মস্তিষ্কের স্টিম সেল ফিরে পাবে কার্যকারিতা, নয়া আবিষ্কার বিজ্ঞানীদের

Smart Update24, By Syed Mosharaf Hossasin


মানুষের বয়স বাড়ার সঙ্গে তাদের নিউরাল স্টেম সেলগুলি তাদের ক্ষমতা হারিয়ে ফেলে তারা নতুন নিউরন তৈরি করতে পারে না ফলে মনে রাখার ক্ষমতা হ্রাস পেতে থাকে


বের্ন: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হ্রাস পায় স্মৃতিতে রাখার ক্ষমতা। স্টিম সেলের বার্ধক্যের জন্যই এমনটা ঘটে। যার ফলে জেঁকে বসে স্মৃতিলোপের মতো সমস্যা। সম্প্রতি জুরিখ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি গবেষণায় এই সম্পর্কিত একটি আকর্ষণীয় তথ্য উঠে এসেছে। তাঁরা একটি এমন এক আবিষ্কার করেছেন যার ফলে নিউরনকে পুনরায় সক্রিয় করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।


মানুষের বয়স বাড়ার সঙ্গে তাদের নিউরাল স্টেম সেলগুলি তাদের ক্ষমতা হারিয়ে ফেলে। তারা নতুন নিউরন তৈরি করতে পারে না। ফলে মনে রাখার ক্ষমতা হ্রাস পেতে থাকে। আমাদের মস্তিষ্কের স্টেম সেলগুলি সারা জীবন জুড়ে হিপ্পোক্যাম্পাসের মতো নতুন নতুন নিউরন সৃষ্টি করে। মস্তিষ্কের এই অংশটি স্মৃতির ক্ষেত্রে মূখ্য ভূমিকা পালন করে। কিন্তু বয়স বাড়লে এবং আলঝাইমার রোগে আক্রান্ত হলে হিপ্পোক্যাম্পাসের নতুন নিউরন তৈরির ক্ষমতা কমে যায়। এর প্রভাব পড়ে স্মৃতিশক্তির উপর। এই গবেষণাটি জুরিখ বিশ্ববিদ্যালয়ের ব্রেইন রিসার্চ ইনস্টিটিউটের প্রফেসর সেবাস্তিয়ান জেসবার্গার পরিচালনা করছে। তাঁরা দেখিয়েছেন কীভাবে বয়সকালে নতুন নিউরন তৈরি হয়।


নিউরাল স্টেম সেলের নিউক্লেয়িতে থাকা প্রোটিন স্ট্রাকচারগুলি কোষ বিভাজনের সময় ক্ষতিকারক প্রোটিনগুলিকে অসমভাবে দুটি ডটার সেলে পাঠিয়ে দেয়। নিউরনের সরবরাহের জন্য দীর্ঘ সময় ধরে বংশবৃদ্ধি করার এটি একটি গুরুত্বপূর্ণ অঙ্গ বলে মনে হয়। বয়স পাড়ার পাশাপাশি নিউক্লিক প্রোটিন পরিবর্তিত হয়। এর ফলে দুই ডটার সেলে ক্ষতিকারক প্রোটিনগুলি ছড়িয়ে পড়ে। যা মস্তিস্কে সদ্য উৎপাদিত নিউরনের সংখ্যা হ্রাস করে।


এই প্রক্রিয়ার প্রধান উপাদান হল ল্যামিন B 1 নামে একটি নিউক্লিয়ার প্রোটিন। মানুষের বয়স বৃদ্ধি পেলে এগুলি হ্রাস পায়। গবেষকরা বয়স্ক ইঁদুরের মস্তিষ্কে ল্যামিন B 1-এর স্তর বাড়িয়েছিলেন। আর তখনই স্টেম সেলের উন্নতি ঘটে। ফলে নতুন নিউরনের সংখ্যা বৃদ্ধি পায়। বিজ্ঞানীরা জানিয়েছেন মানুষের বয়স বাড়ার সঙ্গে সারা শরীরেরই স্টেম সেলের কার্যকারিতা হ্রাস পেতে থাকে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং কাটিং-এজ মাইক্রোস্কোপ প্রযুক্তি ব্যবহার করে এই প্রক্রিয়াটি শনাক্ত করতে পেরেছেন বিজ্ঞানীরা। বার্ধক্যের ফলে যে স্টেম সেলগুলি নষ্ট হয়ে যায় সেগুলি ফের সক্রিয় করার লক্ষ্যে এই গবেষণা। সেবাস্তিয়ান জেসবার্গার বলেছেন, তাঁদের গবেষণা মস্তিষ্কের স্টেম সেলগুলির মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু অন্য স্টেম সেলগুলির ক্ষেত্রেও বয়স বাড়লে একই ঘটনা ঘটে।


 

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles