Finally Answered! Which Came First, the Chicken or the Egg?

ডিম আগে না মুরগি আগে এই প্রশ্নটা কি আপনার রাতের ঘুম কেড়ে নিয়েছে?? উত্তর দিলেন বিজ্ঞানীরা , পড়ুন বিস্তারিত:-


Chicken or Egg: ডিম আগে না মুরগি! এই প্রশ্নটা আপনারা নিজেদের জীবন কালে অনেকের কাছে শুনে থাকবেন বা আপনারা অন্যদিকে করে থাকবেন কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আসলেই ডিম আগে না মুরগি আগে,?এই ধাঁধার সমাধান করতে গিয়ে অনেক বিজ্ঞানী অনেক দার্শনিক অনেক সাহিত্যবিদ যুগ যুগ ধরে বিভিন্ন রকম খোঁজ করে গেছেন কিন্তু এখনো পর্যন্ত তার কোনো সঠিকভাবে ব্যাখ্যা দিতে পারেননি কেউ কেউ বলেন এই প্রশ্নের উত্তর আসলে অনেকটা বৃত্তের মত যার কোনো শুরু নেয়।


তবে সম্প্রতি মার্কিন মুলুকে এই ধাঁধার সমাধান মিলেছে। এক ওয়েবসাইটে প্রকাশ পেয়েছে আসল সত্য। মার্কিন সাংবাদিক রবার্ট ক্রুলউইচ এই জটিল ধারণার তথ্য জানার জন্য রীতিমত গবেষণাই করে ফেলেছেন। (Chicken or Egg:) কাটিয়েছেন অনেক বিনিদ্র রজনী। তার পরেই মিলেছে এর উত্তর। এনপিআর নামক মার্কিন ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে সেই ফলাফল।

সেখানেই বলা হয়েছে, কয়েক শতাব্দী আগে এই পৃথিবীতে বাস ছিল এক প্রকাণ্ড পাখির যেটি অনেকটা মুরগির মতো দেখতে কিন্তু মুরগি নয়,  সেই পাখিটি আসলে ছিল এক ধরনের প্রোটো চিকেন, মুরগির সেই প্রাচীনতম পূর্বপুরুষ একটি ডিম পেরেছিল যে টিমটিম পরবর্তীকালে কোন পুরুষ সঙ্গী বেশ কিছু নতুন বৈশিষ্ট্য যোগ করে। এর পর আরো কয়েকবার বেশ কিছু মিউটেশনগত পরিবর্তন ঘটে। যা তখনকার সেই পুরুষ কিংবা মহিলা মুরগির জিন থেকে বেশ কিছুটা আলাদা। নতুন প্রজাতির সেই উৎপন্ন পাখিই হল আজকের মুরগির আদি এবং প্রকৃত পূর্বপুরুষ।


এরপর কয়েক হাজার বছর ধরে পৃথিবীর সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আরো বহুবার মিউটেশনগত রদবদল ঘটে। প্রথম যে মুরগি সৃষ্টি হয়েছিল, সেই মুরগির সঙ্গে হয়তো আজকের এই মুরগির প্রচুর অমিল। মিউটেশনটি ডিমের মধ্যে ঘটে যাওয়ার ফলে সেই আদি মুরগিটির উৎপত্তি হয়েছিল, তার মানে ডিমটির আগে কোনও মুরগি ছিল না। অর্থাৎ পুরো ঘটনাটি সংক্ষেপে বলতে হলে, প্রাগৌতিহাসিক মুরগি-সদৃশ এক পাখি ভিন্নধর্মী এক ডিম পাড়ার ফলে উদ্ভব ঘটে আদিতম মুরগির। তাই মুরগির আগেই ডিম এসেছে। তাই ডিম-ই আগে আর মুরগি পরে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles