HomeGovt SchemesIf money goes to someone else's account by mistake online, how do...

If money goes to someone else’s account by mistake online, how do you get it back?

অনলাইনে ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা চলে গেলে, তা ফেরত পাবেন কীভাবে?

If money goes to someone else’s account by mistake online, how do you get it back?

online Banking: Most people nowadays use digital payments. The number of online transactions has also increased due to all the benefits of one click. However, many times it can go to someone else’s account due to mistakes made while sending money in a hurry.

If this ever happens to you, don’t get tense because you can get those accounts back into your account by following certain procedures. In today’s news, we will tell you what you should do if you transfer payment to the wrong account.

There have been cases over the last several years where people’s money has been transferred to the wrong account or fraud has taken place online. There have also been cases where money has been blown out of the account with just one missed call. Such incidents are constantly increasing.

You have to inform the bank 

online Banking: If money is transferred to someone else’s account by mistake, you need to notify your bank. At this time, you will also need to provide the transaction amount, date, time, and the number of the account to which you sent the money.

You can get the money only if you prove that the money was transferred by mistake. The first step is to inform the bank in detail about the incident. According to the Reserve Bank, if money is embezzled without your permission, you must notify the bank within three days. This can save you money.

You can complain to OMBUDSMAN

If the money goes to another person’s account while transferring money, a different procedure has to be followed. If the account to which you have sent money is a customer of the same bank, then your bank should be informed about this. In such a situation, the bank employee will contact the beneficiary and request a refund. If the recipient agrees, the money will be returned to your account within 7 working days.

If the beneficiary belongs to another branch, you need to go to that branch and talk to the bank manager to resolve it. the bank does not do anything about your complaint, you can complain to the ombudsman. It is a government agency that solves such problems.

What to do in case of bank fraud?

online Banking: you have any kind of fraud with you, you will first need to turn off the ATM card number and internet banking service to get your money back. Then lodge a complaint with the police. Then a copy of the FIR has to be submitted to the bank. The bank will investigate the money that came out under the FIR and then you will get the full money back.


অনলাইনে ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা চলে গেলে, তা ফেরত পাবেন কীভাবে?

online Banking: আজকাল বেশিরভাগ মানুষ ডিজিটাল পেমেন্ট ব্যবহার করেন। একটি ক্লিকে সমস্ত সুযোগ-সুবিধা পাওয়ার কারণে অনলাইন লেনদেনের সংখ্যাও বেড়েছে। তবে অনেক সময় তাড়াহুড়োয় টাকা পাঠানোর সময় ভুল হয়ে যাওয়ার কারণে এটি অন্যের অ্যাকাউন্টে যেতে পারে।

যদি কখনও আপনার সাথে এটি ঘটে থাকে তবে টেনশন নেবেন না কারণ কিছু পদ্ধতি অনুসরণ করে আপনি সেই অ্যাকাউন্টগুলি আপনার অ্যাকাউন্টে ফিরে পেতে পারেন। আজকের এই খবরে আমারা আপনাদের বলব যে আপনি যদি কোনও ভুল অ্যাকাউন্টে পেমেন্ট ট্রান্সফার করেন তবে আপনার কী করা উচিত?

গত বেশ কয়েক বছর ধরে এমন ঘটনা ঘটছে যেখানে লোকের টাকা ভুল অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে গিয়েছে বা অনলাইনের মাধ্যমে জালিয়াতির ঘটনা ঘটেছে। এমনও কিছু ঘটনা হয়েছে যেখানে কেবল একটি মিস কল দিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা উড়িয়ে দেওয়া হয়েছে। এরকম ঘটনা ক্রমাগত বেড়ে চলেছে।

ব্যাঙ্কে খরব দিতে হবে

যদি ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যায়, তবে আপনাকে এই সম্পর্কে আপনার ব্যাঙ্ককে অবহিত করতে হবে। এই সময়ে, আপনাকে ট্রানজেকশন অ্যামাউন্ট, তারিখ, সময় এবং আপনি যেই অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন তার নম্বরও আপনাকে দিতে হবে।

ভুল করে টাকা ট্রান্সফার হয়েছে সেটার প্রমাণ দিলেই আপনি টাকা পেতে পারেন। এর জন্য় প্রথম কাজটি হল যে এই ঘটনাটির বিষয় ব্যাঙ্ককে বিস্তারিতভাবে জানান। রিজার্ভ ব্যাঙ্কের মতে, যদি আপনার অনুমতি ছাড়া টাকা বেড় করা হয়ে তবে আপনাকে তিন দিনের মধ্যে এই ঘটনা সম্পর্কে ব্যাঙ্ককে খবর করতে হবে। এটি আপনার অর্থ সাশ্রয় করতে পারে।

OMBUDSMAN কাছে অভিযোগ করতে পারেন

টাকা ট্রান্সফার করার সময় যদি টাকা অন্য ব্যক্তির অ্যাকাউন্টে চলে যায় তবে তার জন্য আলাদা পদ্ধতি অনুসরণ করতে হবে। আপনি যে অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন সে যদি একই ব্যাঙ্কের গ্রাহক হয় তবে আপনার ব্যাঙ্কে এই সম্পর্কে অবহিত করা উচিত। এমন পরিস্থিতিতে ব্যাঙ্ক কর্মচারী বেনিফিশিয়ারির সাথে যোগাযোগ করে টাকা ফেরত পাঠানোর অনুরোধ করবেন। যদি টাকা পাওয়া ব্যক্তি এই বিষয় সম্মত হন তবে তবে 7 ওয়ার্কিং ডেজ (কার্যদিবস) এর মধ্যে আপনার অ্যাকাউন্টে এই টাকা ফেরত চলে আসবে।

যদি বেনিফিশিয়ারি অন্য কোনও শাখার অন্তর্ভুক্ত থাকে তবে আপনাকে সেই শাখায় গিয়ে সমাধানের জন্য ব্যাঙ্ক ম্যানেজারের সাথে কথা বলতে হবে, যদি ব্যাঙ্ক আপনার অভিযোগের বিষয়ে কিছু না করে তবে আপনি লোকপালকে অভিযোগ করতে পারেন। এটি এমন একটি সরকারী সংস্থা যা এই জাতীয় সমস্যাগুলি সমাধান করে।

ব্যাঙ্ক জালিয়াতির মামলায় কী করবেন?

আপনার সাথে যদি কোনও ধরনের ফ্রড হয় তবে টাকা ফেরত পেতে আপনাকে প্রথমে ATM কার্ড নম্বর এবং ইন্টারনেট ব্যাংকিং সার্ভিস বন্ধ করতে হবে। এর পর পুলিশে এই মামলার অভিযোগ দায়ের করুন। তারপরে FIR এর একটি অনুলিপি ব্যাঙ্কে জমা দিতে হবে। ব্যাঙ্ক এফআইআরের আওতায় বের হওয়া টাকার তদন্ত করবে এবং তারপর আপনি পুরো টাকা ফেরত পাবেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular