HomeGovt Schemes10টি আজব ফ্যাক্ট : 10 weird facts

10টি আজব ফ্যাক্ট : 10 weird facts

10টি আজব ফ্যাক্ট : 10 weird facts


Smart Update24, Syed Mosharaf Hossain:

১. ভূমিকম্পের পূর্বাভাস সবার আগে পেয়ে থাকে বিষধর সাপেরা। তারা ভূমিকম্পের উৎপত্তিস্থলের প্রায় ৭৫ মাইল বা ১২১ কিলোমিটার দূরে থেকেও অন্তত ৫ দিন আগে থেকেই আসন্ন ভূমিকম্প আন্দাজ করতে পারে!

২. এ পর্যন্ত মাত্র দু’টি প্রাণঘাতী রোগ দুনিয়া থেকে চিরতরে বিদায় করা সম্ভব হয়েছে। একটি হলো গুটি বসন্ত অন্যটি গোমড়ক‌। পৃথিবীতে সর্বশেষ গুটি বসন্তের রোগী পাওয়া গেছে সেই ১৯৭৭ সালে, আজ থেকে প্রায় ৪২ বছর পূর্বে! অন্যদিকে, পৃথিবীতে সর্বশেষ গোমড়কের রোগী চিহ্নিত করা হয়েছে ২০০১ সালে।

৩. কলার গড়ন বাঁকা হয় কেন জানেন? কলা গাছে কলা ভূমির দিকে নিম্নমুখী হয়ে জন্মায়। কিন্তু কলা সূর্যের প্রতি খুবই সংবেদনশীল।এ কারণে সে সূর্যের দিকে বাড়তে চায়। সেজন্যই তার গড়ন লম্বা না হয়ে বেঁকে যায়। এ ব্যাপারটিকে বলা হয় নেগেটিভ জিওট্রপিজম।

৪. পাঠা বা পুরুষ ছাগলেরা নিজেরাই নিজেদের উপর মূত্রত্যাগ করে, সাধারণত গ্রীষ্মের শেষ ভাগ থেকে শরৎকাল পর্যন্ত। তারা এ কাজ করে যাতে তাদের গায়ে গন্ধ ছড়ায় এবং স্ত্রী ছাগলরা তাদের প্রতি আকৃষ্ট হয়। মানুষের জন্য যদিও গন্ধটা খুব একটা সুখকর নয়!

৫. মানুষ তার জীবদ্দশায় এত পরিমাণ লালা উৎপন্ন করে যে তা থেকে দু’টি অলিম্পিক সুইমিং পুল ভরাট করা যেতে পারে! একজন মানুষ প্রতিদিন গড়ে ১ থেকে ২ লিটার লালা রস উৎপন্ন করে, বছরের সর্বোচ্চ ৭৩০ লিটার। তাই কোনো মানুষ যদি ৭০ বছর বাঁচতে পারে, সে তার পুরোটা জীবনকালে ৫১ হাজার ১০০ লিটার লালা রস উৎপন্ন করে, যা দু’টি সুইমিং পুল ভর্তি করার জন্য যথেষ্ট।

৬. রাজা অষ্টম হেনরি ঘুমানোর সময় তার পাশে সব সময় একটি ধারালো কুড়াল নিয়ে ঘুমাতেন। কেবল এই কুড়ালটিই নয়, তার অস্ত্রের ভান্ডার ছিল যে কোনো রাজাদের জন্যই ঈর্ষনীয়। তার সংগ্রহে হ্যান্ডগানই ছিল সাড়ে ৬ হাজার এর বেশি !

৭. স্থির থাকা অবস্থায় ক্যাঙ্গারুর লেজ সবসময় মাটিতে শায়িত থাকে। আপনি যদি একটি ক্যাঙ্গারুর লেজ কোনোরকমে মাটি থেকে তুলে ধরতে পারেন, তাহলে সে শত চেষ্টা করলেও লাফাতে পারবে না! কারণ ক্যাঙ্গারুরা লাফানোর সময় ভারসাম্য রক্ষার জন্য লেজের ওপর নির্ভর করে।

৮. শুরুর দিকে কোনো মুভি শেষ হওয়ার পর তার ট্রেইলার দেখানোর প্রচলন ছিল। কিন্তু পরে দেখা গেল কেউই ছবি শেষ হওয়ার পর ট্রেইলার দেখার জন্য বসে থাকছে না। এরপর থেকে ছবির প্রচারণার কাজে ছবি মুক্তির আগে থেকেই ট্রেইলার দেখানোর রীতি চালু হয়।

৯. ঈগলকে আমরা সবাই শিকারি পাখি হিসেবেই চিনি। কিন্তু আমরা কি জানি এই পাখিটির শক্তি কত বেশি হতে পারে? একটি ঈগলের পক্ষে মাঝারি সাইজের একটি হরিণকে হত্যা করে তাকে নিয়ে উড়ে যাওয়া সম্ভব, ঈগল এতটাই শক্তিধর!

১০. বর্তমানে যত মানুষ সমুদ্রের দানব শার্কের আক্রমণে মারা যায়, তার থেকে অনেক বেশি প্রাণ হারায় সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনায়। হ্যাঁ, পরিসংখ্যান তাই বলে। ২০১৭ সালে শার্ক অ্যাটাকে মৃত্যুর সংখ্যা মাত্র ৬, যেখানে সেলফি তুলতে গিয়ে দুর্ঘটনায় একই বছরে মৃত্যুবরণ করেন ৩৫ জন মানুষ।

 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular