সূর্য (Sun) প্রতিনিয়ত আমাদের ধোঁকা দিয়ে চলেছে ,জানুন কিভাবে !

সূর্য্য(Sun) প্রতিনিয়ত আমাদের সবাইকে ধোকা দিচ্ছে।

Sun:কিভাবে? কখনো প্রশ্ন জেগেছে মনে?

Sun: সূর্য্য প্রতিদিন উদয় হয় পূর্ব আকাশে, এবং অস্ত যায় পশ্চিম আকাশে দিগন্তের শেষে। কথাটা বর্তমানে এভাবে প্রচলিত থাকলেও বিষয়টি কিন্তু এরকম না, সেটা আমরা সবাই জানি। উদয় বা অস্তমিত না বলে পৃথিবী নিজ অক্ষে ঘুরতে ঘুরতে সূর্য্যের চারদিকে ঘোরে, এভাবে বলা যেকে পারে, ফলে আমরা একরম ঘটনা প্রতিনিয়ত দেখি। এখন সূর্য্য আমাদের ধোকা দিচ্ছে কিভাবে! সেটা বলা যাক।


ধরুন আপনি সমুদ্র সৈকতে ভোরের সূর্য্য (Sun) ওঠা দেখা জন্য আগ্রহী হয়ে সমুদ্রের তীরে অপেক্ষা করছেন। দুরের ঐ দিগন্তের আকাশ ও সমুদ্রের পানি যে আনুভুমিক রেখা সৃষ্টি করেছে যেটা একটা ধোকা ছাড়া আর কিছুই না,কারণ এই গোল পৃথিবীতে আনুভুমিক রেখা কল্পনা করাটাও যে পাপ। সেটা হতে পারে ছোট পরিসরে তবে এখানে সেটা ভিন্ন ব্যাপার। এবার ধরুন ঠিক ৫.৫৫মিনিটে আপনি দেখলেন দুরের ঐ আনুভুমিক রেখাটার কাছে সূর্য্য উঁকি দিচ্ছে আপনাকে।

এখন সূর্য্য এখানে আপনাকে দুভাবে ধোকা দেয় বা বোকা বানায়।


  • সূর্য্য উঁকি দেয়া মানে হলো সূর্য্য আপনাকে দেখেছে এবং আপনি সূর্য্যকে দেখেছন, এর মানে বলা যায় আপনি এবং সূর্য্য একটি সরলরেখার দুই বিন্দুতে অবস্থান করছেন। এখন আলোর প্রতিসরন সূত্র অনুযায়ী পৃথিবীর বায়ুমন্ডলের কারনে আলো বেঁকে যায়(ছবিতে দেখুন) ।
  • এখন আপনি যে মূহুর্তে সূর্য্যকে ঐ আনুভূমিক রেখায় উঁকি দিতে দেখেছেন সে মুহুর্তে সূর্য্য ঐ আনুভুমিক রেখার অনেক নিচে ছিল। অর্থাৎ সূর্য তখনো ওঠেনি যখন আপনি দেখেছেন সূর্য উঠেছে। বিশাল ধোকা😑

  • এটা একটু মজার। ধরুন আপনি৷ দেখলেন ৫টা ৫৫মিনিট ২০সেকেন্ডে সূর্য উঁকি মেরেছে, অর্থাৎ সূর্য উঠেছে বলে আপনি দাবি করলেন। কিন্তু আমি যদি বলি “#না, সূর্য তো ৫টা ৪৭মিনিটেই উঠেছে। সূর্য আপনার মুখোমুখি হয়েছে ৫টা ৪৭মিনিটে কিন্তু সেই তথ্যটা আপনি পেলেন ৮মিনিট ২০সেকেন্ড পর। কারণ সূর্য থেকে আলো আসতে এই সময় নেয়।আর আপনি তো আলো আসার আগে কোনোভাবেই সূর্যকে দেখতে পারবেন না। তার মানে দাড়ালো সূর্য ওঠার ৮মিনিট ২০সেকন্ড পর জানতে পারলেন সূর্য উঠেছে। এখানে উঠেছে বললেও ধোকা হবে কারণ এটা তখন অতীত হয়ে গেছে। অতি বিশাল ধোকা😑

আমরা কখনোই বর্তমান দেখি না। সবসময় মিলিসেকেন্ড হলেও সবকিছুর অতীত দেখি। কি বোকা আমরা😑।তবুও Present tense পড়ি।ভাবা যায়😄

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles