অনেকের মনে প্রশ্ন আছে যে -মঙ্গলে তো কোন ইন্টারনেট নেই, তাহলে perseverance rover তার ডাটা গুলো পৃথিবীর তে পাঠাচ্ছে কিভাবে?

Smart Update24, By Swastika Paul,


অনেকের মনে প্রশ্ন আছে যে –

মঙ্গলে তো কোন ইন্টারনেট নেই, তাহলে perseverance rover তার ডাটা গুলো পৃথিবীর তে পাঠাচ্ছে কিভাবে? অথবা বিজ্ঞানীরা এই রোভারের সাথে কমিউনিকেট করছে কিভেবে? অথবা যে কোন স্পেস মিশনে কিভাবে ডাটা আদান প্রদান করা হয়?


আজকে আমার ক্ষুদ্র জ্ঞান থেকে এই বিষয়ে কিছু আলোকপাত করার চেষ্টা করব। ভুলত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

এই বিষয়ে কথা বলার আগে প্রথমে Data Transmission বা Data Communication এর basic টা কিছুটা যানতে হবে। আমরা যে Internet শব্দটা ব্যাবহার করি এটি একটি Short Form যার পূর্ন নাম হচ্ছে Interconnected Network. দুটা ডিভাইসের মধ্যে ডাটা আদান প্রদান করতে হলে এদের Interconnected network থাকা অনিবার্য। তা হোক সেটা গতানুগতিক ইন্টারনেট বা কাস্টমাইজড কোন নেটওয়ার্ক ভার্সন। তাহলে Nasa এই Perseverance Rover এর ক্ষেত্রে কিভাবে কাজটা করছে?


এটা করছে তাদের Deep Space Network (DSN) নমের কাস্টমাইজড একটি নেটওয়ার্ক সিস্টেম দিয়ে। এটাকে সাধারণ ভাষায় কাস্টমাইজড ইন্টারনেটও বলতে পারেন যা। এই প্রক্রিয়ায় যেকোন ডাটা (যেমনঃ অডিও, ভিডিও, ভয়েজ ইত্যাদি) প্রথমে ইলেকট্রিক্যাল সিগন্যালে রূপান্তরিত করে পরে তা মঙ্গলের কক্ষপথে স্থাপিত Mars Relay Network নামের এক প্রকার সেটেলাইট ডিভাসে প্রেরন করে। পরে তা DSN সিস্টেমের Antenna এর মাধ্যমে পৃথিবীতে পৌছায়।


এটা ছিল একটা Basic ধারিনা। এর সম্পর্কে বিস্তারিত যানোট এবং এতে ব্যাবহৃত Technology এবং Frequency Band গুলো যানতে নিচে দেয়া লিংক গুলো ফলো করতে পারেন।

https://mars.nasa.gov/mars2020/mission/communications/

https://mars.nasa.gov/msl/mission/communications/

 

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles