Opportunities and facilities to study Journalism and Mass Communication

Opportunities and facilities to study Journalism and Mass Communication

Opportunities of  Mass Communication: আর কয়েকদিন পর থেকেই শুরু হবে কলেজে ভর্তির মরশুম। কোন বিষয় নিয়ে পড়াশুনো করলে ভবিষ্যতে পেশাগতভাবে ও কর্মসংস্থানে সুযোগ সুবিধা পাওয়া যাবে সেই বিষয়ে তারা যথেষ্ট দ্বিধায়।

এই পরিস্থিতিতে Smart Update24  আজ এমন একটি বিষয়ের কথা তুলে ধরবে যা নিয়ে পড়াশুনো করলে কর্মসংস্থানের ক্ষেত্রে ভবিষ্যতে অনেক সুযোগ সুবিধা আছে। জার্নালিজম ও মাস কমিউনিকেশন বা সাংবাদিকতা ও গণ জ্ঞাপন।

জার্নালিজম ও মাস কমিউনিকেশন নিয়ে (Undergraduate and postgraduate courses in Journalism and Mass Communication) ভারত তথা পশ্চিমবঙ্গের বিভিন্ন কলজে ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর কোর্স করা যায়। এবং চাকরি পাওয়ার ক্ষেত্রে এই কোর্স গুলি অনেক সাহায্য করে। জার্নালিজম ও মাস কমিউনিকেশন নিয়ে পড়াশুনা করলে কোন কোন ক্ষেত্রে চাকরির সুবিধা আছে আসুন দেখে নিই।

Study For Journalism and Mass Communication education need-

শিক্ষকতা: যাঁরা ৫৫% নম্বর জার্নালিজম ও মাস কমিউনিকেশন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তারা ইউজিসি পরিচালিত নেট পরীক্ষা দিতে পারেন। নেট পরীক্ষা পাশ করলে আপনি ভারতের যে কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার যোগ্যতা অর্জন করবেন।

রিপোর্টিং: মিডিয়া বা সংবাদ মাধ্যমকে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসেবে ধরা হয়। জার্নালিজম ও মাস
কমিউনিকেশন নিয়ে পড়লে আপনার কাছে সাংবাদিক হিসেবে কাজ করার সুযোগ থাকছে। খবর সংগ্রহের জন্যে সাংবাদিকদের নানা রকম পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়, আপনি যদি মানসিক ভাবে এর জন্য প্রস্তুত হন আর যদি থাকে অজানাকে জানার নেশা। তবে সাংবাদিকতা আপনার জন্য সর্বশ্রেষ্ঠ পেশা।

কনটেন্ট রাইটার: এই পেশাতে ইংরিজি, বাংলা ও জার্নালিজম ও মাস কমিউনিকেশন বিষয়ের ডিগ্রিধারী দের বিপুল চাহিদা। সুযোগও অনেক। এই পেশাতে বিভিন্ন নির্দিষ্ট বিষয়ের ওপর আপনাকে সৃষ্টিশীলতা কাজে লাগিয়ে আপনাদের লিখতে হবে।

অ্যাডভারটাইজিং এজেন্সি: যেহেতু অ্যাডভারটাইজিং বিষয়টি জার্নালিজম ও মাস কমিউনিকেশন কোর্সের অংশ , তাই অ্যাড এজেন্সি গুলো বিভিন্ন প্রয়োজনে জার্নালিজম ও মাস কমিউনিকেশন এর ছাত্রছাত্রীদের নিয়োগ করে থাকে। এই ক্ষেত্রেও কাজের সুযোগ রয়েছে।

পাবলিক রিলেশন: বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা জনগণের সাথে যোগাযোগ বজায় রাখা ও কোনো বিষয় নিয়ে তাদের মতামত জানা, বা বেসরকারি সংস্থার ক্ষেত্রে কোনো পণ্য নিয়ে জনমানসের প্রতিক্রিয়া জানার জন্য জনসংযোগ আধিকারিক বা পাবলিক রিলেশন এক্সিকিউটিভ নিয়োগ করে থাকে। এই ক্ষেত্রেও ব্যাপক ভাবে কাজের সুযোগ সুবিধা রয়েছে।

ফিল্ম পরিচালনা: জার্নালিজম ও মাস কমিউনিকেশন বিষয়ে ক্যামেরার বিভিন্ন কাজ, শুটিং করার বিভিন্ন উপায় শেখানো হয়। ছবি পরিচালনার ক্ষেত্রে যাঁদের আগ্রহ আছে, তারা নির্দ্বিধায় ফিল্ম পরিচালনার জগতে আসতে পারেন।

এছাড়াও রেডিও প্রোডাকশন, মিডিয়া প্ল্যানার, ইভেন্ট ম্যানেজার ইত্যাদি নানা জগতে কাজের অনেক সুযোগ থাকে।

Opportunities for Mass Communication: The college admission season will start in a few days. They are quite skeptical about the prospects for pursuing professional and employment opportunities in the future.

In this situation, Smart Update24 today will highlight a topic that, if studied, has many opportunities for employment in the future. Journalism and Mass Communication or Journalism and Mass Communication.

Undergraduate and postgraduate courses in Journalism and Mass Communication can be done in various colleges and universities in India and West Bengal. And these courses help a lot in getting a job. Let’s take a look at some of the job opportunities available while studying journalism and mass communication.

Teaching: Those who have a postgraduate degree in Journalism and Mass Communication with 55% marks can take the UGC-administered net test. If you pass the NET exam, you will qualify to teach in any college or university in India.

Reporting: The media is considered the fourth pillar of democracy. Journalism and the month. If you study communication, you have the opportunity to work as a journalist. Journalists have to go through a variety of situations to cover the news, if you are mentally prepared for it and if you have an addiction to the unknown. But journalism is the greatest professionals for you.

Content Writer: There is a huge demand for English, Bengali, and Journalism and Mass Communication degree holders in this profession. There are many opportunities. In this profession, you have to write creatively on various specific topics.

Advertising agencies: Since the subject of advertising is part of the Journalism and Mass Communication course, the advertising agencies recruit students of Journalism and Mass Communication for various needs. There are job opportunities in this case too.

Public relations: Various government and non-government organizations employ public relations officers or public relations executives to keep in touch with the public and get their views on any issue, or to know the public’s reaction to a product in the private sector. In this case, too, there is a wide range of job opportunities.

Film management: Journalism and mass communication are taught in different ways of shooting, different ways of shooting. Those who are interested in directing can feel free to enter the world of film directing.

There are also many job opportunities in various worlds like radio production, media planner, event manager, etc.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles