Is Facebook, Twitter, Instagram really going to be shut down from the 26th?

Will Facebook, Twitter, Insta be shut down in India from the 26th?



Facebook Twitter Instagram : 26th May, থেকে কি India-তে বন্ধ হবে Facebook, Twitter, Instagramর মতো Social Media ? সোশ্যাল মিডিয়ায় গত 25th February একগুচ্ছ নির্দেশিকা জারি করে কেন্দ্র।

Facebook Twitter Instagram : তিন মাসের সময়সীমার নির্দেশ দেওয়া হয়েছিল।

আগামী 26th May সেই সময়সীমা শেষ হতে চলেছে |কিন্তু এখনও পর্যন্ত একমাত্র একটি Indian social media company “Koo” ছাড়া অন্য কোনও Social Media সংস্থার তরফে কেন্দ্রের এই নির্দেশিকার কোনও Answer পাঠানো হয়নি।

Social Media-র অপপ্রয়োগ রুখতে এই Guideline তৈরী করে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান যে, এই Guideline না মানলে Social Media সংস্থার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে ।

গত 25th February Social Media Content এ নির্দেশিকায় বলা হয়- OTT Platform-র জন্য Three-tier control system নিয়ে আসা হচ্ছে।

Social media and OTT platforms-র New Guideline নিয়ে বিস্তারিত বক্তব্য রাখেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এবং রবিশঙ্কর প্রসাদ ।

তাঁরা বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় Offensive language ব্যবহার করা হচ্ছে। তবে এখন থেকে আর সোশ্যাল মিডিয়ায় আপত্তিজনক বিষয়বস্তু Government অনুমোদন করবে না।’  একমাত্র Koo এই Guideline মেনে জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে।

  1. এবার থেকে প্রত্যেক Platform-র জন্য অতি অবশ্যই Complaint redressal process থাকবে।
  2. প্রত্যেক Platform এ একজন Chief Officer থাকবেন এবং সেই Officer-কে India-র বাসিন্দা হতে হবে।
  3. Platform এ যোগাযোগের জন্য একজন প্রধানকে নিয়োগ করতে হবে। Law enforcers-দের সঙ্গে তিনি সমন্বয় রেখে চলবেন।
  4. প্রত্যেক মাসে প্রতিটা OTT Platform-কে একটি Submission of consent report করতে হবে। কতগুলি Complaint দায়ের হয়েছে এবং তার ভিত্তিতে কী পদক্ষেপ নেওয়া হয়েছে – এই সবই ধরতে হবে সেই Report এ।

    Web series থেকে Chat Show , Data image থেকে Web News সবই আসবে এই নিয়মের আওতায়।


    New Guideline অনুসারে প্রত্যেক Social Platform থাকবে অভিযোগ জানানোর জন্য থাকবে একটি বিভাগ। OTT প্ল্যাটফর্মে এ অভিযোগ পাওয়ার 72 ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে।

Offensive content-র Report মিললে নির্দেশ পাওয়ার 24 hours-র মধ্যে তা সরিয়ে দিতে হবে বলে জানিয়েছে কেন্দ্র।

Social Media-র ক্ষেত্রে বলা হয়েছে, কোনও Fake News Share হলে যে ব্যক্তি প্রথম Post করেছেন, তাঁর Name, Identity প্রকাশ করতে হবে।

সব Content-কে Age & Subject অনুযায়ী পাঁচ ভাগে ভাগ করতে হবে।

সেগুলি হল — ‘Universal (U)’,

‘U / A 7+’,

‘U / A 13+’,

‘U / A 16+’,

ও ‘প্রাপ্তবয়স্ক’।

শেষ তিন শ্রেণির জন্য Parental Lock রাখতে হবে ।

  1. সমস্ত Social media platform দুটি বিভাগে Mediator নিয়োগ করতে হবে |
  2. তাদের মধ্যে একজন Complaint Officer হিসেবে কাজ করবেন। মূলত, তার কাজ হবে অভিযোগ জমা হওয়ার ঠিক 15 Days-র মধ্যেই তার solution বের করা।
    3. এই Grievance সেলের Officer-কে প্রয়োজন অনুযায়ী Police-র সঙ্গে যোগাযোগ রাখতে হবে।
  3. কোনও Controversial post নিয়ে কোনও মহিলার দায়ের করা Compliant-র ভিত্তিতে 24 Hours-র মধ্যেই সেই Post তুলে নেওয়ার ব্যবস্থা করতে হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here