লাগে টাকা দেবে গৌরী সেন’ তো জানেন ! এবার জেনে নিন, কে ছিলেন এই গৌরী সেন?

,লাগে টাকা দেবে গৌরী সেন’ এই প্রবাদ বাঙালি মাত্রেই জানেন। কিন্তু কে ছিলেন এই গৌরী সেন? তিনি কি কোনও ঐতিহাসিক ব্যক্তিত্ব, নাকি কাল্পনিক মানুষ? আসুন জেনে নেওয়া যাক।

গৌরী সেন:প্রথমেই বলে রাখা যাক, এই প্রবাদপ্রতিম গৌরী কি‌ন্তু কোনও মহিলার নাম নয়। সপ্তদশ শতকে জন্ম নেওয়া গৌরী ছিলেন ব্যবসায়ী নন্দরাম সেনের পুত্র। তাঁরা জাতিতে ছিলেন সুবর্ণবণিক। গৌরীর জন্ম হয় ১৫৮০ সালে হুগলিতে। বড় হওয়ার পর পারিবারিক আমদানি-রপ্তানি ব্যবসার হাল ধরেন গৌরী।

তাঁর সময়ে এই ব্যবসা আরও ফুলে ফেঁপে ওঠে। ব্যবসা থেকে বিপুল অর্থ রোজগার করেন তিনি। তিনি ছিলেন সেই সময়ের বিখ্যাত দানবীর। যেসব গরিব মানুষ সরকারি কোষাগারে তাঁদের দেয় কর প্রদান করতে পারতেন না, গৌরী তাঁদের হয়ে কর দিয়ে দিতেন। সেই থেকেই ‘লাগে টাকা দেবে গৌরী সেন’— এই প্রবাদের জন্ম।


অনেকে মনে করেন, হুগলির বড়াই লেনে যে গৌরীশঙ্কর শিব মন্দির প্রতিষ্ঠিত হয় তা এই গৌরী সেনই নির্মাণ করেন। ১৬৬৭ সালে তাঁর মৃত্যু হয়। তাহলে ‘লাগে টাকা দেবে গৌরী সেন’— এই প্রবাদের নেপথ্যে একটি বাস্তব ইতিহাস রয়েছে। গৌরী সেন বলে সত্যিই কেউ ছিলেন।


Gauri Sen’s proverb is worth knowing. But who was this Gauri Sen? Is he a historical figure, or a fictional man? Let’s find out.

Gauri Sen: First of all, let’s say this proverbial Gauri is not a woman’s name. Born in the seventeenth century, Gauri was the son of businessman Nandaram Sen. They were gold traders in the nation. Gauri was born in 1560 in Hughli. After growing up, Gauri took over the family import-export business.

During his time the business flourished. He made a lot of money from the business. He was a famous giant of that time. Gauri used to pay taxes to the poor people who could not pay their taxes to the government treasury. From then on, the proverb ‘Gauri Sen will give you money was born.

Many believe that Gauri Sen built the Gauri Shankar Shiva Temple at Barai Lane in Hughli. He died at 18. Then there is a real history behind the proverb ‘Gauri Sen will give you money. There was really someone called Gauri Sen.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles