Google এর ফ্রি ইন্টারনেট আপনিও পেতে পারেন | জেনে নিন এক ক্লিক এ |

0

Smart Update24, by Swastika Paul


Google– এর নতুন ফিচারস যাতে নতুন করে প্রায় ১০০ মিলিয়ন মানুষ ইন্টারনেটের সাথে যুক্ত হতে পারবে।তারা এই পরীক্ষাটা প্রথমে ইন্দোনেশিয়ার উপর চালাতে যাচ্ছে। পুরো ইন্দোনেশিয়া প্রায় ১৭,০০০ দ্বীপ নিয়ে গঠিত যার বেশির ভাগই পাহাড় আর জঙ্গলে পূর্ণ। এই কারণে সেখানে ফাইবার অপটিক বা মোবাইল টাওয়ার স্থাপন করা সম্ভব না। ঠিক এসব কারণেই সারা পৃথিবীর প্রায় ৪ ভাগের ৩ ভাগ মানুষ ইন্টারনেট থেকে বঞ্চিত।এইসব সমস্যা দূর করার জন্য গুগল তার ‘প্রজেক্ট লুন’ বাস্তবায়ন করতে যাচ্ছে। ইন্দোনেশিয়ায় এই কাজে তাদের সহায়তা করবে ইন্দোনেশিয়ার ৩ টি টেলিকম সার্ভিস প্রোভাইডার কোম্পানী টেলকমসেল, অ্যাক্সিয়াটা ও ইনমোস্ট। আগামী বছরেই এর কাজ শুরু হয়ে যাবে।


‘Project Loon’এর জন্য গুগলের প্ল্যান হল- তারা প্রায় ১২ মিটার উচ্চতার একটি হিলিয়াম পূর্ণ বেলুন আকাশে ২০ কিলোমিটার উপরে স্ট্রেটস্ফিয়ারে পাঠাবে। সেখান থেকে বেলুনটি ‘১০ মেগাবিট/সেকেন্ড’ গতিতে তথ্য আদান প্রদান করতে পারবে। এই বেলুনের সঙ্গে আরও থাকবে একটি সোলার প্যানেল, জিপিএস ও একটি কম্পিউটার কন্ট্রোলার।


গুগল আরও বলে যে, ইন্দোনেশিয়ায় মাত্র 23% মানুষের স্মার্টফোন রয়েছে। তাই তারা এই প্রজেক্টের আওতায় সল্পমুল্যে স্মার্টফোন আনবে। এর নাম দেয়া হয়েছে ‘অ্যান্ড্রয়েড ওয়ান’। এতে ইন্দোনেশিয়ার ২ টা ভাষা ‘বাশা ও সুন্দানিস’ থাকবে। এতে করে ইন্দোনেশিয়ার মানুষ তাদের সবকিছু ইন্টারনেটের মাধ্যমে শেয়ার করতে পারবে আর সংযুক্ত হতে পারবে সমগ্র বিশ্বের সাথে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । বিজ্ঞান বিষয়ে আরও পোস্ট পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here