Artificial Human Embryo বিশ্বে এই প্রথম বানানো সম্ভব হল গবেষণাগারে | জানুন বিস্তারিত |

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Artificial Human Embryo বিশ্বে এই প্রথম বানানো সম্ভব হল গবেষণাগারে | জানুন বিস্তারিত |(This is the first time in the world that an artificial human embryo can be made in a laboratory Learn more)

Smart Update24, by Swastika Paul


‘ব্লাস্টয়েড্‌স’ কৃত্রিম উপায়ে বানানো এক মিলিমিটারেরও কম ব্যাসের এই কোষগুলি |


আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘Nature’-এ সংশ্লিষ্ট দুটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে । গবেষকরা দেখিয়েছেন কী ভাবে 6-8 দিনের মধ্যেই বলের আকৃতির ক্ষুদ্রাতিক্ষুদ্র ব্লাস্টয়েড-গুলি তৈরি হয়। গবেষকরা দেখছেন, মানবভ্রূণের ব্লাস্টোসিস্ট-গুলির মধ্যে যে যে কোষ থাকে, সেই কোষগুলিই রয়েছে ব্লাস্টয়েড-গুলির মধ্যে। তাদের আচার আচরণও ,কাজকর্ম অভিন্ন।

Google News View Now

প্রসূতির ফ্যালোপিয়ান টিউবে Eggs & Sperm -র মিলনের পর 2-8 সপ্তাহের মধ্যেই তৈরি হয় Embryo । তখন থেকেই শুরু হয় মাতৃজঠরে শিশুর শরীর গড়ে ওঠার নানা প্রক্রিয়া।


আগেই Test tube শিশুর জন্ম সম্ভব হয়েছে বিশ্বে। মানুষের eggs ও sperm আলাদা ভাবে সংগ্রহ করে |কৃত্রিম উপায়ে টেস্ট টিউবে তাদের Fertilizations করানো হয়েছে। কিন্তু তার পর গবেষণাগারে আর কৃত্রিম উপায়ে embryo বানানো সম্ভব হয়নি । তাই test tube ডিম্বাণু ও শুক্রাণুর মিলন ঘটানোর পর নিষিক্ত ডিম্বাণুকে প্রতিস্থাপন করতে হয় মাতৃজঠরে । তার পর মাতৃজঠরেই তৈরি হয় embryo।


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

WhatsApp Group Join Now
Google News View Now

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here