স্বাধীন ট্রাস্টের অন্তর্গত প্রস্তাবিত শান্তিনিকেতন মেডিকেল কলেজে অনুষ্ঠিত হলো জাতীয় স্তরের সেমিনার।

বর্তমান পরিস্থিতিতে ভারত বর্ষ তথা পুরো বিশ্বে করোনাভাইরাস এর দ্বিতীয় ঢেউ মহামারী আকার ধারণ করে চলেছে। এমন পরিস্থিতিতে বোলপুরের শান্তিনিকেতন এলাকায় প্রস্তাবিত শান্তিনিকেতন মেডিকেল কলেজে অনুষ্ঠিত হলো এক বিশাল ভার্চুয়াল সেমিনার। সরকারি সকল নির্দেশিকা অনুযায়ী এই সেমিনারটি ভার্চুয়াল মোডে   অনুষ্ঠিত করা হলো ।  যেটি  ফেসবুকে এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইডে অনলাইনে প্রকাশিত করা হয়েছিল।

দেশের বিভিন্ন প্রান্তের মেডিকেল, নার্সিং ও টেকনিক্যাল কলেজের প্রায় ২৫০ জন শিক্ষক শিক্ষিকা এই সেমিনারে অংশ নিয়েছিলেন, সরাসরি লাইভ টেলিকাস্টে বা সম্প্রচারে উপস্থিত ছিলেন 2০,০০০ জন ছাত্র-ছাত্রী।

সেমিনারের বিষয় ছিল : অভিনব প্রযুক্তির সমন্বয়ে মেডিকেল শিক্ষার উত্তরণ। অর্থাৎ কি করে উন্নত থেকে উন্নত প্রযুক্তি ব্যবহার করে ডাক্তারি শিক্ষা ও পরিষেবা কে আরও উন্নত করে তোলা যায় ।

সেমিনারটির মূল পৃষ্ঠপোষকতায় ছিলেন, প্রস্তাবিত মেডিকেল কলেজের প্রেসিডেন্ট -শ্রী মলয় পীট। আলোচনায়, প্রযুক্তির সমন্বয়ে মেডিকেল শিক্ষার উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

এই আলোচনা সভায় একটা বিশেষ ভূমিকা পালন করেছিল সেটি হল বর্তমান পরিস্থিতিতে কোভিড  সংক্রান্ত কিছু প্রশ্ন , উত্তর পর্ব ও প্রাসঙ্গিক আলোচনা। যেখানে বিভিন্ন ডাক্তার তাদের মতামত আদান-প্রদানের মাধ্যমে এই মহামারী থেকে কি করে বাঁচা যায় সেটি তুলে ধরেছিলেন  এবং বিভিন্ন শিক্ষার্থী  ও যারা এই প্রোগ্রামটি বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে লাইভ দেখছিলেন  তাদের সকল প্রশ্নের উত্তর কোভিড সংক্রান্ত ডাক্তাররা দিয়েছিলেন।   সব মিলিয়ে, আজকের ভার্চুয়াল সেমিনার সার্থক হয়েছে ।


সেমিনারটি লাইভ দেখতে নিচের দেওয়া লিংকে ক্লিক করুন: ক্লিক করুন

https://www.facebook.com/santiniketansebaniketan/videos/175774577752849


 

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles