HomeSocial Newsবাস বা গাড়ি তে যাতায়াত করলে কি আপনারো বমি পায়? জেনে নিন...

বাস বা গাড়ি তে যাতায়াত করলে কি আপনারো বমি পায়? জেনে নিন এটির সমাধান-

Smart Update24,By Syed Mosharaf Hossain


বাস বা গাড়ি তে যাতায়াত করলে কি আপনারো বমি পায়? জেনে নিন এটির সমাধান-

আপনিও হয়তো বাসে বা গাড়িতে যাতায়াত করার সময় বমি বমি ভাব অনুভব করেন । আপনি বাসে বা গাড়িতে যাতায়াত করতে বেশ একটা পছন্দ করেন না। সেই বলে কি আপনি আজাদের করবেন না তাই কি হয়। আসুন জেনে নিন কিছু উপায় যেটি করলে আপনার বাসে বা গাড়িতে আর বমি বমি ভাব আসবেনা। সমস্যা যখন আছে তার সমাধানও আছে শুধু একটু চেষ্টা থাকলেই হয়।


বাস বা গাড়িতে যাতায়াতের সময় অনেকেরই বমি বমি ভাব এটি কোনো রোগ নয়। অনেকের আবার মাথা ঘোরা সমস্যা দেখা যায়। তাই এসব কারণে লম্বা সফরে আমরা যেতে রাজি হয় না। এই সমস্যার সমাধান রয়েছে কয়েকটা ব্যাপার একটু মেনে চললেই আপনার এই সমস্যাটা কাটাতে পারেন নিজেই।
এখন প্রশ্ন হচ্ছে বাস বা গাড়িতে যাতায়াতের সময় কেন এরকম হয় আসলে Motion Sickness Symptomsএর জেরে অনেকেই রাস্তাঘাটে সমস্যায় পড়েন। বিশেষজ্ঞরা বলছেন আসলে লম্বা সফরের সময় আমাদের মস্তিষ্কের ভেতর যে আমাদের পঞ্চ ইন্দ্রিয় রয়েছে তাদের থেকে আলাদা আলাদা বিভিন্ন রকম সিঙ্গেল মস্তিষ্কে যায় ফলে সেন্ট্রাল নার্ভাস সিস্টেম দ্বন্দ্বে পড়ে যায়। তবে আগে থেকে কিছুটা সাবধানতা অবলম্বন করলে এই সমস্যা কাটিয়ে ওঠা যেতে পারে।


দেখে নেওয়া যাক, সফরের সময় বমি ভাব কাটাতে কী কী করা যেতে পারে-

  1. পিছনের সিটে বসবেন না। বাসেরর পিছনের সিটে গতি গতির অনুভূতি বেশি হয়। গাড়িতেও সামনের সিটে বসতে পারলে ভাল।
  2. সফরের সময় বমি বমি ভাব হলে বই পড়বেন না। না হলে মস্তিষ্কে ভুল বার্তা যাবে। সমস্য়া বাড়তে পারে।
  3. যদি যাতায়াতের সময় হঠাৎ করে বমি বমি ভাব পায় তাহলে গাড়ির জানালার সামনে বসবেন এবং জানলা খুলে ঠান্ডা বাতাসে নিঃশ্বাস নেবেন এতে একটু আরাম অনুভব হবে আপনার। তবে খালি পেটে কখনো সফর করবেন না খালি পেটে থাকলে Motion Sickness বেশি হতে পারে।
  4. বাড়ি থেকে পাকা লেবু নিয়ে গাড়িতে উঠুন। বমি পেলে সেই লেবু গন্ধ নিতে পারেন। তাতে সতেজতা আসবে।
  5. লবঙ্গ পিষে রাখতে পারেন সঙ্গে। বমি ভাব হলে অল্প লবঙ্গের গুঁড়ো অল্প চিনি দিয়ে মুখের ভিতর ফেলে রাখুন। তুলসী পাতার গন্ধ নিলে বমি ভাব কাটতে পারে।

    লেখাটি পড়ে আপনার কেমন লাগলো তা আমাদের কমেন্ট করে জানান

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular