টাইম মেশিনের সাহায্যে ফেরা সম্ভব অতীতে, অভিনব দাবি রাশিয়ান বিজ্ঞানী দের:-

Smart Update24, By Syed Mosharaf Hossain


টাইম মেশিনের সাহায্যে ফেরা সম্ভব অতীতে, অভিনব দাবি রাশিয়ান বিজ্ঞানী দের:-

দীর্ঘ একশ বছর ধরেই সায়েন্স ফিকশনের অন্যতম বিষয়বস্তু ‘টাইম মেশিন’। যে মেশিনে করে অনয়োসে ফিরে যাওয়া অতীতে। কিংবা সময় পরিভ্রমণ করে যাওয়া যাবে ভবিষ্যতে। বিষয়টি এতোদিন কেবল সায়েন্স ফিকশনের পাতায় পাওয়া গেলেও রাশিয়ার একদল বিজ্ঞানি দাবি করেছেন, তারা টাইম মেশিন আবিষ্কার করেছেন। যাতে শোরগোল পড়ে গেছে পুরো বিশ্বজুড়ে।


কানেক্টিকটের টেনিওরড ইউনিভার্সিটির এই প্রফেসর বিজ্ঞানের একটি সমীকরণ লিখে দেখিয়েছেন যে ,তাঁর তত্ত্বের ওপর নির্ভর করে বাস্তবে টাইম মেশিন বানানো সম্ভব হতে পারে। এমনকি তাঁর এই তথ্য বিশ্লেষণ করতে তিনি একটি প্রোটোটাইপ যন্ত্রও বানিয়ে ফেলেছেন। আশ্চর্য লাগলেও এই তত্ত্ব খানিকটা আইনস্টাইনের আপেক্ষিকতাবাদের ওপরই দাঁড়িয়ে। ম্যালেটের এই মেশিনকে বুঝতে গেলে সেই তত্ত্বকে জানাও বিশেষ জরুরি বলে মনে করছেন অনেকেই।


ম্যালেট মনে করেন, তত্ত্বের সাহায্যে সময়কে একটি লুপের মধ্যে ঘুরিয়ে দেওয়া যেতে পারে, যা নিয়ে যাবে অতীতে। লেজারের সাহায্যে তিনি একটি প্রোটোটাইপ যন্ত্র বানিয়ে তা প্রমাণ করেছেন। তিনি প্রথমে তৈরি করেন একটি মহাকর্ষীয় ক্ষেত্র একটি রিং লেজারের সাহায্যে । তারপর তিনি এমন সিদ্ধান্তে এসেছেন  তার প্রকার বিশ্লেষণ করেই  । আলোক রশ্মি যেভাবে  গোলকের মধ্যে ঘুরে চলে, সেভাবে সময়ের সাপেক্ষে টাইম মেশিনকেও  ঘোরানো সম্ভব বলে তাঁর ধারণা।
ম্যালেটের এই তত্ত্ব সত্যি হলে এক চমকপ্রদ আবিষ্কার হবে। অতীত পৃথিবীতে ঘুরে আসার হিড়িক পড়বে সাধারণ মানুষের মধ্যে। ‘আমাদের যে দিন গেছে, একেবারেই কি গেছে’ – এই প্রশ্নের উত্তর হয়তো অন্যরকম দিতে পারব আমরা। বলব, না। ফিরে যাওয়া যায় সেই সময়েও.


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles