গবেষণা বলছে ভারতে মানুষের ওজন বৃদ্ধি পাবে অধিক পরিমাণে 2040 সালের মধ্যে,

ন্যাশেনাল মেন্টাল হেলথ সার্ভে অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে ভারতে নিত্যদিন প্রায় ১৩.৭৬ শতাংশ মানুষ মানষিক ব্যাধির মতো রোগে ভুক্তভোগী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু আবার জানিয়েছে আফ্রিকা এবং এশিয়ার ৪০ শতাংশ মানুষ ওজনযুক্ত হয়ে থাকে এবং মাত্র এক তৃতীয়াংশ মানুষ স্থূল হয়। প্রতিবছর প্রায় চার মিলিয়ন মানুষ স্থূলতার কারণে মারাও যায়। বিশ্বব্যাপী, অতিরিক্ত ওজনযুক্ত ও স্থূল শিশু এবং কিশোর-কিশোরীর সংখ্যা ১৯৭৫ সালের তুলনায় চারগুন বৃদ্ধি পেয়ে ২০১৮ সালে, যা বর্তমানে দাঁড়িয়েছে ১৮ শতাংশে। উন্নয়নশীল দেশগুলির সঙ্গে তাল মিলিয়ে শহরাঞ্চলে ওজন ও স্থূলত্ব উভয়েরই হার দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

ভারতে শহরে এবং গ্রামে মোট ১৩.৫ কোটি মানুষ স্থূল হয়ে উঠছেন এবং এই তালিকায় প্রতি বছর যুক্ত হচ্ছে আরও ১ কোটি করে মানুষ। এর পাশাপাশি লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের গবেষক এস লুহার এবং তার সহকর্মীরা জানাচ্ছে আগামী ২০৪০ সালে ভারতে প্রায় ৩০.৫ শতাংশ পুরুষ ও ৯.৫ শতাংশ মহিলা বেশি ওজন হবে এবং ২৭.৪ শতাংশ পুরুষ ও ১৩.৯ শতাংশ মহিলা স্থূল ওজনের হয়ে থাকবে।একজন মানুষের স্থূলতা মানসিক স্বাস্থ্য সমস্যার পাশাপাশি মানসিক রোগেরও কারণ হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞ মহল।

ডাঃ মিত্তাল আবার এই বিষয়ে জানান,

সাধারণ প্যাথলজি বা শারীরবৃত্তীয় ব্যাঘাত স্থূলতা এবং মানসিক ব্যাধি উভয়ই হতে পারে, যা উদাহরণ হিসেবে তিনি উল্লেখ করেছেন হাইপোথাইরয়েডিজম এবং পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোমের কথা। অন্যদিকে ওজন বাড়ার পাশাপাশি উদ্বেগ ও হতাশাও বাড়িয়ে তোলে বলেও জানান তিনি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles