Instagram Bug: Indian hacker gets Rs 22 lakh prize from Facebook Caught a mistake on Instagram| Learn more |

Indian Hacker found a bug in Facebook; Rewarded 22 Lakh



Instagram Bug: কোনো দরকার পড়বে না Follow করার | চাইলেই যে কারওর Instagram Account থেকে (এমনকী Profile Private করা থাকলেও) তাঁর Archive করা Post, Story, Reel and IG TV জানা সম্ভব। অর্থাৎ যেকোনও ইনস্টাগ্রাম User-র Personal Data প্রায় হাতের মুঠোয় । ফলে কোটি কোটি ইউজার সমস্যায় পড়তে পারতেন । কিন্তু ইনস্টাগ্রামের সেই Virus or Bug কে চিহ্নিত করে দিলেন এক Indian hacker। আর সেকারণেই Facebook-র পক্ষ থেকে 22 lakhs টাকা পুরস্কারও পেলেন Maharashtra-র সোলাপুরের ওই বাসিন্দা ময়ূর ফারতাদে ।

All-India media-র সাক্ষাৎকারে ময়ূর জানিয়েছেন, বহুদিন ধরেই ফেসবুকের Owned ইনস্টাগ্রামের details examine করছিলেন তিনি।

Read More: Covid-19 Vaccine Updates: The Covid-19 vaccine produces magnetic energy in the body. Click to find out how true it is

একটু গভীরে গিয়ে পরীক্ষানিরীক্ষা করতেই এই Bug-র বিষয়টি তাঁর নজরে আসে ।

Media ID ছাড়াই ওই Social Media Platform থেকে User-দের Personal Data জানা সম্ভব হচ্ছিল।

C++ , Python-র মতো দক্ষতার অধিকারী ময়ূর ফারতাডে BUG টি চিহ্নিত করতে সক্ষম |

যা Hacker দের Instagram Target করা Media দেখতে দেয়।

শুধু তাই নয়, ওই ইনস্টাগ্রাম Account-র সঙ্গে Link থাকা Facebook Page ও Hacker-রা Access করতে সক্ষম হচ্ছিল।

এর ফলে এই Social Media Platform Security related বড়সড় ফাঁক তৈরি হয়।

এরপরই বিষয়টি Facebook authorities-কে জানায় ময়ূর। তারপরই তাঁরা ময়ূরের সঙ্গে Contact করে। সবশেষে Bug টিকে নিষ্ক্রিয় করার পরই ওই যুবককে ২২ লক্ষ টাকা পুরস্কারস্বরূপ দেওয়া হয়।

Read More: India: Awarded OBE Honorable Indian Girl, Divya Chandra Manek 

জানা গিয়েছে, ফেসবুক Virus Bounty program-র মাধ্যমে গত 16th April বিষয়টি Mark Zuckerberg-র সংস্থাকে জানায় ময়ূর। এরপর 19th April ফেসবুকের পক্ষ থেকে ময়ূরের সঙ্গে যোগাযোগ করে Details জানতে চাওয়া হয়। সমস্তটা জানিয়েও দেন ময়ূর। তারপর 29th April ওই Virus-Bug টি নিষ্ক্রিয় করা হয়। এর আগে বিভিন্ন Government Website-র ভুল ধরানোর জন্যও পুরস্কার পেয়েছিলেন Tech Savvy এই যুবক। এরপর Facebook-র পক্ষ থেকে একটি পোস্টে জানানো হয়েছে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Let us know in the comments below how you feel about our writing and if you have any questions.   Please Subscribe & Joint Our  WhatsApp group link-: Click Hare

Swastika Paul
Hi, I am Swastika Paul, popularly known as Mun in my friends’ circle. I am a writer, author ,educationist and an Engineering student . I enjoy writing things that are on popular science, applied mathematics, environment, history, invention news , modern technology culture and society in Bengali in order to popularize science among readers in the regional language.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles