বিশাল সংখ্যার সহজে বিভাজনের পথ দেখিয়ে অঙ্কের ‘নোবেল’ পেলেন লোভাজ, উইগডারসন

Lovaz, Wigderson win Nobel Prize :


Smart Update24,By Syed Mosharaf Hossain: একটি বিশাল সংখ্যাকে কী ভাবে খুব সহজে ধরাছোঁয়ার মধ্যে থাকা সময়ে কোনও কম্পিউটার বিভাজন করতে পারে তারই পথ দেখিয়ে এ বছর ‘গণিতের নোবেল পুরস্কার পেলেন দু’জন। এক জন হাঙ্গেরির গণিতজ্ঞ লাজলো লোভাজ। অন্য জন ইজরায়েলের কম্পিউটার বিজ্ঞানী অভি উইগডারসন।


লোভাজের জন্ম হাঙ্গেরির বুদাপেস্টে। ১৯৪৮-এ। তিনি ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ছিলেন ‘ইন্টারন্যাশনাল ম্যাথমেটিক্যাল ইউনিয়ন’-এর প্রেসিডেন্ট। আর ২০১৪ থেকে ২০২০ পর্যন্ত তিনিই নেতৃত্ব দিয়েছেন ‘হাঙ্গেরিয়ান অ্যাকাডেমি অব সায়েন্সেস’-এর।

আর উইগডারসনের জন্ম ইজরায়েলের হাইফায়। ১৯৫৬-য়। ইজরায়েল ও আমেরিকায় পড়াশোনা শেষ করে যিনি বিভিন্ন নামজাদা বিশ্ববিদ্যালয়ে ছিলেন সম্মানজনক পদে।


নরওয়ের ‘অ্যাকাডেমি অব সায়েন্স অ্যান্ড লেটার্স’(Academy of Sciences and Letters) বুধবার পুরস্কারপ্রাপকদের নাম ঘোষণা করেছে। জানিয়েছে, নরওয়ের মুদ্রায় ৭৫ লক্ষ ক্রোনার (আমেরিকার মুদ্রায় ৮ লক্ষ ৮৬ হাজার ডলার) মূল্যের পুরস্কার এ বছর ভাগ করে নিচ্ছেন লোভাজ ও উইগডারসন।

নরওয়ের ‘অ্যাকাডেমি অব সায়েন্স অ্যান্ড লেটার্স’-এর পুরস্কার কমিটির তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘গণিতের একটি বিশেষ শাখা (‘ডিসক্রিট ম্যাথমেটিক্স’) ও তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানে মৌলিক অবদানের স্বীকৃতি হিসাবেই এই পুরস্কার দেওয়া হয়েছে। দু’জনই গণিতের ওই বিশেষ শাখা ও তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানকে আধুনিক গণিতশাস্ত্রের প্রধান ক্ষেত্র করে তুলতে পেরেছেন।’’


ডিসক্রিট ম্যাথমেটিক্স হল এমন এক ধরনের গাণিতিক কাঠামো যার মধ্যে ধারাবাহিকতা থাকে না। বরং সেই কাঠামো কিছুটা অগোছালো। ১ সংখ্যার পর ২ না বসে ৬ বসতে পারে। ২ গিয়ে বসতে পারে ৫-এর পাশে।অগোছালো ডিসক্রিট ম্যাথমেটিক্সের। যার ফলে, বিশাল সংখ্যাকে ধরা-ছোঁয়ার সময়ের মধ্যে তুলনায় অনেক সহজে ধাপে ধাপে ছোট সংখ্যায় ভেঙে ১৪০০ কোটি বছর বয়সি ব্রহ্মাণ্ডের অনেক সমস্যারই সমাধানের পথ খুঁজে পাওয়াটা সহজতর হবে।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles