আপনি কি জানেন আজও গ্যালিলিওর আঙুল, আইনস্টাইনের মস্তিষ্ক, নেপোলিয়নের লিঙ্গ সংরক্ষিত আছে জাদুঘর এ | জেনে নিন কোথায় |

Did you know that Galileo’s finger, Einstein’s brain, Napoleon’s penis are still preserved in museums? Find out where |


মিশরের মমি -র মতো মৃত্যুর পর দেহ সংরক্ষণ করার রীতি বহু প্রাচীন। কিন্তু বিশ্ববিখ্যাত ব্যক্তিদের দেহাংশও বছরের পর বছর ধরে সংরক্ষণ করে রাখা হয়েছে |


1642 সালের 8th January মৃত্যু হয়েছিল জ্যোতির্বিজ্ঞানী গ্যালিলিও গ্যালিলির।জাদুঘরে আজও। রাখা রয়েছে তাঁর বুড়ো আঙুল এবং মধ্যমা। ইতালির ‘Muja’s Of The History Of Science’ নামে জাদুঘরে রয়েছে।

 

1737 সাল থেকে জাদুঘরে সংরক্ষণ করে রাখা রয়েছে তাঁর কিছু দাঁত এবং মেরুদণ্ডের কশেরুকা। তাঁর মৃতদেহ ওই সময় একটি স্মৃতিসৌধ থেকে অন্য সৌধে নিয়ে যাওয়া হচ্ছিল । তখনই এগুলি খুলে পড়ে যায়।

 


অ্যালবার্ট আইনস্টাইন। জন্ম 4th March, 1879 জার্মানির উলমা শহরে । ১৯০৫ সাল বিজ্ঞানের দুনিয়ায় নতুন দিশা দেখিয়েছিল। আইনস্টাইনের জীবনের অন্যতম বিস্ময়কর বছরে তাঁর তিনটি গবেষণাপত্র প্রকাশ পায়। এই নতুন আবিষ্কারের সূত্রেই আইনস্টাইনের নোবেল পুরস্কার।

তাঁর মৃত্যু হয় ১৯৫৫ সালে । Dr. Thomas Harvey দেহের ময়নাতদন্ত করেছিলেন | গবেষণার জন্য তিনি আইনস্টাইনের মস্তিষ্কের 240 টি টুকরো করেছিলেন। তার কিছু টুকরো সংরক্ষণ করা রয়েছে Washington’s National Museum Of Health And Medicine -এ। বাকি অর্ধেক রয়েছে ফিলাডেলফিয়ার একটি Museum-এ।

আইনস্টাইনের চোখও খুলে বার করে নিয়েছিলেন ওই চিকিৎসক। তাঁর দুটি চোখ সংরক্ষিত রয়েছে New York City Of Museum -এ |


ফরাসি সম্রাট নেপোলিয়নের মৃত্যু হয় 1821 সালে। তাঁর যৌনাঙ্গ সংরক্ষণ করে রাখা হয়েছে।

সম্রাটের মৃত্যুর পর এক ব্রিটিশ চিকিৎসক নেপোলিয়নের মৃতদেহের তদন্ত করেছিলেন। তখনই তিনি নেপোলিয়নের লিঙ্গ দেহ থেকে আলাদা করে নিয়েছিলেন। 1969 সালে 2900 ডলারে আমেরিকার একজন ইউরোলজিস্ট যৌনাঙ্গটি কিনেছিলেন।

সেটি তিনি বাক্সবন্দি করে নিজের বিছানার নীচে রাখতেন। 2007-এ তাঁর মৃত্যু হয়। 2016 সালে ফের একবার নিলামে ওঠে নেপোলিয়নের যৌনাঙ্গটি।


1931 সালে বিজ্ঞানী থমাস এডিসনের মৃত্যু হয়। তাঁর শেষ নিঃশ্বাস সংরক্ষণ করা রয়েছে।শেষ নিঃশ্বাস নেওয়ার সময় Test Tube-টি তাঁর মুখে ধরেন চার্লস | সেই টেস্টটিউবে বিজ্ঞানীর শেষ নিঃশ্বাস আজও বন্দি। সেটি মিশিগানের Henri Ford Museum এ রাখা রয়েছে ।

 

 


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here