HomeEducationHigher Secondary Bengali Suggestion 2023 WBCHSE | Download PDF

Higher Secondary Bengali Suggestion 2023 WBCHSE | Download PDF [99%]

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Higher Secondary Bengali Suggestion 2023: In this article, we provide the All Subject Suggestion for HS 2023 Exam. Check Higher Secondary 2023 All Subject Suggestion -100% Working / Higher Secondary All Subject Suggestion 2023:

Higher Secondary Bengali Suggestion 2023: 

রচনাধর্মী প্রশ্নোত্তর  (অনধিক ১৫০ টি শব্দ)

ভারতবর্ষ:

Group Cards
Google News View Now
  1. “বচসা বেড়ে গেল” – কাদের মধ্যে কী নিয়ে বচসা বাড়ে? বচসার পরিণাম কী?
  2. “তাই ধারের অঙ্ক বেড়ে চলে”- কোথায়, কাদের, কিভাবে ধার বাড়ে?
  3. বুড়ির মৃতদেহকে নিয়ে যে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধে তার বিবরণ দাও।
  4. “সেই সময় এলো এক বুড়ি” – বুড়ির চেহারার বর্ণনা দাও। বুড়ির স্বরূপ বিশ্লেষণ করো।
  5. “দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারিদিকে।” – প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনা ছড়ানোর কারণ ব্যাখ্যা করো।

ভাত:

  1. “ভাতে হাত ঢুকিয়ে দিতে সে স্বর্গসুখ পায় ভাতের স্পর্শে”- কে কিভাবে ভাত জোগাড় করেছিল? তার এই অনুভূতির কারণ কী?

2.আসল বাদাটার খোঁজ করা হয় না আর উচ্ছবের”- আসল বাদার খোঁজ কেন করা হয় না? আসল বাদা কোথায়, কিভাবে থাকে?

  1. “যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।” – দুর্যোগের বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছব কে কিভাবে প্রভাবিত করেছিল?
  2. ভাত গল্প অবলম্বনে বড় বাড়ির কর্তৃত্বময়ী বড় পিসির চরিত্র বিশ্লেষণ করো।
  3. “বাদায় থাকে অথচ ভাতের আহিংকে এতখানি।” – বাদায় থাকলেও তার ‘ভাতের আহিংকে’ এতখানি কেন? বাসিনী সম্পর্কে তোমার মতামত আলোচনা করো।
  4. “ভাত খাবে কাজ করবে।” – কোন প্রসঙ্গে কার সম্পর্কে কথা বলা হয়েছে সে কিভাবে কাজ করেছিল?

কে বাঁচে কে বাঁচায়:

  1. মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় “- মৃত্যুঞ্জয় কে? কেন তার বাড়ির অবস্থা শোচনীয়?
  2. “ওটা পাশবিক স্বার্থপরতা “- কে কোন বিষয়কে ‘পাশবিক স্বার্থপরতা ‘ বলেছেন? এ কথা বলার কারণ কী? **
  3. “এ অপরাধের প্রায়শ্চিত্ত কি?” – কে কোন অপরাধের প্রায়শ্চিত্ত করতে চেয়েছেন? নিজেকে অপরাধী বলার কারণ কি?
  4. “সেদিন আপিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল – অনাহারে মৃত্যু।” – এই ‘দেখা’র ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?
  5. “দরদের চেয়ে ছোঁয়াচে কিছুই নেই এ জগতে।” – কোন্ প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? এমন বলার কারণ কি?6. “এ অপরাধের প্রায়শ্চিত্ত কি?”কে, কোন্ অপরাধের প্রায়শ্চিত্ত করতে চেয়েছে? বক্তা নিজেকে অপরাধী মনে করেছে কেন?

রূপনারানের কুলে:

  1. রূপনারানের কুলে জেগে উঠিলাম”- রূপনারান বলতে প্রকৃতপক্ষে কী বোঝানো হয়েছে ? এই কুলে তার জেগে ওঠার তাত্পর্য ক?
  2. “আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন।”- জীবনকে কেন “আমৃত্যুর দুঃখের তপস্যা ” বলা হয়েছে? কিভাবে দুঃখের তপস্যা করে কবি আত্মস্বরূপ দেখতে পেয়েছেন?
  3. “সে কখনও করে না বঞ্চনা “- কার কথা বলা হয়েছে? কবি কিভাবে এই ভাবনায় উপনিত হলেন?
  4. “জানিলাম এ জগৎ স্বপ্ন নয়।” – “রূপনারায়ণের কূলে” কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখো।
  5. ‘রূপনারায়ণের কূলে’ কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো।

শিকার:

  1. ‘শিকার’ কবিতায় ভোরের পরিবেশ যেভাবে বর্ণিত হয়েছে তা নিজের ভাষায় লেখো। এই পরিবেশ কোন্ ঘটনায় করুন হয়ে উঠল?2. ‘শিকার’ কবিতায় জীবনানন্দ দাশের প্রতিভা ও বৈশিষ্ট্য কিভাবে প্রকাশিত হয়েছে তা কবিতা অবলম্বনে লেখো।
  2. “রোগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতো।” – কোন্ প্রসঙ্গে এমন উক্তি? ‘শিকার’ কবিতার পরিপ্রেক্ষিতে অংশটির তাৎপর্য বুঝিয়ে লেখো।

আমি দেখি:

  1. “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়/সবুজের অনটন ঘটে ।”- ‘শহরের অসুখ ‘ বলতে কী বোঝ? সবুজের অনটন কিভাবে ঘটে?
  2. “চোখ তো সবুজ চায়/দেহ চায় সবুজের বাগান “- প্রসঙ্গ কী? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর।
  3. “ঐ সবুজের ভীষণ দরকার।” – ‘ঐ সবুজ’ বলতে কী বোঝানো হয়েছে? তার দরকার কেন?
  4. “বহুদিন জঙ্গলে যায়নি

বহুদিন শহরেই আছি।” – উদ্বৃত পঙ্ক্তি দুটি কবির কোন্ ভাবনা কে প্রকাশ করে, তা কবিতা অনুসারে লেখো।

মহুয়ারদেশ:

  1. ‘মেঘমদির মহুয়ার দেশ’ কোথায়? মেঘমদির মহুয়ার দেশ কে নিয়ে কবি কিভাবে স্বপ্নমদির জাল বুনেছেন?
  2. “অনেক, অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ “- মহুয়ার দেশের স্বপ্ন কিভাবে ভঙ্গ হলো তা লেখ।
  3. “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া ফুল/নামুক মহুয়ার গন্ধ।” – কবি কেন ক্লান্ত? কিভাবে সেই ক্লান্তি দূর করা যেতে পারে?4. “মাঝে মাঝে সন্ধ্যার জলস্রোতে
  4. অলস সূর্য দেয় এঁকে।” – দৃশ্যটির তাৎপর্য বুঝিয়ে লেখো। এই দৃশ্যটি কবি মনে কি প্রভাব বিস্তার করেছে তা আলোচনা করো।5. “ঘুমহীন তাদের চোখে হানা দেয়
  5. কীসের ক্লান্ত দুঃস্বপ্ন।” – কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন?

ক্রন্দনরতা জননীর পাশে:

  1. “কেন তবে লেখা কেন গান গাওয়া

কেন তবে আঁকাআঁকি?” – কবির এই মানসিকতার প্রকাশ কিভাবে ঘটেছে তা লেখো।2. “আমি তা পারি না।” – কে পারেন না? না পারার বেদনা কিভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতা অবলম্বনে লেখো।

HS Bengali Suggestion 2023:

নাটক:

  1. “সেই রাতেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম।”- এখানে কোন রাতের কথা বলা হয়েছে? সেই রাতে কী বুঝেছিলেন?
  2. “দেখেছ, রজনী চাটুজ্যে ইজ রজনী চাটুজ্যে, মরা হাতি সোয়া লাখ।”- এই উক্তির প্রেক্ষিতে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা কর।
  3. “বিভাব” নাটকে হাসানোর চেষ্টা প্রথমবার ব্যর্থ হলে দ্বিতীয় বার যে দৃশ্য উপস্থাপন করা হয় তার বর্ণনা দাও।
  4. “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব’ নাটক।”- অভাবের চিত্র এই নাটকে কিভাবে প্রকাশিত হয়েছে?

5 ” কী অমর এবার হাসি পাচ্ছে?…এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে ।”- কোন পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে?

আমার বাংলা:

  1. “মনে মনে চটে যাই মোনা ঠাকুরের ওপর।”- মোনা ঠাকুর লেখককে কী বলেছেন? লেখক পরে মোনা ঠাকুরের কথার সাথে তা মেলাতে পারেন নি কেন? 2. “এদিকে আর এক রকমের প্রথা আছে – নানকার প্রথা।”- নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল?
  2. “কিন্তু সেই মহাজনের পন্থা আজও টিকে আছে।”- মহাজনের পন্থা কী? ‘ছাতির বদলে হাতি’ রচনা অবলম্বনে এ কথার সত্যতা নিরুপন করো।
  3. “হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা।”- ক্ষেপে ওঠা কলকাতার ছবি বর্ণনা করো।
  4. “লোকটা একজন পয়লা নম্বরের ভন্ড।”- লোকটা কে? তার সম্পর্কে এরকম মন্তব্যের কারণ কি ?
  5. “তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো।”- এখানে কাকে, কিভাবে ও কেন সাহায্য করতে বলা হয়েছে?

বাঙালির শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস:

  1. বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ অথবা গগনেন্দ্রনাথ ঠাকুরের অবদান।
  2. বাংলা চলচ্চিত্রে ঋত্বিক ঘটক অথবা মৃণাল সেনের অবদান ।
  3. বাংলার বিজ্ঞান চর্চায় জগদীশ চন্দ্র বসু অথবা আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের অবদান ।

4.বাংলা গানের ধারায় মান্না দে র অথবা হেমন্তকুমার মুখোপাধ্যায়ের অবদান।

  1. বিশ্ব ক্রিকেটে সৌরভ গাঙ্গুলীর অবদান ।

6.মোহনবাগানের ঐতিহাসিক আই এফ এ শিল্ড ফাইনাল জয়ের বিবরণ।

7.বাংলা চলচ্চিত্রে সবাক ও নির্বাক যুগের পরিচয়।

  1. চিকিৎসা বিজ্ঞানে নীলরতন সরকার ও কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের অবদান ।

ভাষা :

  1. রূপতত্ত্ব কী? এর আলোচ্য বিষয় বর্ণনা করো।
  2. প্রত্যয় কাকে বলে? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয়কে ক ভাগে ভাগ করা হয় ও কি কি? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও।
  3. তুলনামূলক ভাষাবিজ্ঞান কাকে বলে? এর বৈশিষ্ট্য কী কী?
  4. পদগুচ্ছ সংগঠন বলতে কী বোঝায়? এর প্রকার কী কী?

5.শৈলী বিজ্ঞান কী? এই সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

  1. গঠনের দিক থেকে বাক্য কয় প্রকার? একটি প্রকার উদাহরণ সহ বুঝিয়ে দাও ।7. শব্দার্থের প্রসার ও শব্দার্থের রূপান্তর বলতে কী বোঝো?

Read More: Top (Best) Diploma in Engineering Colleges in West Bengal 2022 | Top 5 Government Polytechnic Colleges in WB

আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প :(পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন:)

  1. “কত সব প্রশ্ন।”- কার, কী প্রশ্ন? প্রশ্ন গুলো কেন করা হয়েছে তা লেখো।
  2. “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?”- রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এখানে বক্তা কী বলতে চেয়েছেন?
  3. “উনি রীতিমতো হতভম্ব।”- ‘উনি’ কে? তিনি কেন হতভম্ব?
  4. “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার / একলাই নাকি?”- আলেকজান্ডারেরপরিচয় দাও? বক্তা এখানে কী বলতে চেয়েছেন?
  5. “এত যে শুনি বাইজেন্টিয়াম, সেখানে কী সবাই প্রাসাদেই থাকতো?”- এই মন্তব্যের তাৎপর্য কী?
  6. “পাতায় পাতায় জয়- জয়োৎসবের ভোজ বানাতে কারা?” -” ‘জয়োৎসবের ভোজ’ কথাটির অর্থ কি? যারা জয়োৎসবের ভোজ বানাত তাদের প্রতি কবির মনোভাবের পরিচয় দাও।(অলৌকিক)
  7. “গুরু নানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে।” – গুরু নানকের হাতের ছাপ কোথায় লেগে আছে? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটির উল্লেখ করো।
  8. “ঠিক হলো ট্রেনটা থামানো হবে।” – কোন্ ট্রেনের কথা বলা হয়েছে? সেটি কিভাবে থামানো হয়েছিল?

3.” পাঞ্জাসাহেবে পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি।” – আশ্চর্য ঘটনার বিবরণ দাও।4. “চোখের জলটা তাদের জন্য।” – বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখের জল এসেছিল সেই ঘটনাটি উল্লেখ করো।

প্রবন্ধ রচনা :

সবুজায়ন বনাম নগরায়ন, পরিবেশ দূষণ ও তার প্রতিকার, বিশ্ব উষ্ণায়ন, বাংলার লোকসাহিত্য ও সমাজজীবন, বই মানুষের সর্বশ্রেষ্ঠ বন্ধু, বাংলার কুটিরশিল্প, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়,  খেলাধুলা ও ছাত্রসমাজ,  সাম্প্রদায়িকতা ও যুবসমাজ, কন্যাশ্রী প্রকল্প, সন্ত মাদার টেরিজা.

Higher Secondary Bengali Suggestion 2023:

Bengali Suggestion 2023 Higher Secondary: Click Here

English Suggestion 2023 Higher Secondary:  Click Here

For Science Background:

Biology Suggestion 2023 Higher Secondary:  Click Here

Mathematics 2023 Higher Secondary:  Click Here

Physics Suggestion 2023 Higher Secondary:Click Here

Chemistry Suggestion 2023 Higher Secondary:  Click Here

For Arts Background:

Computer Application Suggestion 2023 Higher Secondary: Click Here

History Suggestion 2023 Higher Secondary:  Click Here

Geography Suggestion 2023 Higher Secondary:  Click Here

Philosophy Suggestion 2023 Higher Secondary:  Click Here

Political science Suggestion 2023 Higher Secondary:  Click Here

Nutrition Suggestion 2023 Higher Secondary:  Click Here

Economics Suggestion 2023 Higher Secondary:  Click Here

Environment Science Suggestion 2023 Higher Secondary:  Click Here

Education Suggestion 2023 Higher Secondary: Click Here

Psychology Science Suggestion 2023 Higher Secondary: Click Here

Sanskrit Suggestion 2023 Higher Secondary:  Click Here

For Commerce Background:

Coming Soon ………..

Read More: Higher Secondary Bengali Suggestion

  • English Suggestion 2023 Madhyamik:  Click Here
  • History Suggestion 2023 Madhyamik:  Click Here
  • Geography Suggestion 2023 Madhyamik:  Click Here
  • Mathematics Suggestion 2023 Madhyamik:  Click Here
  • Life Science Suggestion 2023 Madhyamik  Click Here
  • Physical Science Suggestion 2023 Madhyamik:  Click Here

NEW**For Your future prospect and choosing the right career, One way to contact “Smart Update24”, We will help you, For think about your Bright Future.
Note: Please Fill-up This Google Form & Join Our WhatsApp Group –Link

WhatsApp Group & Google News Flow
WhatsApp Group Join Now
Google News View Now
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular