HomeMy Blogবাড়িতে টিকটিকির উৎপাত? ঘরোয়া উপায়ে এদের তাড়াবেন কী করে?

বাড়িতে টিকটিকির উৎপাত? ঘরোয়া উপায়ে এদের তাড়াবেন কী করে?

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Lizard nuisance at home: বাড়িতে টিকটিকির উৎপাত নিয়ে সমস্যায় প়ড়েন অনেকেই। টিকটিকি যে শুধু পোকা খেয়ে সাফ করে, তা নয়। তার পাশাপাশি তারা ঘর নোংরাও করে।

তবে কয়েকটি সাধারণ পদ্ধতিতে টিকটিকির উৎপাত কমানো যায়। দেখা যাক সেগুলি।

মরিচ স্প্রেআত্মরক্ষার জন্য অনেকেই ব্যাগে এই জাতীয় স্প্রে রাখেন। সেই স্প্রে ব্যবহার করার দরকার নেই। বরং বাড়িতেই বানিয়ে নিতে পারেন টিকটিকি তাড়ানোর স্প্রে। কালোমরিচ গুঁড়ো করে জলে মিশিয়ে নিন। তার পরে সেই জল টিকটিকির ঘোরাফেরার এলাকাগুলিতে স্প্রে করে দিন। মরিচের গন্ধে টিকটিকির অ্যালার্জির সমস্যা হয়। ওরা পালায়।

আরো পোস্ট: মহাকাশে কেন পেন্সিল বা কলম ব্যবহার করা হয় না ?

ডিমের খোলা: ডিমের খোলা ফেলে না দিয়ে, সেগুলিকে শুকিয়ে নিন। তার পরে সেই খোলা ঘরের এমন কোণে রেখে দিন যেখানে টিকটিকির উৎপাত বেশি। খুব ছোট মাপের টিকটিকি এতে পালাবে। কারণ ডিমের গন্ধ ওদের মোটেই পছন্দ নয়।

Google News View Now

পেঁয়াজরসুনডিমের খোলা ঘরের কোণে ফেলে রাখলে দেখতে ভাল লাগে না। কিন্তু তার বদলে ছোট পাত্রে পেঁয়াজ বা রসুন রাখাই যায়। এদের গন্ধেও টিকটিকি পালায়। এমনকি তারা আর ফিরেও আসে না।

ন্যাপথলিনপোকামাকড় তাড়াতে ন্যাপথলিন বল খুব কাজে লাগে। এদের ঝাঁঝালো গন্ধে টিকটিকিরও অস্বস্তি হয়। ফলে যে সব কোণে টিকটিকির উৎপাত বেশি, সেখানে ন্যাপথলিন রাখা থাকলে টিকটিকি সেই এলাকা ছেড়ে পালায়।

আরো পোস্ট: আইস্ক্রিম আবিষ্কার এর সংক্ষিপ্ত ইতিহাস, পড়ুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Google News View Now
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular