HomeGovt Schemesআপনার করনা হয়েছে কিনা জানুন শুধু মাত্র একটা অ্যাপের মাধ্যমে । Vocalis...

আপনার করনা হয়েছে কিনা জানুন শুধু মাত্র একটা অ্যাপের মাধ্যমে । Vocalis Health App For Covid-19

Mobile App for Coronavirus: এবার স্মার্টফোনে আসছে Vocalis Check নামে নতুন একটি অ্যাপ , আপনি করোনা আক্রান্ত কি না শুধু গলা শুনেই বোঝা যাবে  । অ্যাপটি অন করে ফোনে ৫০-৭০ পর্যন্ত গুনতে হবে। আর এই ভয়েস রেকর্ডিং থেকেই জানা যাবে করোনা উপসর্গ। ইজরায়েলের সংস্থা Vocalis Health-এর তৈরি এই অ্যাপে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সকে কাজে লাগিয়ে পরীক্ষা করা হয় গলার স্বরের নমুনা। এক্ষেত্রে অডিও ম্যাপ স্প্যাকট্রোগ্রামে রূপান্তরিত হয় আর করোনার উপসর্গ চিহ্নিত করতে সাহায্য করে। কী এই অ্যাপ? আসুন বিশদে জেনে নেওয়া যাক নতুন এই অ্যাপ সম্পর্কে!

ইতিমধ্যেই দেশে অ্যাপটির পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। দেখা গিয়েছে, প্রায় ৮০ শতাংশ পর্যন্ত সঠিক ভাবে কাজ করছে এই অ্যাপ। ফেব্রুয়ারি মাসেই মিউনিসিপ্যাল কর্পোরেশন অফ গ্রেটার মুম্বইয়ের (Municipal Corporation of Greater Mumbai) সঙ্গে যৌথ ভাবে সমীক্ষা চালায় Vocalis Health। ইংরেজি, হিন্দি, মরাঠি ও গুজরাতি ভাষায় ২০০০ অংশগ্রহণকারীর অডিও নমুনা সংগ্রহ করা হয়। এক্ষেত্রে প্রায় ৮১.২ শতাংশ পর্যন্ত সঠিক ফলাফল লক্ষ্য করা যায়।

Vocalis Health-এর তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস চিনতে প্রথম ধাপই হল ভয়েস তথা গলার স্বর। এক্ষেত্রে শুধুমাত্র একটি সিঙ্গল ভয়েস স্যাম্পেলের দরকার হয়। খুব একটা কাঠখড় পোড়াতে হয় না। শুধু ৫০-৭০ পর্যন্ত জোরে জোরে গুনতে হবে। এর পর ক্লাউড বেস অ্যানালিটিকসে এই Audio  ফাইলটি আপলোড করতে হবে। কয়েক মিনিটের মধ্যেই ফলাফল এসে যাবে।

সংস্থার বার্তা, ইতিমধ্যেই একাধিক সমীক্ষায় ১ মিলিয়নের বেশি ভোকাল বায়োমার্কারের নমুনা সংগ্রহ করা হয়েছে। এই ডেটা সেটগুলি নিরীক্ষণ করার পরই করোনার উপসর্গ সম্পর্কে সবিস্তারে জানা গিয়েছে।

প্রসঙ্গত, আপাতত পরীক্ষামূলক স্তরে রয়েছে এই Vocalis Check অ্যাপ। সীমিত পরিসরে অ্যাপটির টেস্টিং চলছে। সূত্রে খবর, অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপটি ডাউনলোডের জন্য Play Store-এ গিয়ে প্রি-রেজিস্ট্রার করতে হবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular