HomeGovt Schemesবিজ্ঞান দিবসে সি . ভি রমন এর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন...

বিজ্ঞান দিবসে সি . ভি রমন এর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন , পড়ুন বিস্তারিত –

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Smart Update24, By Syed Mosharaf Hosaain


বিজ্ঞান দিবসে সি . ভি রমন এর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন , পড়ুন বিস্তারিত –

প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি ” জাতীয় বিজ্ঞান দিবস ”  (National Science Day) পালিত হয়। এবারের থিম  Future of STI: Impacts on Education, Skills, and Work ( সায়েন্স টেকনোলজি ইনোভেশন), বিজ্ঞানী সি ভি রমন (CV Raman) এইদিন রমন প্রভাব (Raman Effect) আবিষ্কার করেছিলেন। আলো যখন স্বচ্ছ পদার্থের মধ্যে দিয়ে যায় তখন আলোর তরঙ্গদৈর্ঘ্য পরিবর্তিত হয়। একেই রমন এফেক্ট বলে। এই গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য ১৯৩০ সালে তাঁকে পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার দেওয়া হয়। ১৯২৮ সালের ২৮ ফেব্রুয়ারি তিনি এই আবিষ্কার করেছিলেন। এই আবিষ্কারকে সম্মান জানিয়েই ১৯৮৭ সাল থেকে এই দিনটি জাতীয় বিজ্ঞান দিবস হিসাবে পালিত হচ্ছে।


স্যার সিভি রমন ১৮৮৮ সালের নভেম্বরে ব্রিটিশ শাসিত ভারতের তৎকালীন মাদ্রাজ প্রেসিডেন্সি (তামিলনাড়ু) -তে জন্মেছিলেন। তাঁর বাবা গণিত ও পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন।

Google News View Now

সিভি রমন মাদ্রাজের তৎকালীন প্রেসিডেন্সি কলেজ থেকে ১৯০৫ সালে গণিতে প্রথম শ্রেণিতে স্নাতক হয়েছিলেন। এই কলেজেই তিনি স্নাতকোত্তরে ভর্তি হন এবং রসায়ন ছিল তাঁর প্রধান বিষয়।


যখন বিজ্ঞানের ক্ষেত্রে অগ্রগতির কোনও সুযোগ খুঁজে পাচ্ছিলেন না তখন সি.ভি. রমন সরকারি চাকরিতে যোগ দেন। তিনি ভারত সরকারের অর্থ বিভাগের প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নিয়ে প্রথম হয়েছিলেন। এর পরে তিনি ১৯০৭ সালে কলকাতায় সহকারি হিসাবরক্ষক হিসাবে কাজ করেন। তবে তাঁর প্যাশন ছিল বিজ্ঞান।তাই চাকরির পাশাপাশি ভারতীয় কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক উন্নতি নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার করেন।


রমনের আবিষ্কার জানিয়েছিল, আলো যখন স্বচ্ছ পদার্থের মধ্যে দিয়ে যায় তখন আলোর তরঙ্গদৈর্ঘ্য পরিবর্তিত হয়। একেই রমন এফেক্ট বলে। স্যার সিভি রমন আলোর গতির ওপর অসামান্য কাজের জন্য ১৯৩০ সালে নোবেল পুরষ্কার পেয়েছিলেন। তিনিই একমাত্র ভারতীয় যিনি বিজ্ঞানে নোবেল পুরষ্কার পান।  ১৯৫৪ সালে তিনি ‘রমন প্রভাব’ আবিষ্কার করে দেশের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন পান। সি ভি রমন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮২ বছর বয়সে ১৯৭০ সালে।


 

WhatsApp Group Join Now
Google News View Now
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular