HomeGovt SchemesAlbert Einstein letter with E=mc2 equation in his own hand sells for...

Albert Einstein letter with E=mc2 equation in his own hand sells for $1.2m

Join Our WhatsApp Group For New Update

Albert Einstein : আইনস্টাইনের চিঠিতে E=mc2 সমীকরণ, বিক্রি হল ১২ লাখ ডলারে

যুক্তরাষ্ট্রে এক নিলামে বিজ্ঞানী Albert Einstein (আলবার্ট আইনস্টাই) নের হাতে লেখা একটি চিঠি ১২ লাখ ডলারের বেশি (সাড়ে লাখ পাউন্ড) দামে বিক্রি হয়েছে।

পদার্থবিজ্ঞানের সুপরিচিত সমীকরণ E=mc2 এর উল্লেখ থাকা ওই চিঠিটি অজ্ঞাত এক নথি সংগ্রাহক কিনে নিয়েছেন। নিলাম আয়োজকদের প্রত্যাশার চেয়েও তিনগুণ বেশি দামে চিঠিটি বিক্রি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। এর বাইরে আর তিনটি নথিতে আইনস্টাইনের হাতে লেখা E=mc2 পাওয়া গেছে, বলছেন বিশেষজ্ঞরা।

More: চলুন আজ আমরা জানবো এমন এক বিজ্ঞানির কথা যিনি ব্যর্থতা কে জয় করে আজ পৃথিবীর সবচেয়ে বড় বিজ্ঞানী

Albert Einstein এর এ সমীকরণটি প্রথম প্রকাশিত হয় ১৯০৫ সালে, তার লেখা এক বৈজ্ঞানিক নিবন্ধে। এতে আলোর গতি ও বস্তুর ভরের সঙ্গে শক্তির সম্পর্ক তুলে ধরা হয়েছে।

পোলিশ-আমেরিকান পদার্থবিদ লুদভিগ সিলভারস্টেইনকে লেখা চিঠিটিই এখন পর্যন্ত কারো ব্যক্তিগত সংগ্রহ থেকে পাওয়া একমাত্র নথি, যেখানে আইনস্টাইন নিজের হাতে সমীকরণটি লিখেছিলেন, বলেছে বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন।

সিলভারস্টেইন আইনস্টাইনের বেশ কয়েকটি তত্ত্বকে চ্যালেঞ্জ করেছিলেন। তাকে লেখা চিঠি, যাতে E=mc2  সমীকরণ আছে, সম্প্রতিই জনসমক্ষে প্রকাশিত হয়েছে।  “পদার্থবিদ্যা এবং উদ্ভাবকের নিজের হাতে লেখা সমীকরণ, উভয় দৃষ্টিতেই এটি খুবই গুরুত্বপূর্ণ একটি চিঠি,” বিবৃতিতে বলেছে নিলামকারী প্রতিষ্ঠান।

জার্মান ভাষায় লেখা এক পৃষ্ঠার এ চিঠিটিতে তারিখ দেওয়া আছে ২৬ অক্টোবর, ১৯৪৬। চিঠিটি সিলভারস্টেইনের ব্যক্তিগত সংগ্রহে ছিল, পরে তার বংশধররা এটি বেচে দেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বার্তা সংস্থা।

Know More: Albert Einstein

Join Our WhatsApp Group For New Update
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments