HomeGovt SchemesRobotic Process Automation: The broken mobile will be covered automatically Bengali scientists...

Robotic Process Automation: The broken mobile will be covered automatically Bengali scientists make new discoveries in technology |

Robotic Process Automation: ভেঙে যাওয়া মোবাইল জুড়ে যাবে নিজে থেকে | টেকনোলজিতে নতুন আবিস্কার বাংলার বিজ্ঞানীদের |

No more broken mobile screens: Bengal researchers develop self-healing material


Robotic Process Automation: ভাঙা ফোনই জুড়ে যাবে নিজের থেকে। এমনই অসম্ভবকে সম্ভব করেছেন IISER এবং IIT খড়গপুরের একদল Scientist।

IIT Kharagpur and IISER -এর একদল Scientist এমনই একটি Automatic Healing উপাদান আবিষ্কার করেছেন। এটি এক ধরনের Crystal। মজার বিষয় হল Crystal-র নিজের একটি গুণ আছে তা হল এই-Self repair process । আর এই Process কেই কাজে লাগিয়েছেন Scientist রা। সম্প্রতি এই Invention কে স্বীকৃতি দিয়েছে আমেরিকার বিখ্যাত “Science “magazine” ।

Read More: Private trains on India full list of routes, time-table | Privatization of Indian Railways



বিজ্ঞানীদের দলে রয়েছেন- তিনজন প্রধান Scientist ও তাঁদের 3 জন researcher-scientist student। IISER কলকাতার আর সি. মাল্লা রেড্ডি, নির্মাল্য ঘোষ এবং IIT Kharagpur-র ভানু ভূষণ খাটুয়া। Researcher-রা বলছেন যে Self Repair-র উপাদান Aerospace, engineering and Robotic Process Automation এ ব্যবহৃত হয়। তবে সেই Material কে একটু উন্নত করা হয়েছে। যা আগের Material-র থেকে প্রায় 10x শক্ত।

Read More: Nelson Mandela International Day 2021: Mandela’s Birthday Celebration Day

গবেষণায় দেখা গেছে যে, বল প্রয়োগ করে কোনও Crystal কে ভাঙা বা চিড় ধরানো হলে তা ফের নিজে নিজে জুড়ে যাচ্ছে। যেভাবে Human Body-র Self Reparing  ক্ষমতা আছে, অনেকটা তেমনই। এই Crystal গুলি Mechanical power কে Electrical Power তে Transfer করতে পারে। এর Scientific Name – “Piezoelectricity”।

Robots and spacecraft-র ক্ষেত্রেও এর ব্যবহার রয়েছে। এর আগে Tissue এবং হাড়ের ক্ষত নিরাময়ে -নিরাময় Polimar, Gel এবং অন্যান্য পদার্থ ব্যবহার হয়েছে। যদিও এই Crystal তাদের সকলের থেকেই কাজের ক্ষেত্রে অনেক আলাদা।

Mobile phones, LED screens থেকে শুরু করে বিভিন্ন ধরনের electrical equipment ফাটল হলে স্ফটিক কঠিন পদার্থটি ফাটল বা ক্ষত মেরামত করে দেবে | এমনটাই দাবি বিজ্ঞানী-গবেষকদের ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular