ছেঁড়া-ফাটা নোট সহজেই বদলে ফেলুন RBI এর নির্দেশ অনুযায়ী | জানুন বিস্তারিত |

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Easily replace torn notes as per RBI instructions Learn more |


The Reserve Bank of India (RBI) has taken a decision to provide relief to the common man. This process can easily replace torn or stained notes



সাধারণ মানুষকে স্বস্তি দিতে Reserve Bank Of India (RBI) এক সিদ্ধান্ত নিয়েছে। খুব সহজেই ছেঁড়া-ফাটা বা দাগ লাগা নোট বদলে ফেলা যাবে এই প্রক্রিয়া দ্বারা ।


কোনও ব্যাঙ্ক সাধারণ মানুষের থেকে ছেঁড়া ফাটা নোট নিতে অস্বীকার করবে না। এমনকী ওই ব্যক্তি ওই ব্যাঙ্কের গ্রাহক না হলেও তিনি যদি টাকা বদলে নিতে আসেন তবে তাঁকে ফেরাবে না  RBI।


RBI-এর নির্দেশ অনুসারে, যদি দেখা যায়, কোনও নোটের গায়ে দাগ আছে তবে Bank-র Counter সেটি গ্রহণ করতে বাধ্য। এবং অর্থ গ্রাহকের Bank Account এ জমা পড়বে। আর ছেঁড়া-ফাটা নোট যে কোনও Bank-র শাখার মাধ্যমে বদলে নেওয়া যেতে পারে।

Google News View Now

এমনকী কোনও নোট টুকরো হয়ে গেলেও তা বদলে ফেলা যাবে। তবে কোনও নোটের কোনও অংশ পুড়ে গেলে বা কোনও অংশ আঠা দিয়ে জোড়া থাকলে সেটি সাধারণ বাণিজ্যিক Bank-র মাধ্যমে বদলে নেওয়া যাবে না। এই ধরনের নোট Reserve Bank আনতে হবে এবং সংশ্লিষ্ট অফিসার এই ধরনের নোটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এছাড়া কোনও ছেঁড়া-ফাটা বা দাগি নোটের উপরে Pay/Paid বা Reject Stamp থাকলে সেগুলিও ব্যাঙ্কে বদলে ফেলা যাবে না। যে নোটের উপরে এমন Stamp থাকে সেটি কেটে ফেলাই নিয়ম।


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

WhatsApp Group Join Now
Google News View Now

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here