Saturday, November 27, 2021

Windows 11: Design & Features, Changes, Release Date, Download Link

Windows 11: নজরকাড়া লুক, তাক লাগানো ফিচার্স | এখনি ডাউনলোড করুন | All new features, Release Date; what’s New; How to download and Install?

Windows 11: All new features, Release Date; what’s New; How to download and Install?



Windows 11: Microsoft Personal Computer User দের Windows Operating System এ বড়সড় পরিবর্তন করল।

Windows 10 Launch হওয়ার প্রায় 6 Years পর Microsoft, Windows 11 নিয়ে হাজির হল।

24th June এই Upgraded operating system Launch করা হল Company-র তরফে। Next Generation-র এই Operating System ইতিমধ্যেই চলে এসেছে Start Menu সেন্টারে। Windows 11-এর Design এ বড়সড় পরিবর্তন নিয়ে আসা হয়েছে।

এর মধ্যে একদিকে যেমন Widget ও রয়েছে, আর একদিকে ঠিক তেমনই আবার MacOS-এর মতো নীচের দিকে Dark Bar দেওয়া হয়েছে। সব মিলিয়ে উইন্ডোজ ১১ নজরকাড়া হয়েছে ।

কোম্পানির দাবি, উইন্ডোজ ১১ Dextop & Laptop অর্থাৎ Personal Computer-র জগৎে আমূল পরিবর্তন। আর সেই কারণেই এদিন Sun Valley থেকে Microsoft CEO সত্য নাদেলা বলেন, ‘উইন্ডোজ ১১ নিয়ে এসে আমি খুবই আনন্দিত।

Read More: Jio Phone Next update : Mukesh Ambani announces smartphone, partnership with Google + Jio for 5G

গণতান্ত্রিক শক্তি হিসেবে আমাদের এই পদক্ষেপ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।’ সমস্ত Windows 10 User-রা বিনামূল্যেই নিজেকে Windows 11-এ Upgrade করিয়ে নিয়ে পারবেন।

25th December থেকেই গ্রাহকেরা Use করতে পারবেন এই নতুন OS। যদিও, সামনের সপ্তাহ থেকেই Test-র জন্য উপলব্ধ হবে Windows 11। মাইক্রোসফ্টের এই Upgraded Operating System সম্পর্কে একাধিক তথ্য জেনে নেওয়া যাক।

Windows 11 Features:

Design থেকে শুরু করে features- Windows 11 অন্যান্য Operating System গুলির থেকে সম্পূর্ণ ভাবে আলাদা। মাইক্রোসফ্টের তরফে বলা হয়েছে যে 25th Dec  ছুটির সময় Personal computer, laptop tablet – সব কিছুর জন্যই Rooll Out করা হবে উইন্ডোজ ১১। অর্থাৎ, 25th Dec থেকেই এই OS ব্যবহার করতে পারবেন User রা। যদিও Company-র তরফে নির্দিষ্ট করে কোনও দিনের উল্লেখ করা হয়নি।

এই OS একবার Roll Out হয়ে গেলেই, Dell, HP, Asus, Lenovo-সহ আরও একগুচ্ছ Original Equipment Manufacturar-দের (OEM) Device-র জন্য উপলব্ধ করা হবে।

Phone work can be done directly from the computer

হ্যাঁ, উইন্ডোজ ১১ Update করবেন |তখন যেমন New Theme পাবেন, তেমনই আবার Graphics ও পেয়ে যাবেন। Task Bar Change করা হয়েছে। তাতে, icon কে এক্কেবারে সেন্টারে নিয়ে আসা হয়েছে। File Management-র জন্য এই Operating System এ New features দেওয়া হয়েছে।

সেই সঙ্গে উইন্ডোজ Hello-র Look Change করা হয়েছে। Files সরিয়ে দিয়ে Start menu নিয়ে আসা হয়েছে Front এ । Resent File নিয়ে যাওয়া হয়েছে অন্য জায়গায়।

তবে, সবথেকে Important Features হল, Phone-র সঙ্গে এর Connectivity রয়েছে ভীষণভাবে । সমস্ত Android app Computer থেকেই Use করতে পারবেন। তার ফলে, আপনার Phone-র সমস্ত কাজ আপনি Windows 11-এর সাহায্যে Laptop or Desktop থেকেই করতে পারবেন।

Snap Layout allows any device to run on a computer screen

Multy Tasking-র জন্য উইন্ডোজ 11-এ দেওয়া হয়েছে একটি Snap layout। এর সাহায্যে User-রা Computer-র একটা Screen-ই যে কোনও এবং একসঙ্গে যতখুশি Device চালাতে পারবেন।

এই ফিচার এখনও পর্যন্ত আর অন্য কোনও OS দেয়নি উইন্ডোজ। আবার, App-র Collection-র জন্য Snap Group ও দেওয়া হয়েছে | যেটি Task Bar থেকেই Access করা যাবে।

Read More: Hawking’s theory of black holes: 50 years after Stephen Hawking’s new theory was proven

এছাড়াও এই Sophisticated operating system-র সাহায্যে একটি Computer কে 2nd কোনও Computer-র সাহায্যে Connect করাও খুব সহজ হয়ে যাবে। Dark and undark features-র সাহায্যে Professional User-রা High Quality Graphics উপভোগ করতে পারবেন।

সেই সঙ্গে উইন্ডোজ ১১-তে এজ Browser ও বদলে দেওয়া হয়েছে। Single Click ই Multy Tasking করতে পারবেন User রা। পাশাপাশিই আবার অন্যান্য অপারেটিং সিস্টেমের মতোই উইন্ডোজ 11চালিত যে কোনও Computer Screen এ নিজের পছন্দসই Wallpaper Set করে রাখতে পারবেন।

Using a computer without touching the keyboard

উইন্ডোজ 11-এ দেওয়া Microsoft Team-এর Integration-র সাহায্যে User রা যে কোনও Device-র সঙ্গে Virtual Conversation করতে পারবেন। তার জন্য যে কোনও Platform থেকে উইন্ডোজ 11-এর সাহায্যে Teams ব্যবহার করতে হবে। এতে দেওয়া Wigets Feature গুলি Personalized ও করা যাবে।

Artifficial Intelligency-র ব্যবহার করা হয়েছে এতে। weather থেকে শুরু করে আরও একাধিক Important Wigets দেখতে পাবেন User রা। উইন্ডোজ ১১-এ Gestures and stock features আরও উন্নত করা হয়েছে। আর তার ফলেই Keyboard Touch না করেও আপনি Type করতে পারবেন।

Haptic support রয়েছে, যার দ্বারা User-রা সরাসরি Styles থেকে কাজ করতে পারবেন। এছাড়াও, থাকছে Voice Typing। অর্থাৎ আপনার Sound শুনেই Typing start করে দেবে Computer। শুধু তাই নয়। উইন্ডোজ 11-এ Movies and web series ও থাকবে।

Download Link: Click Now

The best designs and features for gamers

Games খেলতে যাঁরা পছন্দ করেন, এই OS তাঁদের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে । উইন্ডোজ 11-এই Gamer-রা সেরার সেরা Gaming Experience Collect করতে পারবেন।

কোম্পানির দাবি, এই উইন্ডোজ ১১-ই হচ্ছে Gaming-র Future। এতে Auto HDR Feature দেওয়া হয়েছে, যার সাহায্যে গেম খেলার সময় Autometically Light Update হবে | যাতে Visibility আরও পরিণত হয়। তার জন্য Player & Game Developer দের কিছুই করতে হবে না।

Read More: Windows 11 release date : Microsoft will launch this month, 24th June

উইন্ডোজ ১১ -এ Direct storage feature থাকার ফলে Game Loading দ্রুত হবে। এছাড়াও, এতে Xbox App-র সাহায্যে Game pass subscription ও দেওয়া হয়েছে।

অন্য দিকে আবার Game Pass Library-র জন্য User দের অসুবিধা হবে না। সেই সঙ্গেই User-রা Gaming Variety ও পেয়ে যাবেন। পাশাপাশিই  উইন্ডোজ ১১-তে Game Upload ও করা হবে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Let us know in the comments below how you feel about our writing and if you have any questions.   Please Subscribe & Joint Our  WhatsApp group link-: Click Hare

Swastika Paul
Hi, I am Swastika Paul, popularly known as Mun in my friends’ circle. I am a writer, author ,educationist and an Engineering student . I enjoy writing things that are on popular science, applied mathematics, environment, history, invention news , modern technology culture and society in Bengali in order to popularize science among readers in the regional language.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles