মঙ্গলের কোন জায়গাগুলিতে বাড়ি তৈরি করে থাকতে পারবে মানুষ, বেছে নিল NASA,

Smart Update24,Swastika Paul


মঙ্গল গ্রহের কোন কোন জায়গাগুলিতে ভবিষ্যতে মানুষ ঘর-বাড়ি তৈরি করে থাকতে পারবে! সেইসব জায়গাগুলি বেছে নিল Nasa. এরই মধ্যে সেইসব জায়গাগুলি ধরে একটি মানচিত্র বানিয়ে ফেলল মার্কিন মহাকাশচারী সংস্থা।

বসতি গড়ে তোলার প্রথম শর্ত হল জলের পর্যাপ্ত জোগান। নাসা দাবি করছে, ওইসব জায়গাগুলিতে বসতি গড়ে তুললে জলের কোনও অভাব হবে না। এই প্রথম মঙ্গল গ্রহে বসবাসযোগ্য জায়গাগুলির হদিশ দিল নাসা।

নেচার অ্যাস্ট্রোনমি নামের একটি বিজ্ঞান বিষয়ক জার্নালে নাসার প্রকাশিত মানচিত্র জায়গা পেয়েছে। সেইসব জায়গাগুলির খুঁটিনাটিও তুলে ধরেছে তারা।

লাল গ্রহের উত্তর গোলার্ধের মেরু এলাকাগুলিতে পর্যাপ্ত পরিমাণ জল রয়েছে বলে জানিয়েছে নাসা। ওইসব এলাকায় জল ভূপৃষ্ঠের অনেকটা নিচে নেই। ফলে সেই জল তুলে আনার কাজটাও সহজ হবে।

জল বললে অবশ্য ভুল হবে। সেইসব এলাকায় জল রয়েছে বরফের আকারে। তবে বহু এলাকায় তাপমাত্রার তারতম্যের জন্য জল মাটির উপরেও বেরিয়ে এসেছে বলে জানিয়েছে নাসা। নাসার তিনটি মহাকাশযান ‘মার্স ওডিসি’, ‘মার্স রিকনাইস্যান্স অরবিটার’ ও ‘মার্স গ্লোবাল সার্ভেয়ার’ (এমজিএস) ওইসব এলাকায় জলের হদিশ দিয়েছে। এই তিন মহাকাশযানের পাঠানো তথ্যের উপর ভিত্তি করেই মানচিত্র তৈরি করেছে নাসা।

প্রায় কুড়ি বছর ধরে এই জায়গাগুলি খুঁজে নেওয়ার চেষ্টা করছিল নাসা। ২০১৫ সালের পর থেকে বেশ কিছু জায়গার সম্পর্কে বিস্তারিত তথ্য হাতে আসে তাদের। মঙ্গলের উত্তর মেরুর বিস্তীর্ণ এলাকার জল দিয়ে চাষবাস করাও যেতে পারে বলে জানানো হয়েছে। সেই জল থেকে হাইড্রোজেন ও অক্সিজেন গ্যাস বের করে রকেটের জ্বালানি হিসাবেও কাজে লাগানো যেতে পারে।


 

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles