What are the misconceptions of students in school life| Student Problem in School Life

বিদ্যালয়জীবনে শিক্ষার্থীদের ভুল ধারণাগুলো কী কী

বিদ্যালয়জীবনে শিক্ষার্থীদের ভুল ধারণাগুলো কী কী (Student Problem in School Life)?

Student Problem in School Life : একজন শিক্ষার্থী তার শিক্ষাজীবনের একটি বড় সময় অতিবাহিত করে বিদ্যালয়ে। কলেজ কিংবা উচ্চশিক্ষায় প্রবেশের ভিত্তি বলা যায় এই স্কুলজীবনকে। জন্মের পর প্রথম শিক্ষাজীবন শুরু হয় স্কুল থেকে। সহপাঠীদের কোলাহল ও ছাত্র–শিক্ষক মধুর সম্পর্কে ভরে ওঠে বিদ্যালয়ের আঙিনাগুলো। বিদ্যালয়জীবনের কিছু ভুল নিয়ে আজকের লেখাটি।

  • আমাকে ভালো স্কুলে পড়তে হবে

বিশেষ করে অভিভাবকদের মধ্যে এটি বেশি দেখা যায়। প্রত্যেক মা–বাবা চান তাঁর সন্তান যেন ভালো স্কুলে পড়ার সুযোগ পান। তাই অল্প বয়সে শিক্ষার্থীদের নামতে হয় বিদ্যালয়ে ভর্তিযুদ্ধে। ভালো বিদ্যালয়ে ভর্তির সুযোগ না পেয়ে অনেক শিক্ষার্থী ছোটবেলায় হতাশ হয়ে পড়ে (Student Problem in School Life)। অনুশোচনা করতে থাকে, যা পরবর্তী সময়ে পড়াশোনার ওপর প্রভাব ফেলে। শিক্ষার্থী ও অভিভাবক উভয়কেই বিষয়টি থেকে বের হয়ে আসতে হবে। কোনো বিদ্যালয় আসলে খারাপ নয়। কোনোটাতে সুযোগ–সুবিধা বেশি আর কোনোটাতে কম। এটাই পার্থক্য শুধু।

  • বিদ্যালয়ের ক্লাস না করলেও চলবে

অনেক শিক্ষার্থী মনে করে বিদ্যালয় ক্লাস না করলেও চলবে। অনেকে আবার দাবি করেন বিদ্যালয় ক্লাসগুলো মানসম্মত নয়। তাই শিক্ষার্থীরা বিভিন্ন প্রাইভেট ও কোচিং সেন্টারের প্রতি ধাবিত হচ্ছে। দিনের অনেকটা সময় তারা ব্যয় করছে কোচিং সেন্টারগুলোতে। এ জন্য তারা বিদ্যালয় অনেক সময় অনুপস্থিত থাকছে। এটা আসলে ভুল ধারণা। বিদ্যালয়ের বেশির ভাগ ক্লাস মানসম্মত। শিক্ষকেরা যথেষ্ট আগ্রহ নিয়ে সেখানে পড়ান। কিন্তু শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণে ব্যর্থ হওয়ার জন্যই হয়তো কোচিং সেন্টার বা প্রাইভেটগুলো তাদের কার্যক্রম চালাতে সক্ষম হচ্ছে।

  •  একাডেমিক বইয়ের চেয়ে গাইড বই বেশি ভালো

এটা অন্যতম একটি ভুল(Student Problem in School Life)। বোর্ডের একাডেমিক বইগুলো হলো মূল। আর এই বইগুলো যাতে সহজে বুঝতে পারা যায়, সে জন্য তৈরি করা হয় বিভিন্ন গাইড বা সহায়ক বই। শিক্ষার্থীদের আকর্ষণ করা হয় বিভিন্ন নোট বা গাইড বইয়ের ওপর। এটা আসলে একধরনের ব্যবসায়িক উদ্দেশ্য। মূল বই বুঝতে পারলে এবং নিয়মিত চর্চা করলে কোনো সহায়ক বইয়ের দরকার হবে না। প্রয়োজনে নিজের মতো করে নোট তৈরি করা যেতে পারে। কোনো টপিক না বুঝলে তা সমাধানে বিদ্যালয়ের শিক্ষকদের সাহায্য নিতে হবে। এ ক্ষেত্রে বিদ্যালয় শিক্ষকদের আরও বেশি আন্তরিক হতে হবে।

  • আমার কোনো সহপাঠীর প্রয়োজন হয় না

বিদ্যালয়ে অনেক শিক্ষার্থী একত্রে পড়াশোনা করে, যাদের আমরা সহপাঠী বলে থাকি। তারা একে অপরের বিপদে এগিয়ে আসে এবং বিভিন্ন বিষয়ে একে অপরকে সাহায্য–সহযোগিতা করে। প্রত্যেক শিক্ষার্থীর কিছু ভালো বন্ধু থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে ভালো বন্ধু নির্বাচনে বেশি গুরুত্ব দিতে হবে। তবে বিদ্যালয়জীবনে ভালো বন্ধু থাকা অত্যাবশ্যক।

  • আমার রোল নম্বর অনেক খারাপ

এটা দুঃখজনক হলেও সত্য, বিদ্যালয়জীবনে একজন ভালো ও খারাপ শিক্ষার্থী নির্ধারণ করা হয়ে থাকে তার রোল নম্বরের ভিত্তিতে। অনেকে তাদের খারাপ ছাত্র বা ব্যাকবেঞ্চার উপাধি দেয়। অনেক শিক্ষকেরা তাদের খারাপ চোখে দেখেন। অনেক শিক্ষার্থী হতাশ হয়ে পড়ে। আসলে কেউ খারাপ শিক্ষার্থী নয়। কেউ ভালো আবার কেউ একটু বেশি ভালো। তাই রোল নম্বর দিয়ে নিজেকে যাচাই করা হবে অন্যতম একটি ভুল। এই সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয় রোলের পরিবর্তে আইডি নম্বর দেওয়ার পরিকল্পনা করেছে। তাই সামনে হয়তো কেউ আর কাউকে রোল নম্বর দিয়ে খোঁটা দিতে পারবে না।

  • আমার কোনো দক্ষতা নেই

বিদ্যালয়জীবনে অনেক সহশিক্ষা কার্যক্রম হয়ে থাকে। সেখানে অনেক সহপাঠীকে দেখা যায় যারা অংশগ্রহণ করে ভালো ফল করছে সেখানে। তার মানে এই নয় যে তোমার মধ্যে সেই স্কিল নেই (Student Problem in School Life)। কে কী বলবে, এটা ভেবে প্রতিযোগিতায় অংশগ্রহণ না করে চুপ করে বসে থাকা হবে অন্যতম একটি ভুল। তাই বিদ্যালয়জীবনে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করা উচিত।

  • শিক্ষকেরা ইচ্ছা করে পরীক্ষায় কম নম্বর দেন

আমাদের প্রত্যেক মানুষের জীবনে একটি লক্ষ্য থাকে এবং সেই লক্ষ্য পূরণ করতে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা প্রয়োজন। শিক্ষকেরা ইচ্ছা করে পরীক্ষায় কম নম্বর দেন, এটা আসলে ভুল ধারণা। পরীক্ষার ফলাফলের পর অনেকেই এমন অভিযোগ করে। কৌশলগত পড়াশোনার অভাবে কেউ বেশি নম্বর পায় আবার কেউ কম নম্বর পায়। তাই খারাপ ফলাফল করলে হতাশ হওয়ার কিছু নেই। সামনে ভবিষ্যতের ফলাফলটি যাতে ভালো হয়, সে জন্য ব্যর্থ হওয়ার পরপরই লড়াই করতে হবে। মানসিকভাবে আরও দৃঢ় হতে হবে।

কবি বলেছেন, ‘বিশ্বজোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র।’ শিক্ষাজীবনের কোনো শেষ নেই। প্রতিটি সময় ও স্থান থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে পারি। জীবনের একটি সময় বিদ্যালয়জীবনের কথাগুলো আমাদের সবার মনে পড়বে এবং আমাদের ভুল ধারণাগুলো ভেঙে যাবে।


What are the misconceptions of students in school life

Student Problem in School Life: A student spends a large part of his academic life in school. This school life can be called the basis of entering college or higher education. The first education after birth starts from school. The school grounds were filled with the noise of classmates and the sweetness of students and teachers. Today’s article is about some mistakes in school life.

  1. I have to go to a good school

This is especially seen in parents. Every parent wants their child to get a chance to go to a good school. So at a young age students have to go to school for admission. Many students get frustrated in childhood when they do not get admission in good schools. Regret, which later affects the study. Both students and parents need to get out of the way. No school is actually bad. Some have more opportunities and some have less. That’s the only difference.

  1. Even if you don’t do school classes

Many students think that even if they don’t do school classes, it will work. Many again claim that school classes are not up to standard. So students are flocking to various private and coaching centers. They spend most of the day in coaching centers. For this reason, they have been absent from school for a long time. It’s actually a misconception. Most of the classes in the school are standard. Teachers teach there with enough interest. But coaching centers or private ones may be able to run their activities because they fail to attract the attention of students.

  1. Guide books are better than academic books

This is one of the mistakes. The academic books of the board are original. And to make these books easier to understand, various guides or helpful books are made for it. Students are drawn to various notes or guide books. It’s actually a kind of business purpose. If you understand the original book and practice it regularly, you will not need any helpful book. so you necessary, notes can be made as per one’s own. If you do not understand any topic, you have to take the help of school teachers to solve it. In this case, school teachers need to be more sincere.

  1. I don’t need any classmates

Many students in the school study together, whom we call classmates. They come forward in each other’s danger and help each other in various matters. It is very important for every student to have some good friends. In this case, more importance should be given to choosing a good friend. However, it is important to have good friends in school life.

  1. My roll number is too bad

It is sad but true that in school life a good and bad student is determined on the basis of his roll number. Many call them bad students or backbenchers.  teachers look down on them. Many students become frustrated. In fact, no one is a bad student. Some are good and some are a little better. So verifying yourself with the roll number is one of the mistakes. To solve this problem, the Ministry of Education has planned to give ID numbers instead of rolls. So maybe no one in front will be able to peg anyone else with a roll number.

6. I have no skills

There are many co-educational activities in school life. There are many classmates who are participating and doing well. That doesn’t mean you don’t have that skill. One of the mistakes is to sit quietly without participating in the competition thinking who will say what. Therefore, in addition to studying in school life, one should participate in various co-educational activities.

7. Teachers deliberately give low marks in exams

Every human being has a goal in his life and we need a specific plan to fulfill that goal. Teachers deliberately give low marks in exams, this is actually a misconception. Many people complain after the test results. In the absence of strategic studies, some get high marks and some get low marks. So there is nothing to be disappointed with bad results. In order to have a good future result, we have to fight for it as soon as we fail. Must be mentally stronger.

The poet says, ‘I am a student of all the world-class schools.’ There is no end to education. We can learn from every time and place. At some point in life, we will all remember the words of school life and our misconceptions will be shattered.

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles