HomeWindowsVPN কি? VPN কিভাবে কাজ করে?

VPN কি? VPN কিভাবে কাজ করে?

VPN কি? VPN কিভাবে কাজ করে?(WHAT IS VPN):


Smart Update24,By Syed Mosharaf Hossain: প্রতিদিন ইন্টারনেটের দুনিয়ায় যাদের হরদম যাতায়াত, তারা নিদেনপক্ষে একবার হলেও ভিপিএন শব্দটি শুনেছেন। পাঠকদের মধ্যে অনেকেই হয়ত জানেন ভিপিএন কী; তবে সাধারণত ব্যবহার করেন না। আবার আরও কেউ হয়ত রয়েছেন যিনি নিজের বন্ধুদেরকে ভিপিএন ব্যবহার করতে দেখেছেন, কিন্তু নিজে কখনো ব্যবহার করে নি। আবার কারোর হয়তো ধারণা, কোনো ব্লকড ওয়েবসাইটে প্রবেশ করিয়ে দেওয়াই ভিপিএন নামক বস্তুটির একমাত্র কাজ। কিন্তু আসলে কি তাই? ভিপিএন ব্যবহার করাই বা আপনার জন্য কতটা জরুরি?


চলুন, জেনে নেওয়া যাক তাহলে:

VPN : ভিপিএন (VPN) এর সম্পূর্ণ রূপ হল Virtual Private Network। প্রথমেই VPN এর প্রথাগত সংজ্ঞায় না গিয়ে বরং একটি গল্প দিয়ে শুরু করা যাক। ধরুন, আপনি একটি বিশাল সমুদ্রের মধ্যে একটি ছোট দ্বীপে বাস করেন। আপনি যে দ্বীপে বাস করেন সেটা ছাড়াও আরও কয়েকশ দ্বীপ রয়েছে আশেপাশে। কয়েকটি খুব কাছাকাছি; কিন্তু বাকিগুলো অনেক দূরে। আর এই দ্বীপগুলোর মধ্যে যাতায়াতের একমাত্র উপায় হল মাঝারি আকারের একটি নৌকা। এখন আপনাকে যদি আশেপাশের কোনো দ্বীপে যেতে হয়, তাহলে সেই নৌকাতেই আপনাকে উঠতে হবে। কিন্তু আপনি যখন নৌকাতে উঠছেন তখন আপনাকে ধরেই নিতে হবে এখানে আপনার কোনো গোপনীয়তা রক্ষা হচ্ছে না। কারণ, নৌকায় থাকা যে কেউ একটু খেয়াল করলেই দেখতে পাবে আপনি কী কী করছেন।


এবার মনে করুন সেখানকার প্রতিটি দ্বীপ একেকটি LAN (Local Area Network) এবং সেই সমুদ্রটি হলো ইন্টারনেট। সমুদ্র যেভাবে দ্বীপগুলোর মধ্যে সংযোগ দিয়ে রেখেছে, তেমনি LAN-গুলোকে সংযুক্ত করেছে ইন্টারনেট। আর নৌকায় ভ্রমণ করা মানে হলো একটি ওয়েব সার্ভারের সাথে সংযোগ করা। নৌকায় ভ্রমণ করা লোকগুলোর উপর যেমন আপনার নিয়ন্ত্রণ নেই, একইভাবে আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের উপরও আপনার কোনো নিয়ন্ত্রণ নেই। অর্থাৎ নৌকায় ভ্রমণকালে একজন চেষ্টা করলেই যেভাবে দেখতে পারে আপনি তখন কী করছেন, ঠিক একইভাবে আপনার ইন্টারনেটে বিচরণের গতিবিধি লক্ষ্য করতে পারে আপনার ISP (Internet Service Provider), অর্থাৎ যে আপনাকে ইন্টারনেট সংযোগ দিয়েছে।


কিন্তু দ্বীপে যদি আপনার একটি ছোট্ট সাবমেরিন থাকতো তাহলে কেমন হতো? তাহলে আপনি অনায়াসেই নিজের নিরাপত্তা ও গোপনীয়তা বজায় রেখে এক দ্বীপ হতে অন্য দ্বীপে ভ্রমণ করতে পারতেন! আপনি কী করছেন বা না করছেন সেটা কাউকে না জানিয়েই আপনি ইচ্ছামতো ভ্রমণ করতে পারতেন। VPN কাজ করে আমাদের গল্পের সাবমেরিনের মতো। আপনি যখন একটি পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করছেন, তখন সেখানে তথ্যের গোপনীয়তা ফাঁসের একটি ঝুঁকি থেকেই যাচ্ছে। এই ঝুঁকি এড়ানোর জন্য নিজের প্রাইভেট বা ব্যক্তিগত নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার পদ্ধতিই হলো VPN। এটি আপনাকে পৃথিবীর যেকোনো জায়গা থেকে ছদ্মবেশে ওয়েব ব্যবহার করার সুযোগ করে দেয়।


VPN যেভাবে কাজ করে (How To Work VPN):

VPN আপনার ইন্টারনেট সংযোগকে এনক্রিপ্ট করে আপনার ডিভাইসের IP Address বদলে অন্য একটিতে রূপান্তরিত করে। এটি আসলে আপনি ও আপনার ইন্টারনেট গন্তব্যের মধ্যে একটি ভার্চুয়াল ‘Tunnel’ বা সুড়ঙ্গ তৈরি করে। আপনার ডিভাইস ও একটি VPN সার্ভারের মধ্যে সংযোগের পর সৃষ্টি হয় এই সুড়ঙ্গ। VPN সার্ভারের সাথে সংযুক্ত হওয়ার পর ঐ সার্ভারই তার এনক্রিপশন প্রোটোকলের মাধ্যমে নিশ্চিত করে আপনার গোপনীয়তা। যার ফলে আপনি কোনো তথ্য আদান-প্রদান করলে তা যাচ্ছে সুরক্ষিত সুড়ঙ্গের মধ্য দিয়ে। এই সুড়ঙ্গকে তুলনা করতে পারেন খামে ভরে চিঠি পাঠানোর সাথে। আপনি চিঠিতে কী লিখেছেন তা যেমন খাম না ছিঁড়ে দেখা সম্ভব নয়, তেমনি VPN ব্যবহার করে আপনি কী করছেন, তা জানাও সহজে সম্ভব নয়।


 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular