HomeInventionFragile X Syndrome Inheritance: A successful, rewarded Bengali researcher who researched the...

Fragile X Syndrome Inheritance: A successful, rewarded Bengali researcher who researched the complex disease ‘Fragile X syndrome’.

Fragile X Syndrome Inheritance: জটিল অসুখ ‘Fragile X syndrome' নিয়ে গবেষণা করে সফল,পুরস্কৃত বাঙালি গবেষক |

Bengali Research’s Bin Award for His Research for Fragile X Syndrome Inheritance


Fragile X Syndrome Inheritance: Fraxa Research Foundation Global Champion পুরস্কার পেলেন বেঙ্গালুরুর National Center for Biological Science-র Professor ডঃ সুমন্ত্র চট্টোপাধ্যায়। জিন ঘটিত Fragile X syndrome অসুখ নিয়ে Research নিয়ে সফল হয়েই এই পুরস্কার পেলেন এই বাঙালি গবেষক।

Read More: Health Department recruitment 2021: বেতন ৪০ হাজার টাকা! ডেটা অপারেটর সহ একাধিক পদে হবে কর্মী নিয়োগ |

International Fragile X দিবসে First time  এই পুরস্কার দেওয়া হয় ডঃ সুমন্ত্র চট্টোপাধ্যায়কে। সুমন্তবাবু পদার্থবিদ্যায় স্বর্ণপদকজয়ী Graduate ছিলেন শান্তিনিকেতন থেকে । এরপর IIT Kanpur থেকে Postgraduate পাশ করেন তিনি।

Fragile X syndrome’  খুব জটিল অসুখ হিসেবে পরিচিত। এই Neurological diseases আক্রান্ত রোগীদের বয়স অনুপাতে বৌদ্ধিক বিকাশ ঘটে না। এই অসুখ হয়ে থাকে জিন ঘটিত জটিলতার কারণে । জিনটি ভঙ্গুর হয়ে যায় এই কারণে | অনেক শিশু জন্ম নেয়, জিন ঘটিত সমস্যা নিয়ে|  যাদের এই Fragile X syndrome টা হয়।

Read More: Virtual Aadhaar Card: Aadhaar Virtual ID – How to Generate Virtual ID!

Survey বলছে, প্রতি 8,000 Girls-র মধ্যে একজনের দেহে এই সিন্ড্রোম পাওয়া যায়। ডঃ সুমন্ত্র চট্টোপাধ্যায় ইঁদুরদের উপর নিজের Research চালিয়েছেন।

Genetic rescue Strategy-র মাধ্যমে Neurological and behavioral বৈশিষ্ট্যগুলিকে Reverse পথে চালিয়েই গবেষণার মূল কাজ Completeকরা হয়েছিল। সেই Reverse পথেই মিলেছে সাফল্য। আর এর ফলেই মিলল Fraxa Research Foundation Global Champion পুরস্কার।

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular