Corona’s new strain increased the country’s worries!

দেশে হানা দিয়েছে নতুন করোনা স্ট্রেন। নাম বি.১.১.২৮.২ (B.1.1.28.2)।

দেশের চিন্তা বাড়াল করোনার নতুন স্ট্রেন (Corona’s new strain)!

দেশে হানা দিয়েছে Corona’s new strain । নাম বি.১.১.২৮.২ (B.1.1.28.2)। কিন্তু কিভাবে এই দেশে ছড়িয়ে পড়ছে করোনার নতুন স্ট্রেন। এবিষয়ে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট এব ভাইরলজি জানিয়েছে, ব্রাজিল ও ব্রিটেন থেকে এ দেশে যারা এসেছেন, তাঁদের শরীরেই ধরা পড়েছে করোনার এই নতুন স্ট্রেন।

ঠিক কতটা ভয়ঙ্কর বি.১.১.২৮.২ (B.1.1.28.2) ? বিশেষজ্ঞদের মতে, ব্রিটেনে ছড়ানো আলফা ভ্যারিয়েন্টের (বি.১.১.৭)-এর থেকেও এই স্ট্রেন ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। এই স্ট্রেনের সঙ্গে ভারতে ছড়ানো ডেল্টা ভ্যারিয়েন্টের ((বি.১.৬১৭.২)) সঙ্গেও তুলনা করা যেতে পারে।

করোনার বি.১.১.২৮.২ (B.1.1.28.2) স্ট্রেনের জন্য শরীরে পরিবর্তনও কি দেখা দিতে পারে? হ্যাঁ, বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কেবল একটা নয়, করোনার এই স্ট্রেনে দেহের ওজন কমছে। তার সংক্রমণ ঘটছে ফুসফুসে এবং শ্বাসতন্ত্রেও সমস্যা তৈরি হচ্ছে।

পুণের ন্যাশনাল ইনস্টিটিউট এব ভাইরলজির মতে, করোনার নতুন স্ট্রেন ভারতে প্রবেশ করে গিয়েছে। ব্রাজিল ও ব্রিটেন থেকে আগত মানুষের শরীরেই এই নতুন স্ট্রেনের দেখা মেলে।

MORE: Kharagpur IIT Engineering Degree: IIT alumnus quits plum US job to start dairy farm in Hyderabad

দেশে নতুন স্ট্রেনের দেখা মিলতেই বেশ চিন্তায় পড়েছেন বিশেষজ্ঞরা। প্রথম ঢেউয়ের পর করোনার দ্বিতীয় ঢেউয়ে যেভাবে গোটা দেশে উদ্বেগ তৈরি হয়েছিল। ঠিক সেই উদ্বেগ আরেকটু যেন বেড়েই গেল। কেননা সবেমাত্র করোনার গ্রাফ দেশে নিম্নমুখী হয়েছিল। তার মধ্যে এই খবরে বেশ উদ্বেগ সৃষ্টি হয়েছে।

প্রশ্ন উঠছে, দিনের পর দিন করোনার স্ট্রেন যেভাবে শক্তিশালী হচ্ছে তারপর আদৌ ভ্যাকসিন কাজ করবে তো? তবে এর উত্তর দেওয়ার মত সময় এখনও আসেনি। এর জন্য প্রয়োজন আরও আরও গবেষণার।

প্রসঙ্গত, রবিবারের তুলনায় এদিন আক্রান্তের সংখ্যা অনেকটাই কম। রবিবার ১ লক্ষের উপর ছিল আক্রান্তের সংখ্যা। রবিবার ১ লক্ষ ১৪ হাজার ৪৬০ জন আক্রান্ত হয়েছিলেন। এদিন সেখান থেকে অনেকটাই নেমে এসেছে। এর পাশাপাশি এদিন দৈনিক মৃত্যুর সংখ্যা অনেকটাই কমেছে। রবিবারের দেশে ২ হাজার ৬৭৭ জনের মৃত্যু হয়েছিল। আর সোমবারের হিসাব বলছে গত ২৪ ঘণ্টায় দেশে ২ হাজার ৪২৭ জনের মৃত্যু হয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles