What is a lead acid battery? And what do they do? –

লেড এসিড ব্যাটারি(lead acid battery) কি ? এবং এদের কাজ কি?

lead acid battery :-প্লেট, শিশা এবং লেড অক্সাইড এর সাথে ৩৫% সালফিউরিক এসিড ও ৬৫% পানির মিশ্রন দিয়ে লেড এসিড ব্যাটারি তৈরি হয়  । এসিড জল এর এইমিশ্রনটি রাসায়নিক বিক্রিয়ায় ইলেকট্রন তৈরি করে  । ব্যাটারিটেস্টের জন্য হাইড্রোমিটার দিয়ে ইলেকট্রোলাইটে সালফিউরিক এসিডের পরিমান মাপা হয়।

Type Of Battery (ব্যাটারি টাইপ):

মূলত দুই ধরনেরব্যাটারি দেখা যায়,
ডিপ সাইকেল: যা অনেকবার চার্জ ডিসচার্জে সক্ষম, এই ধরনের ব্যাটারিকে মেরিন টাইপ ব্যাটারি ও বলা হয়, এগুলো সাধারনত এভাবে স্পেসিফিকেশন লেখাহয় যেমন 12V7AH ব্যাটারি অর্থাৎ এটি ১২ ভোল্ট এর এবং ঘন্টায় ৭এমপিয়ার কারেন্ট দিতে সক্ষম বা ৭ এমপিয়ারে ১ ঘন্টা চলতে সক্ষম। এগুলোতে থাকে মোটাপ্লেট যা চার্জ দীর্ঘক্ষন ধরে রাখে ও ধীরে ধীরে ডিসচার্জ করতে সক্ষম।


স্টার্টিং ব্যাটারিবা ক্র্যাংকিং ব্যাটারি: এগুলো মূলত গাড়ির ব্যাটারি। গাড়ি বা ইঞ্জিন স্টার্ট করতে বেশ শক্তিশালি একটিস্টার্টিং মোটর [যাকে সেলফ বলা হয়] থাকে এটিকে ১৫-৩০ সেকেন্ড চালু রাখলেই ইঞ্জিনস্টার্ট নিয়ে নেয়, অর্থাৎ খুব অল্প সময়ের জন্য ২৫-১৫০ এমপিয়ার কারেন্ট প্রবাহেরপ্রয়েজন হয় ঐ সেলফ চালাতে এর পরে আর ব্যাটারির তেমন শক্তির কোন কাজ করতে হয় না বরংইঞ্জিন এর অলটারনেটর হতে ব্যাটারি পুনরায় চার্জ হতে থাকে। এগুলোতে থাকে পাতলাপ্লেট যা অনেক বেশি কারেন্ট বা এমপিয়ার তৈরি করতে পারে।


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । বিজ্ঞান বিষয়ে আরও পোস্ট পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles