বিজ্ঞানীরা এমন একটি মাশরুম আবিষ্কার করেছেন যা প্লাস্টিক খায়।

পৃথিবীতে প্রায় ২০ থেকে ৪০ লক্ষ প্রজাতির ছত্রাক রয়েছে। সুতরাং এই মাশরুমগুলি ব্যবহার করে ভবিষ্যতে পৃথিবীর বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষায় ব্যবহার করা যেতে পারে।

বিজ্ঞানীরা এমন একটি মাশরুম আবিষ্কার করেছেন যা প্লাস্টিক খায়।

Pestalotiopsis microspora: ১৯৫০ সাল থেকে এখন অবধি মানুষ ৯ বিলিয়ন টন বা ৮১৬ মিলিয়ন কিলোগ্রাম প্লাস্টিক তৈরি করেছে। এর মাত্র ৯ শতাংশ পুড়ে ছাই হয়ে গেছে। কিন্তু বাকি প্লাস্টিক পোড়ানো যায়নি বা পুনর্ব্যবহার করা যায়নি। এটি প্রকৃতির জন্য রীতিমতো বিপদের। এবারে বিজ্ঞানীরা এমন একটি মাশরুম আবিষ্কার করেছেন যা প্লাস্টিক খায়। অর্থাৎ ভবিষ্যতে প্লাস্টিকের বর্জ্য থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

এই মাশরুমের নাম পেস্টালোটিওপিস মাইক্রোস্পোরা। এই মাশরুমগুলি প্লাস্টিকের উপাদান, পলিউরেথেন খায় এবং জৈব পদার্থে রূপান্তর করে। ভবিষ্যতে প্লাস্টিকের বর্জ্য থেকে মুক্তি পেতে এই মাশরুমটি আরও বেশি করে ব্যবহার করা যেতে পারে।

পরিবেশবিদরা মনে করেন, যদি এই মাশরুম প্লাস্টিকের বর্জ্যের উপরে তৈরি করা হয় তবে ওই প্লাস্টিক সার হিসাবে ব্যবহৃত হতে পারে। এই মাশরুমটি জৈব সার হিসেবে ব্যবহার করা যেতে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন, আমাদের পৃথিবী পরিষ্কারে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

পৃথিবীতে প্রায় ২০ থেকে ৪০ লক্ষ প্রজাতির ছত্রাক রয়েছে। সুতরাং এই মাশরুমগুলি ব্যবহার করে ভবিষ্যতে পৃথিবীর বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষায় ব্যবহার করা যেতে পারে। প্লাস্টিকখোর এই মাশরুমের আবিষ্কার করেছেন ইয়েল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। বর্তমানে এই মাশরুম শুধুমাত্র আমাজনের জঙ্গলেই পাওয়া যায়।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীর মতে, বাদামী এই মাশরুম এমন পরিবেশেও তৈরি হতে পারে যেখানে অক্সিজেনের পরিমাণ অনেক কম। কারণ এটি প্লাস্টিকে থাকা পলিউরেথেন গ্রহণ করে এবং সেটিকে জৈব পদার্থে রূপান্তর করে। জৈব পদার্থের মাধ্যমে এটি প্রয়োজনীয় অক্সিজেন পায়। এই মাশরুম প্লাস্টিককে মাত্র দু’সপ্তাহের মধ্যে জৈব পদার্থে রূপান্তর করতে পারে।

অন্যদিকে এই ধরনের মাশরুম সাধারণ মানুষও খেতে পারে। এই ধরণের মাশরুম খাওয়ার সময় বা রান্না করার সময় মদের গন্ধও পাওয়া যায়।


Scientists have discovered a mushroom that eats plastic.

Since 1950, people have produced 9 billion tons or 617 million kilograms of plastic. Only 9 percent of it has been burnt to ashes. But the rest of the plastic could not be burned or recycled. This is a real danger to nature. This time, scientists have discovered a mushroom that eats plastic. That means getting rid of plastic waste in the future.

The name of this mushroom is Pestalotiopsis microspora. These mushrooms eat plastic material, polyurethane and convert them into organic matter. This mushroom can be used more to get rid of plastic waste in the future.

Environmentalists think that if these mushrooms are made on top of plastic waste, that plastic can be used as fertilizer. This mushroom can be used as organic fertilizer. Experts believe that it can play an important role in cleaning our world.

There are about 20 to 40 million species of fungi in the world. So using these mushrooms can be used to balance the earth’s ecosystem in the future. Scientists at Yale University have discovered this plastic-eating mushroom. Currently, this mushroom is found only in the jungles of the Amazon.

According to Yale University scientists, these brown mushrooms can also be made in environments where the amount of oxygen is much lower. This is because it absorbs the polyurethane contained in the plastic and converts it into organic matter. It gets the oxygen it needs through organic matter. These mushrooms can convert plastic into organic matter in just two weeks.

On the other hand, this type of mushroom can be eaten by ordinary people. This type of mushroom also smells like alcohol when eating or cooking.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles