আমাদের ব্যবহৃত ব্লে’ডের (Blade) নকশার আ’সল র’হস্য অনেকের অজা’না!

আমাদের ব্যবহৃত ব্লে’ডের (Blade) নকশার আ’সল র’হস্য অনেকের অজা’না!

প্রাত্যহিক জীবনে নানা প্রয়োজনীয় জিনিসগুলোর মধ্যে ক্ষুদ্র ব্লেডও( blade ) একটি। কিন্তু খেয়াল করে দেখেছেন কি, ব্লেডের (blade ) যে নকশা তা আজও অপরিবর্তিত! কেন ব্লেডের এই নকশার বদল ঘ’টেনি, আর কেনই বা এই নকশা করা হয়েছে?

যুগের পর যুগ একই স্টাইল ধ’রে রাখার রহ’স্য কি তা নিশ্চয় জানতে ইচ্ছে করছে? চলুন তবে জে’নে নেয়া যাক ব্লেডের এই নকশা ও তা অপরিবর্তিত থাকার রহ’স্য-

১৯০১ সালে জিলেট ক’র্মসংস্থার প্রতিষ্ঠাতা কিং ক্যাম্প জিলেট এবং সহক’র্মী উইলিয়াম নিক্সারসন একটি ব্লেডের ডিজাইন করে আমেরিকায় ব্যবসা শুরু করেন। সংস্থাটি প্রতিষ্ঠিত হবার ৩ বছর পর প্রথমে ১৬৫ টি ব্লেড প্র’স্তুত করেন।

More: IIT kGP |Painless Injection | Micro Needle |

এরপর থেকে আর পিছন ফি’রে তাকাতে হয়নি। যাবতীয় চিন্তাভাবনা করেই ব্লেডের স’ঙ্গে রেজারের হাতল আ’টকানোর জন্য স্ক্রু ও নাট-বল্টু ব্যবহৃত হত। কেন অন্যান্য সংস্থাও এই স্টাইল ও নকশা অনুকরণ করল?

কারণ হিসেবে জা’না যায়, সে সময় একমাত্র জিলেটই রেজার তৈরি করত। তাই অন্যান্য সংস্থাও একই পথে হাঁটা শুরু করেছিল।বর্তমান সময়ে বিভিন্ন ধ’রণের ব্লেড বের হলেও,

যদি কেউ হ’ঠাৎ ব্লেড কথাটা উচ্চারণ করে তাহলে কিন্তু সেই একই নকশার চেহারা চোখের সামনে ভেসে আসবে। এমনকি বিবিধ প্রশ্নও মাথাচাড়া দিয়ে উঠে আসতে পারে। তাই চিন্তা মু’ক্ত থাকাটাই শ্রেয়।


The real mystery of the design of the blade we use is unknown to many!

A small blade is one of the essentials in daily life. But have you noticed that the design of the blade is still unchanged today! Why didn’t this design of the blade change, and why was it designed?

Surely you want to know the secret of keeping the same style for ages? But let’s take a look at the design of the blade and the mystery of keeping it unchanged.

King Camp Gillette, co-founder of the Gillette Company, and his colleague William Nixon began designing a blade in the United States in 1901. The company first made 175 blades three years after its inception.

From then on, there was no need to look back. Screws and nut-bolts were used to attach the razor handle to the blade with all due diligence. Why did other companies imitate this style and design?

The reason is that only Gillette made razors at that time. So other companies started following the same path.

If someone suddenly utters the word blade, but the look of the same design will come to the fore. Even miscellaneous questions can arise. So it is better to be free of worries.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles