ম্যাগমার সমুদ্র ছিল পৃথিবী, প্রমাণ দিল গ্রিনল্যান্ডের শিলা

ম্যাগমার সমুদ্র ছিল পৃথিবী, প্রমাণ দিল গ্রিনল্যান্ডের শিলা(The sea of magma was the earth, the rocks of Greenland proved):


Smart Update24,By Syed Mosharaf hossain: আজ পৃথিবী যেমন, প্রথম থেকেই এমন সবুজ গাছ আর নীল সাগরের মেলবন্ধন ছিল না এই গ্রহে। বিজ্ঞানীরা সেই প্রমাণ বহুবার উপস্থিত করেছেন। প্রায় সাড়ে চারশো কোটি বছর আগে পৃথিবী ছিল ম্যাগমার সাগর। ফুটন্ত ম্যাগমা ছিল পৃথিবীর সর্বত্র। সম্প্রতি গ্রিনল্যান্ড থেকে একটি পাথর উদ্ধার করেছেন বিজ্ঞানীরা। সেই পাথরেই রয়েছে তার প্রমাণ। পাথরটি বিশ্লেষণ করে একাধিক তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।


গ্রহের ঠান্ডা হওয়ার সময় এই ম্যাগমাগুলি জমে গিয়ে পাথর তৈরি হয়। ফলে ম্যাগমার সমুদ্র তৈরি হয় কঠিন পাথরে। মাইলের পর মাইল এভাবে পাথর জমে যায়। আর গলিত ম্যাগমা নেমে যায় ভূ-পৃষ্ঠের অতন্তরে। তারপর ধীরে ধীরে আজকের পৃথিবীর কাঠামো তৈরি হয়। পৃথিবী পৃষ্ঠের রসায়ন ও তার আগেকার আবহওয়া থেকে এই প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। প্রাথমিক শিলা থেকেও পৃথিবীর এই বদল ধরা পড়েছে। এবার বিজ্ঞানীরা পৃথিবীর ম্যাগমা সমুদ্রের একটি পাথর আবিষ্কার করলেন গ্রিনল্যান্ড থেকে। পাথরটি ৩.৭ বিলিয়ন বছর পুরনো। ম্যাগমা সমুদ্রের রাসায়নিক উপাদান এই পাথর থেকে পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।


 

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles