এক বড় ধরনের দুর্যোগ পৃথিবীতে আসতে চলেছে, জানিয়েছেন NASA বিজ্ঞানীরা:-

WhatsApp Group Join Now
Instagram Profile Join Now
YouTube Channel Subscribe

Smart Update24,By Syed Mosharaf Hossain


এক বড় ধরনের দুর্যোগ পৃথিবীতে আসতে চলেছে, জানিয়েছেন NASA বিজ্ঞানীরা:-

NASA বিজ্ঞানীরা জানিয়েছেন আগামী দিনে এক বড় ধরনের দুর্যোগ পৃথিবীতে আসতে চলেছে। বর্তমান দিনে আমরা বিজ্ঞানের যুগে বাস করছি হয়তো কোথাও এই বিজ্ঞানের জন্য এ বিপদ ঘনিয়ে আসছে। দুর্যোগ টি হচ্ছে Greenland  ও Antarctica  বরফ আছে সেই বরফ দ্রুত গতিতে গলে চলেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের NASA গবেষকরা জানিয়েছেন এরকম চলতে থাকে সম্ভবত 2100 সালের মধ্যেই সমুদ্রের মধ্যেই সমুদ্রের জলস্তর উঠে আসতে পারে ৩৮ সেন্টিমিটার বা 1.25 ফুট। এর আগেও “The Intergovernmental Panel on Climate Change (IPCC) 2019”-এর স্পেশ্যাল রিপোর্টে এই বিষয়ে দাবি করা হয়েছিল। গবেষণা থেকে জানা যাচ্ছে, সমুদ্রের জলস্তর বৃদ্ধির মোট পরিমানের এক- তৃতীয়াংশ বরফ গলে যাবার জন্যই হচ্ছে। IPCC-র রিপোর্ট অনুযায়ী, কেবলমাত্র গ্রিনল্যান্ডের বরফ গলার জন্য 2100-র মধ্যে সমুদ্রের জলস্তর 8 থেকে 27 সেন্টিমিটার বাড়বে। আর আন্টার্কটিকার বরফ গলার জন্য জলস্তর বাড়তে পারে 3 থেকে 28 সেন্টিমিটার।

Google News View Now

NASA গবেষকরা জানিয়েছেন  বাতাসের তাপমাত্রা বাড়ার জন্যই মেরু অঞ্চলের বরফ গলছে। এছাড়া সমুদ্রের তাপমাত্রাও দ্রুত বাড়ছে, ফলে সমুদ্র সংলগ্ন হিমবাহগুলি গলছে। । এই কারনগুলি আরও উদ্বেগের সৃষ্টি করছে। Buffalo  বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোফি নোউইকি জানাচ্ছেন, আগামী দিনে সমুদ্রের জলস্তর কতটা বাড়বে তা নির্ভর করছে মেরু অঞ্চলের বরফ কত দ্রুত গলবে তার উপর। তাই ভবিষ্যতের পরিস্থিতি খুবই উদ্বেগজনক। আগামী কয়েক বছরের মধ্যেই ঘনিয়ে আসছে বড় বিপদ।


আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । বিজ্ঞান বিষয়ে আরও পোস্ট পড়তে আমাদের ফেসবুক পেজে লাইক করুন । পুরো পোস্ট টি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

WhatsApp Group Join Now
Google News View Now

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here