মশার উৎপাত থেকে রক্ষা পাওয়াার তিন সহজ উপায়

Three easy ways to protect yourself from mosquito infestation:


Smart Update24,By Syed Mosharaf Hossain:

শীত বিদায় নিয়ে গরম প্রায় চলেই এলো। এই সময়ে মশার উপদ্রব বৃদ্ধি পায়। সন্ধ্যা থেকে শুরু করে সারা রাত মশা যন্ত্রণা দিয়ে থাকে। মশার জন্য রাতের ঘুমও হারাম হয়ে যায়  । নানা রকম উপকরণ পাওয়া  মশা তাড়াতে  যা ক্ষণিকের জন্য মশা তাড়ালেও, আপনার দীর্ঘ শারীরিক ক্ষতির কারণ হতে পারে।

তাই এই সমস্যা থেকে রক্ষা পেতে ভরসা রাখুন কিছু ঘরোয়া উপায়ের উপর। আজ এমন তিনটি ঘরোয়া উপায় সম্পর্কে আপনাদের জানাবো,  যার সাহায্যে আপনি কম সময়ে মশাদের তাড়াতে সক্ষম হবেন।


মশা তাড়ানোর তিনটি সহজ উপায়(Three easy ways to get rid of mosquitoes):

  • শোয়ার সময় আপনি যেদিকে মাথা দেবেন তার থেকে একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয় তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছেও আসবে না।
  • একটি পাত্রে নারকেল তেল, নিমের তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল সমান মাত্রায় নিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার কাছে ঘেঁষবে না।
  • এই টোটকার জন্য নিমের তেল, কর্পূর এবং তেজপাতা চাই। সবার আগে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনো স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা মুহূর্তে ঘর ছেড়ে পালাবে। জেনে রাখুন, তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারক না।

মশা তাড়াতে এই তিনটি উপায়ের মধ্যে যেকোনো একটি গ্রহণ করতে পারেন। তাহলেই মশার উৎপাত থেকে রক্ষা মিলবে।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles