HomeInventionHealthy' Mouse Pups Born From Sperm Stored On International Space Station For...

Healthy’ Mouse Pups Born From Sperm Stored On International Space Station For 6 Years

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

 ৬ বছরের ব্যবধান, মহাকাশে সংরক্ষিত শুক্রাণু থেকে জন্মাল সুস্থ ইঁদুরছানা (Mouse Pups)

Mouse
Mouse

প্রায় ৬ বছর ধরে স্পেস স্টেশনে রাখা হয়েছিল ইঁদুরের শুক্রাণু।  মহাজাগতিক বিকিরণের (cosmic radiation) সংস্পর্শেও কোনও সমস্য়া হয়নি। শুক্রাণু সম্পূর্ণ স্বাভাবিক ছিল। আর সেই শুক্রাণু থেকেই জন্ম নিল ইঁদুরছানা (Mouse Pups / space pups)।

শুক্রবার এই গবেষণা একটি বৈজ্ঞানিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। এখানে স্পষ্ট লেখা রয়েছে য়ে।

ইঁদুরের এই শুক্রাণু হিমায়িত অবস্থায় আন্তর্জাতিক স্পেস স্টেশনে (International Space Station) সংরক্ষণ করা হয়েছিল।  এবার তা পৃথিবীতে ফিরিয়ে আনা হয় এবং তা হাইড্রেট করা হয়।  সেই শুক্রাণুর সঙ্গে ডিম্বাণুর নিষেক ঘটিয়ে ১৬৮টি ইঁদুরছানার জন্ম হয়েছে। এদের মধ্যে কোনও জেনেটিক সমস্যাও (genetic defects) দেখা দেয়নি।

উন্নয়নশীল জীববিজ্ঞানী (Developmental biologist ) তেরুহিকো ওয়াকায়মা (Teruhiko Wakayama) বলেছেন যে ,

মহাকাশে রাখা শুক্রাণু এবং পৃথিবীতে থাকা শুক্রাণুর মধ্যে সামান্যই ফারাক রয়েছে।  কিন্তু তাতে সমস্যা কিছু হয়নি। ইঁদুরছানা (Mouse Pups) স্বাভাবিক ছিল।  গবেষকরা যখন জিনের উপর পরীক্ষা চালিয়েছিলেন তখন কোনও অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়নি।

২০১৩ সালে, ওয়াকায়মা এবং জাপানের ইয়ামানশি বিশ্ববিদ্যালয়ের (University of Yamanashi in Japan) সহকর্মীরা ৩টি বাক্সে ৪৮ টি অ্যামপুল আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠিয়েছিলেন।  তাঁরা দেখতে চেয়েছিলেন যে মহাকাশে বিকিরণ প্রজনন কোষের DNA-তে কোনও প্রভাব ফেলে কিনা বা  এক্ষেত্রে তা ক্ষতিগ্রস্থ করে বা বংশবিস্তারের ক্ষেত্রে মিউটেশনে প্রভাব কিনা।

Google News View Now

MORE:  পূর্ব বর্ধমানের গুসকরার এক ছেলে বানিয়ে ফেলল অটোমেটিক সোলার ওয়াটার পাম্প সিস্টেম (Automatic solar water pump system)।

শুক্রাণুগুলি প্রথমে ৯ মাস, তারপর ২ বছর পরে এবং অবশেষে ৬ বছর পরে সেগুলি পৃথিবীতে ফিরিয়ে আনা হয়।

তারপর তা থেকে শতাধিক ইঁদুরছানার জন্ম হয়। ফ্রিজ ড্রায়েড শুক্রাণুকে পরীক্ষার জন্য বেছে নেওয়া হয় কারণ এটি ঘরের তাপমাত্রায় সংরক্ষণ করা যেতে পারে। এই অ্যাম্পুলগুলি ছোট এবং খুব হালকা। আকার ছোট পেন্সিলের মতো। এই সদ্য জন্মানো ইঁদুরগুলি যখন যৌবনে পৌঁছবে তখন তারা স্বাভাবিকভাবেই সঙ্গম করবে এবং পরবর্তী প্রজন্ম সৃষ্টি করবে।

ওয়াকায়ামা আরও বলেছেন, ভবিষ্যতে যখন অন্যান্য গ্রহে স্থানান্তরের প্রশ্ন আসবে, তখন মানুষকে জেনেটিক সম্পদের বৈচিত্র্য রক্ষা করতে হবে। শুধু মানুষ নয়, অন্য প্রাণীদের ক্ষেত্রেও একই কথা খাটে। তখন কোষ স্পেসশিপ পরিবহন করতে পারবে।

MORE: New Born Baby: 10 children born together, world record South African women

In the future, when the time comes to migrate to other planets, we will need to maintain the diversity of genetic resources, not only for humans but also for pets and domestic animals,” Wakayama and colleagues wrote in their paper.  For cost and safety reasons, it is likely that stored germ cells will be transported by spaceships rather than by living animals.”

WhatsApp Group Join Now
Google News View Now
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular