Hawking’s theory of black holes: 50 years after Stephen Hawking’s new theory was proven

 Stephen Hawking was right, Blackhole radiation is correct Evidence



Hawking’s theory of black holes: হকিং মারা গিয়েছেন 3 বছর আগে। সম্প্রতি Black Hole related পূর্বাভাস সত্যি প্রমাণিত হয়েছে। In the world of science বিশ্বের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী Stephen Hawking।

1971 সালে আইনস্টাইনের বিখ্যাত ‘Theory of Relativity’ অবলম্বনে Black Hole or কৃষ্ণ গহ্বর সংক্রান্ত এক Prophecy তে হকিং দাবি করেন, “সময়ের সঙ্গে সঙ্গে ব্ল্যাক হোলের  চেহারা সঙ্কুচিত হওয়ার কোনও সম্ভাবনাই নেই”। হকিংয়ের সেই দাবির প্রমাণ মিলল 50 Years পরে ।

Read More: CRPF Assistant Commandant Recruitment 2021: Vacancies for Assistant Commandant Post, earn salary up to 1.7 lakh

Hawking’s theory of black holes; Space-Time:

Stephen Hawking-র অন্যতম বিখ্যাত এক Proof হল ‘Space-time’ is the attraction of two black holes at great distances to each other’-এর কারণ। সেই Proof-র সঙ্গে ব্ল্যাক হোলের Character determination অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

ব্ল্যাক হোলের ‘Area Rule ‘ তথা Boundary concepts তার মধ্যে অন্যতম। Hawking জানিয়েছিলেন, “Black holes get bigger over time”। তার সীমানার মধ্যে Stars or gaseous clouds চলে এলে কারও রক্ষা নেই। Huge attraction এ তাকে নিজের ভিতরে টেনে নেয় ব্ল্যাক হোল।

Read More: Xiaomi Portable Hand Fan: Features like a cooler, price only Rs 740, see all the feature

তার ফলে ব্ল্যাক হোলের শরীরের ভিতরে যে Whirlpool সৃষ্টি হয় | Scientist দের ধারণা ছিল, তা থেকে তার Weight কমে সে আয়তনে ছোটও হতে পারে। সেটাই Hawking, Denial করেছিলেন। অবশেষে Direct evidence মিলল ।

Massachusetts Institute of Technology-র Research team প্রমাণ পেয়েছে দু’টি ব্ল্যাক হোলের মধ্যে সংঘর্ষে তারা এক হয়ে যায়। ঘটনাটি আজ থেকে Billions of years আগের। এতদিন পরে সেই তরঙ্গ পৃথিবীতে এসে পৌঁছেছে |

আজ থেকে 6 Years আগেই সেই Waves এসে পৌঁছেছিল। তা নিয়েই চলছিল Research। আর তাতে দেখা গিয়েছে, New Black Hole টি আকারে বড় হয়ে গিয়েছে। ফলে Hawking’s Theory-র Prove হয়ে গেল।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Leave a Comment