আবিষ্কৃত হল প্রাচীন যুগের-যুগল নর কঙ্কাল, পড়ুন বিস্তারিত

Smart Update24,By Syed Mosharaf Hossain


আবিষ্কৃত হল প্রাচীন যুগের যুগল নর কঙ্কাল, পড়ুন বিস্তারিত:–


তারা দু’জন কি ভাই, বন্ধু, সৈনিক না-কি জীবনসঙ্গী? একে অন্যের হাত ধরে দীর্ঘ ১৬০০ বছর ধরে একই কবের শুয়ে আছেন। তাদের সম্পর্ক কী?  প্রত্নতান্ত্রিকের  এক গবেষক দল এই কঙ্কাল দুটিকে  পরীক্ষা করে দেখেছেন এবং তারা বলেছেন উভয় প্রাপ্তবয়স্ক পুরুষ, গবেষকরা তাদের নাম দিয়েছেন  লাভারস অব মোডেনা ।


২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি কবরস্থানে ১৬০০ বছরের পুরোনো কঙ্কাল দুটি আবিষ্কার হয়। উদ্ধারের পর অবশ্য সবাই ভেবেছিলেন, এ জুটি হয়তো কোনো দম্পতির। যাদের একজন পুরুষ ও অন্যজন নারী। কারণ একটি কঙ্কালের তুলনায় আরেকটি কিছুটা ছোট ছিল।


পরবর্তীতে  বোলগনা এবং মোডেনা বিশ্ববিদ্যালয়ে এক পরীক্ষা করে  প্রত্নতত্ত্ববিদরা  কঙ্কাল দুটি পুরুষ প্রমাণ করেছেন । অনেক পুরোনো কঙ্কাল হয় গবেষকরা অনেক কষ্টে তাদের লিঙ্গ নির্ধারণ করেছেন । গবেষকরা উভয় কঙ্কালের ডেন্টাল এনামেল থেকে প্রোটিন বের করে  নিশ্চিত হন, কঙ্কাল দুটি পুরুষের। কারণ পেপটাইড নামক অ্যামিনো অ্যাসিড শুধু পুরুষদের দাঁতের প্রোটিনেই পাওয়া যায়।


গবেষকরা বলেন, । প্রাপ্তবয়স্ক দুই পুরুষকে কেন একসঙ্গে সমাধি দেওয়া হলো বা কেনই বা তারা একে অন্যের হাত ধরে রেখেছেন; তা সত্যিই কৌতূহলের বিষয়। সেই সমাধিস্থল এর আশেপাশে আরও 11 টি কঙ্কাল উদ্ধার করা হয়েছে।গবেষণায় দেখা গেছে, এসব কঙ্কালের শরীরে আঘাতের চিহ্নও খুঁজে পান। তারা ধারণা করেন, সম্ভবত যুদ্ধের সময় তাদের কবর দেওয়া হয়েছিল।বিজ্ঞানী ফেদেরিকো লুগলি বলেন, এমন কোনো সমাধি এর আগে আমরা কোথাও খুঁজে পাইনি।


গবেষণায় বলা হয়েছে, দুই পুরুষ হয়তো যুদ্ধ কমরেড বা বন্ধু হতে পারে। যারা সংঘর্ষের সময় একসঙ্গে মারা গিয়েছিলেন এবং একই সমাধিতে তাদের কবর দেওয়া হয়।বিকল্প মতে, দুই ব্যক্তি হতে পারেন আত্মীয়, চাচাতো ভাই। হয়তো পারিবারিক বন্ধনের কারণে একই সমাধি ভাগ করে নিয়েছিলেন তারা। তবে ধারণা করা হয়, তারা দু-জনই একে অন্যের জীবনে গুরুত্বপূর্ণ ছিলেন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here