মহাকাশের অন্য প্রান্ত থেকে ক্রমাগত ধেয়ে আসা একটি রেডিও সিগন্যালের খোঁজ পেলেন বিজ্ঞানীরা।তাহলে কি এলিয়েন সত্যি হয়!!

Smart Update24, By Syed Mosharaf Hossain


মহাকাশের অন্য প্রান্ত থেকে ক্রমাগত ধেয়ে আসা একটি রেডিও সিগন্যালের খোঁজ পেলেন বিজ্ঞানীরা।তাহলে কি এলিয়েন সত্যি হয়!!

50 কোটি আলোকবর্ষ দূরে এই মহাকাশের কোন এক কোন থেকে ক্রমাগত রেডিও সংকেত আসছে পৃথিবীতে । শক্তিশালী টেলিস্কোপে ধরা পড়েছে এই ঘটনা। । ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর থেকে ২০১৯ সালের ৩০ অক্টোবরের মধ্যে এই নির্দিষ্ট ধারা লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। তরঙ্গগুলি একটানা চারদিন আসছে। তারপর ১২ দিনের বিরতি। আবার গোটা প্রক্রিয়া পুনরায় শুরু হচ্ছে।রহস্যজনক সিগন্যাল প্রতি 12 দিন অন্তর আসছে পৃথিবীতে।


পৃথিবীতে যেমন মানুষ রাজত্ব করছে, ঠিক তেমন ব্রহ্মাণ্ডের অন্য কোনও গ্রহে কি রয়েছে আমাদের মত জীব অবসান ঘটতে হতে চলেছে বিজ্ঞানীদের সেই কৌতূহলের? দীর্ঘদিন ধরে বিজ্ঞানীরা এই প্রশ্নের উত্তর সন্ধান  চালিয়ে যাচ্ছেন । বিজ্ঞানীরা সন্ধান  চালিয়ে যাচ্ছেন   বিশ্বব্রহ্মাণ্ডে মানুষের মত উন্নত বা উন্নততর কোনও ভিনগ্রহে কোনও জীব রয়েছে কি না। মহাকাশ-বিজ্ঞানীরা অনেক চেষ্টা করেছেন এবং এই নিয়ে  অনেক তত্ত্ব বার কোরেছেন।  এখনও করছেন। যদিও, এতদিন পর্যন্ত কোনও নির্দিষ্ট উত্তর মেলেনি। কিন্তু সাম্প্রতিক ঘটনাবলি বিজ্ঞানীদের মনে নতুন করে আশার সঞ্চার করতে বাধ্য।


খবরে প্রকাশ, কানাডিয়ান হাইড্রোজেন ইন্টেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট (চাইম)-এ আওতাধীন ফাস্ট রেডিও বার্স্ট (এফআরবি) প্রোজেক্টে কর্মরত বিজ্ঞানীরা সম্প্রতি লক্ষ্য করেন, পৃথিবী থেকে ৫০ কোটি আলোকবর্ষ দূরে একটি নির্দিষ্ট জায়গা থেকে ক্রমাগত বার্স্ট (রেডিও সিগন্যালের ধারা) আসছে। এই ঘটনা এখন বিশ্বের তাবড় তাবড় মহাকাশ-বিজ্ঞানীদের ধন্দে ফেলে দিয়েছে। সাধারণতভাবে, একক রেডিও বার্স্ট একবারই আসে। তা বারবার হয় না।


তরঙ্গের উৎস কোথায় তার খোঁজ করতে বহু চেষ্টা চালিয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু, এখনও পর্যন্ত প্রত্যেক বার্স্ট একটি নতুন জায়গার সন্ধান দিচ্ছে। বিজ্ঞানীদের প্রাথমিক ধারনা, কোনও একটি ছায়াপথের বাইরে একটি নক্ষত্র বা কোনও বস্তু তার কক্ষপথে দ্রুতগতিতে চক্কর খাচ্ছে। যে কারণে এধরনের তরঙ্গ সেখান থেকে নিক্ষিপ্ত হচ্ছে।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles