Optical fiber এর আবিষ্কার

Discovery of optical fiber:


আপনি কি জানেন,  কিভাবে আপনি  আপনার মোবাইল এর সাহায্যে কয়েক সেকেন্ড এর ভিওর কয়েক হাজার মাইল দূরত্বে থাকা ডাটা এক্সেস করতে পারেন।

Optical fiber এর আবিষ্কার:

বিজ্ঞানী দের কাছে  চ্যালেঞ্চ ছিল এমন একটি পরিবাহক আবিষ্কার করা যার সাহয্যে আলোক সিগন্যাল কে সহজেই ট্রান্সফার করা সম্ভব হয়। অনেকটা পানির পাইপ এর চিন্তা ভাবনা থেকে , তারা কাচেঁর পরিবাহী নিয়ে কাজ করা শুরু করল বিজ্ঞানীরা। কাচেরঁ পাইপ এর সাহয্যে আলোক সিগন্যাল নিয়ে যাওয়ার কথা চিন্তা ভাবনা শুরু করল তারা।  পরে অনেক পরিক্ষা-নীরিক্ষার মাধ্যমে দেখা গেলো যে কাচেঁ পাইপ এর সাহয্যে আলোক সিগন্যাল ট্রান্সফার করা সম্ভব।

কিন্তু এখন সব থেকে বড় সমস্যা হলো : 

এই আলোক পাইপ নিয়ে কাজ করা অনেক কঠিন, কারন বুঝতেই পারছেন  এই আলোক পাইপ ভঙ্গুর হয়ে থাকে তাছাড়া দিক পরিবর্তন করার অনেকটা কঠিন হয়ে পড়ে। ওই সমস্যার সমাধানের জন্য বিজ্ঞানীরা কাচের সরু তন্তু ব্যবহার শুর করল।যেটি ছিল খুবই নমনীয় ,তাই সহজেই দিক পরিবর্তন করা যেত। এরপর আবার নতুন সমস্যার শুরু হলো ,ওই কাচেরঁ তন্তু এর সাহায্যে আলোক রশ্মি কিছু দূর যাওয়ার পর এর শক্তি হারিয়ে ফেলতে কারন, এর আলোর লস হতো। আবার বিজ্ঞানীরা এই সমস্যা সমাধানের জন্য লেগে পড়ল। তারা দেখলো ওই আলোক রশ্মি এর শক্তি হারানোর দুইটি কারন ছিল,

  • প্রথমটা হলো ওই সরু তন্তু এর ভিওর দিয়ে আলোর বার বার প্রতিফলন এর ফলে এর শক্তি হারায়।
  • দ্বিতীয়ত হলো ওই তন্তু এর কাচেরঁ মাধ্যমে আলো শোষণ হতো। তাই এর শক্তি হারাত। ফলে এই আলো কিছুটা দূরত্বে যাওয়ার পর এর শক্তি পুরোপুরি হারিয়ে ফেলে।

1957 সালে Hirschowitz and Lawrence Curtis নামে দুইজন বিজ্ঞানী ,কাচের নলের ভিওর আলোর অভ্যন্তরীন প্রতফলন বৃদ্ধি জন্য, কাচের নল বা তন্ত এর উপর আরেকটি ভারী কাচের তন্ত ব্যবহার করেন। এরফলে প্রথম সম্যার সমাধান করা হলো।

কিন্তু দ্বিতীয় সমস্যার সমাধান তখনো করা হয়নি। এর ফলে আলো ওই তন্তু এর ভিওর বেশি দূরে যেত পারতো না।  এরফলে অনেক বিজ্ঞানীরা এটি নিয়ে , বড় কোন আশার আলো দেখতে পেল না। তাই তারা কাজ বন্ধ করে দিলো।

এরপর একজন চীনা বিজ্ঞানী Charles Kuen Kao 1960 সালে সফল ভাবে অপটিক্যাল ফাইবার এর সাহায্যে প্রতি সেকেন্ডে 1GB Data ট্রান্সফার করতে সক্ষম হয়। কারন তিনি দ্বিতীয় সমস্যার সমাধান করেছিল। তিনি লক্ষ্য করে দেখেন যে , কাচরে নল আলোক শক্তি শোষন করে না, বরং  ওই কাচের নলে থাকে Impurity পদার্থ ,ওই আলো শোষণ করে নেয়।  তাই তিনি এই সমস্যার সমাধন করে, ছোট একটি দূরত্বে পরিক্ষ করেন।

1965 সালে সংবাদ পত্রিকায়  তা প্রকাশ করেন, তিনি বলে এই মাধ্যমে আলোক সিগ্যানলকে  প্রতি কিলোমিটারে ৯৯% লস থেকে বাচাঁনো সম্ভব।  শুরতে বেশি সারা না পেলেও পরবর্তীতে , Corning In এর বিজ্ঞানীরা 1970 সালে প্রথম অপটিক্যাল ফাইবার তৈরি করে যার লস এর হার 98%। এবং পরবর্তীতে এই লসের হার আরো কমিয়ে আনা হয়। এই জন্যই Charles Kuen Kao কে Father of Optical fiber ও বলা হয়, তাকে এই কাজের জন্য 2009 সালে নোবেল পুরষ্কার দেওয়া হয়। যদিও Narinder Singh Kapany কেও Father of Optical fiber বলা হয়।

  • এরপর অপটিক্যাল ফাইবারকে আরো উন্নত করে 1975 সালে ,বানিজ্যিকভাবে বাজারে ছাড়া হয়।
  • 1988 সালে TAT কোম্পানির TAT-8 ক্যাবল প্রথম আটলান্টিক মহাসাগরে বিছানো হয়। US,UK& France এর মধ্যে। এর ডাটা ট্রান্সফার স্পিড ছিলো মাত্র 280bit/s।
Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles