জাতীয় নির্বাচন কমিশনের নতুন পদক্ষেপ ডিজিটাল হতে চলেছে আপনার ভোটার কার্ডটি

Smart Update24,By Syed Mosharaf Hossain


জাতীয় নির্বাচন কমিশনের নতুন পদক্ষেপ ডিজিটাল হতে চলেছে আপনার ভোটার কার্ড টি:-

আধার কার্ডের মতই আপনার ভোটার কার্ডটি হতে চলেছেন ডিজিটাল। জাতীয় নির্বাচন কমিশন আগামীকাল অর্থাৎ 24 জানুয়ারি জাতীয় ভোটার দিবস উপলক্ষে এই নতুন ভোটার কার্ডের সূচনা করবেন এমনটাই জানা গেছে। আধার কার্ডের মতই ইন্টারনেট থেকে আপনারা নিজের ভোটার কার্ড টি ডাউনলোড করে নিতে পারবেন।  পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোটেই নতুন ই-এপিক কার্ডে আংশিক ভোটদান চালু হতে পারে বলে কমিশন সূত্রে খবর।


কেমন হবে সেই কার্ড? কমিশন সুত্রে জানা গিয়েছে, ই-এপিকে দু’টি আলাদা কিউআর কোড থাকবে। একটি কোডে ভোটারের নাম, ঠিকানা, বয়স ও ব্যক্তিগত তথ্য থাকবে। বিধানসভা কেন্দ্র, পার্ট নম্বর, সিরিয়াল নম্বরের মতো বিষয় থাকবে অন্য কোডে। নথিবদ্ধ মোবাইল থেকে সেই ই-কার্ড ডাউনলোড করে নেওয়া যাবে এবং সেই ডাউনলোড করা কার্ড দেখিয়েই ভোট দিতে পারবেন বৈধ ভোটাররা।
প্রত্যেকটি পোলিং বুথে কিউআর কোড স্ক্যানার থাকবে যেটি ফলে আপনার ভোটার কার্ডে থাকা কিউআর কোডটি স্ক্যান করেই আপনি ভোট দিতে পারবেন।আপনারা নিজের মোবাইল নাম্বারটি দিয়ে ইন্টারনেটে সহজে নিজের ডিজিটাল ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন। এই ডিজিটাল ভোটার কার্ডই শুরু করা হবে ধাপে ধাপে বিভিন্ন রাজ্যে। নতুন ভোটারদের জন্য আসন্ন ৫ রাজ্যের বিধানসভা ভোটেই ডিজিটাল কার্ডে ভোট দেওয়ার সুবিধা চালু করতে পারে কমিশন।


বর্তমানে বিদেশে থাকা ভারতীয় নাগরিকদের ভোটার কার্ড দেওয়া হয় না। নয়া ভোটার কার্ড চালু হলে তাঁরাও ডাউনলোড করে নিতে পারবেন ভোটার কার্ড। কমিশনের আধিকারিকরা জানিয়েছেন, কার্ড হারিয়ে যাওয়া, ঠিকানা পরিবর্তন-সহ যাবতীয় পরিবর্তন অনলাইনেই করা যাবে। অনেক সময় আবেদন গ্রাহ্য হলেও ভোটের আগে কার্ড হাতে পান না নতুন ভোটাররা। সে ক্ষেত্রে এই ই-এপিক ডাউনলোড করে নিলেই ভোট দিতে কোনও অসুবিধা হবে না তাঁদের।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles