পান পাতা থেকে মিলবে ১৬ শতাংশ বেশি তেল, নতুন পদ্ধতি আবিষ্কার IIT খড়্গপুরের,

বর্তমান প্রযুক্তির তুলনায় ৩০ শতাংশ বেশি শক্তি বাঁচানো যাবে এবং পানের তেলের পরিমাণও ১৬ শতাংশ বেশি হবে। অর্থাৎ লাভ হবে দু দিক থেকে।

আইআইটি খড়গপুরের গবেষকরা পান পাতা থেকে তেল বের করার জন্য এক নতুন প্রযুক্তির উভাবন করেছেন, যার ফলে এই পান পাতা থেকে মিলছে আরো বেশি তেল। আবার এই পদ্ধতিতে বর্জ্য হ্রাস হবে, এক আধিকারিক আজ এই কথা জানিয়েছেন। আইআইটি খড়গপুর জানাচ্ছে, ভারত পান পাতা উৎপাদনে সারা বিশ্বে প্রথম। বছরে প্রায় ৯০০০ মিলিয়ন টাকার পান চাষ করে ভারত।

এই পদ্ধতিতে ১৬ শতাংশ বেশি পান উৎপাদন হতে পারে:

এক আধিকারিক জানিয়েছেন নতুন প্রযুক্তির মাধ্যমে, বর্তমান প্রযুক্তির তুলনায় ৩০ শতাংশ বেশি শক্তি বাঁচানো যাবে এবং পানের তেলের পরিমাণও ১৬ শতাংশ বেশি হবে। অর্থাৎ লাভ হবে দু দিক থেকে। অন্যদিকে বর্তমানে চালু প্রক্রিয়া বর্জ্য পদার্থও বেশি হয়। যা কিনা নতুন পদ্ধতিতে অনেকটা কম।

কীভাবে এল এই টেকনোলজি:

বর্তমানে চালু পদ্ধতির সমস্যা থেকে মুক্তি পেতে অধ্যাপক প্রশান্ত গুহ এবং আইআইটি খড়গপুরের ফার্ম ও ফুড ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল গবেষক এই নতুন টেকনোলজির উদ্ভাবন করেছেন।

নতুন পদ্ধতির সরঞ্জামের দাম:

অধ্যাপক প্রশান্ত গুহ জানিয়েছেন এই ডিভাইস পান পাতার চাষীদের পক্ষে সস্তা। কারণ একটি ১০ লিটার ইউনিট ডিভাইস বানানোর মূল্য প্রায় ১০ হাজার টাকা ও একটি ২০ লিটার ইউনিট ডিভাইসের মূল্য প্রায় ২০ হাজার টাকা।

ক্ষুদ্র কৃষকরা সহজেই ডিভাইসটি কিনতে পারেন :

যারা ক্ষুদ্র কৃষক তারাও এই সরঞ্জামগুলি অর্থাৎ ডিভাইস ব্যবহার করতে পারেন। প্রতিদিন কোনও ব্যক্তি প্রতিদিন তিন শিফটে প্রায় ১০ থেকে ২০ মিমি তেল বের করতে পারেন। মানের উপর নির্ভর করে তেলের দাম ৩০ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা অবধি হতে পারে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles