Govt Schemes

Google -গুগোল জিনিসটা কি আসলে? গুগোল কে বানিয়েছে জানতে লেখা টি সম্পূর্ণ পড়ুন ।

Smart Update24, By Syed Mosharaf Hossain


Google -গুগোল জিনিসটা কি আসলে?  গুগোল কে বানিয়েছে জানতে লেখা টি সম্পূর্ণ পড়ুন ।

বর্তমান দিনে আমরা আমাদের অধিকাংশ কাজ ইন্টারনেটের সাহায্যে করে থাকি । এমন কোনো মানুষ নেই যারা ইন্টারনেট ব্যবহার করেন অথচ গুগল এই নামটির শোনেননি ।গুগোল এমন একটি সার্চ ইঞ্জিন যার সাহায্যে আমরা খুব সহজে যে কোন প্রশ্নের উত্তর খুঁজে বের করতে পারি এবং যে তথ্যগুলি সবগুলি সঠিক হয়।  গুগল আজ পুরো বিশ্বের সবথেকে জনপ্রিয় একটা সার্চ ইঞ্জিন।  গুগোল ছাড়া আমাদের নিত্যদিনের কাজ অচল কিন্তু আমাদের মনে একটা প্রশ্ন সবসময় থেকে যায় যে , এই গুগোল জিনিসটা কি আসলে?  গুগোল কে বানিয়েছে ? গুগল কিভাবে কাজ করে? কবে থেকে গুগোল শুরু হয়েছিল ইত্যাদি ইত্যাদি ।  আপনাদেরকে এরকম সকল প্রশ্নের উত্তর গুগল জানতে লেখা টি সম্পূর্ণ পড়ুন ।


গুগোল এর জনক হলেন – মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন ছাত্র ল্যারি পেজ ও সার্গেই ব্রিন । যখন তারা, California র Stanford University তে Ph.D. করছিলেন,  তখন এই দুই বন্ধু মিলে একটা রিসার্চ প্রজেক্ট এর উপর কাজ করছিলেন যেটি হচ্ছে গুগল ,  গুগলে প্রথমদিকে এটি শুধু একটা রিসার্চ প্রজেক্ট হিসেবে কাজ শুরু হয়েছিল রিসার্চ প্রজেক্ট এর প্রথম নাম ছিল ‘BackRub ।  পরবর্তীকালে কোন 1998 সালে ইন্টারনেটের জগতে সবথেকে বড় সার্চ ইঞ্জিন গুগলের প্রথম প্রতিষ্ঠা করা হয়। এই দুই মহান বিজ্ঞানী বন্ধুর আপ্রাণ চেষ্টার ফলে আজকে আমরা গুগলকে পেয়েছি। সার্চ ইঞ্জিন এটি আসলে হচ্ছে এমন একটা ওয়েবসাইট যার দ্বারা আপনারা ইন্টারনেটের লক্ষ লক্ষ ওয়েবসাইটের যাবতীয় বিভিন্ন তথ্য আপনার প্রয়োজন মত আপনি একটি ওয়েবসাইট থেকে সহজে এবং সঠিক ভাবে  বের করে নিতে পারবেন।  অফিসিয়ালি গুগল শব্দটির কোনও ফুল ফর্ম বা সম্পূর্ণ নাম নেই । সাধারণভাবে , গুগলের পুরো নাম বা ফুল ফর্ম- Global Organization of Oriented Group Language of Earth বলে মনে করা হয় ।


প্রত্যেক বছর আমরা 27 সেপ্টেম্বর গুগলের জন্মদিন পালন করে থাকি, কিন্তু প্রকৃতপক্ষে গুগলের আসলে 6 টি জন্মদিন আছে। প্রথমের দিকে গুগোল শুধু একটা সার্চ ইঞ্জিন হিসেবে মার্কেটে এসেছিল ।  কিন্তু বর্তমান  গুগোল একটা মাল্টিন্যাশনাল কোম্পানি হিসেবে দাঁড়িয়েছে।  গুগোল এখন শুধু  একটা সার্চ ইঞ্জিন নয়,  সার্চ ইঞ্জিন এর বাইরে আরও অনেক ধরনের পণ্য বা প্রোডাক্ট মার্কেটে প্রচলিত করে। গুগলের প্রথম মূলত কাজ হচ্ছে একটা সার্চ ইঞ্জিন  হিসেবে এছাড়া গুগলের আরো অন্যান্য কাজ গুলি হল মানুষের জীবনের ধারা ব্যবহৃত বিভিন্ন ডিজিটাল প্রোডাক্ট, সার্ভিস, অ্যাপ, সফটওয়্যার দ্বারাজীবনকে অনেক সহজ সরল এবং উন্নত মানের করে তোলা। আমরা যখন কোন কিছু গুগোল এ সার্চ করি তার ফলাফল বের করতে গুগলের সময় লাগে এক সেকেন্ড এ রকম । জনপ্রিয়তার দিক থেকে বর্তমানে গুগলের আশেপাশে আর কোন সার্চ ইঞ্জিন নেই। এই পুরো মহাবিশ্বে সবথেকে বেশি ভিজিট গুগোল ওয়েবসাইটে হয়ে থাকে।


গুগল হল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কোম্পানি এবং তাদের গুগল সার্চ ইঞ্জিনের এবং অনলাইন বিজ্ঞাপন সেবার জন্য সারা পৃথিবী বিখ্যাত । গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন এই প্রতিষ্ঠানের প্রথম নাম দিয়েছিলেন ব্যাকরাব । ২০০৪ সালের ১৯ আগস্ট গুগল পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয় ।Google এর প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে অবস্থিত । গুগলের হেডকোয়ার্টার ‘গুগলপ্লেক্স’ নামে পরিচিত । গুগলের এক দিনের ইনকাম প্রায় ৬ কোটি টাকা আর সেই হিসাবে, প্রত্যেক সেকেন্ডে প্রায় ৪2,০০০ টাকা আয় করছে গুগল ।


গুগল হচ্ছে প্রথম বড় প্রযুক্তি কোম্পানি যারা তাদের কর্মচারীদের বিনামূল্যে খাবার পরিবেশন করে থাকে । তাছাড়াও কর্মচারীদেরকে তাদের পোষা কুকুর অফিসে নিয়ে আসতে দেয়া হয় । গুগলের সদর দপ্তরের ঘাস কাটার জন্য মেশিন ব্যবহার না করে ছাগল ব্যবহার করা হয় । ২০০১ সালে চালু করা হয় গুগল ইমেজ সার্চ । গুগল সার্চ ছারাও আর যে সমস্ত পরিষেবা প্রদান করে সেগুলি হল – গুগল ড্রাইভ, গুগল ম্যাপ, গুগল প্লে স্টোর, গুগল ট্রান্সলেট, ইউ টিউব, গুগল এডসেন্স, গি-মেল, Android অপারেটিং সিস্টেম ইত্যাদি ।


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । বিজ্ঞান বিষয়ে আরও পোস্ট পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button