HomeGovt SchemesKazi Nazrul university PhD Admission 2021- Notice

Kazi Nazrul university PhD Admission 2021- Notice

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে (PhD Admission) ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

PhD Admission : শিক্ষার (Education) প্রসারের ফলে এখন অনেকেই উচ্চশিক্ষা লাভের স্বপ্ন দেখে। এমন অনেক উদাহরণ রয়েছে যে প্রত্যন্ত গ্রামের স্কুলে পড়াশোনা করেও অনেকে ইউরোপের নানা বিশ্ববিদ্যালয়ে (University) গবেষণা করতে গিয়েছেন। বাঙালিদের মধ্যেই এমন অনেক উদাহরণ রয়েছে। কিছু দিন আগেও বাংলা থেকে অনেকে দেশের নানা জায়গায় এমন কি বিদেশি ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা লাভের জন্য যেত।

তবে করোনা পরিস্থিতিতে অনেকটাই বদলে গিয়েছে চিত্রটা। এখন যেন আর বাইরে নয়, ঘরমুখি হচ্ছে পড়ুয়ারা। এক সময় মফস্বল থেকে কলকাতার কলেজে পড়তে যাওয়ার একটা প্রবণতা দেখা যেত। কিন্তু গত এক বছরের বেশি সময় ধরে তাও স্তিমিত। এর মধ্যেই এসেছে অনলাইনের মাধ্যমে শিক্ষা লাভের নানা নিয়ম।

More: Bankura University has issued a new notification for admission in PhD

কাজী নজরুল বিশ্ববিদ্যালয় (আসানসোল) পিএইচডি (PhD Admission) স্কলারদের ভর্তির জন্য নোটিফিকেশন প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে গত ২৯ এপ্রিল। ওই দিনই শুরু হয়েছে অনলাইন আবেদন। আবেদনের শেষ তারিখ ১৬ মে। প্রবেশিকা পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে ভর্তির সুযোগ পাবে পড়ুয়ারা। বাংলা, ইংরেজি, ইতিহাস, ভূগোল, এডুকেশন, বোটানি, রাষ্ট্র বিজ্ঞান, সংস্কৃত, কেমিস্ট্রি-সহ একাধিক বিভাগে ভর্তি নেওয়া হবে।

Google News View Now

প্রত্যেক বিভাগে নির্দিষ্ট সংখ্যক শূন্যপদ রয়েছে। শিক্ষাগত যোগ্যতা ইউজিসি কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে দু’বছরের এমএ পাশ আবশ্যক। জেনারেল এবং ওবিসি প্রার্থীদের জন্য, সর্বনিম্ন ৫৫%, এসসি, এসটি শারীরিক প্রতিবন্ধীদের জন্য নূন্যতম ৫০% নম্বর আবশ্যক। বিস্তারিত তথ্য পাওয়া যাবে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের www.knu.ac.in এই ওয়েবসাইটে।

WhatsApp Group Join Now
Google News View Now
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular