West Bengal Weather Report | দুর্গাপুজোয় নিম্নচাপ! কোন কোন জেলায় বর্ষণের আশঙ্কা

West Bengal Weather Report | দুর্গাপুজোয় নিম্নচাপ! কোন কোন জেলায় বর্ষণের আশঙ্কা

West Bengal Weather Report : আকাশ ঢেকে রয়েছে মেঘের আস্তরণে। সঙ্গে ‘উপহার’ স্বরূপ গুমোট গরম। তারই মধ্যে ঠাসাঠসি ভিড়ে বিভিন্ন পুজো মণ্ডপ ভরত শুরু করেছে । করোনা পরিস্থিতিতে এমন এক অবস্থায় পঞ্চমীর সকাল থেকেই নিম্নচাপের ভ্রুকূটির খবরে উদ্বেগ বেড়েছে পুজো ঘিরে। এওই পরিস্থিতিতে দেখে নেওয়া যাক, পুজোর মধ্যে কোন জেলায়, কবে কেমন থাকবে বৃষ্টির জলছবি।

উত্তরবঙ্গের আবহাওয়া শনিবার সকালে দেওয়া পূর্বাভাস অনুযায়ী,

West Bengal Weather Report :আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গ কার্যত শুষ্ক আবহাওয়া নিয়ে পুজোর আনন্দে মাতবে। তবে , বর্ষণের হাত থেকে একেবারেই নিস্তার পাচ্ছে না উত্তরবঙ্গ। হালকা বৃষ্টির পূর্বাভাস থেকেই যাচ্ছে। সোমবারের মধ্যে দার্জিলিং ও কালিম্পং ও বর্ষণ হবে। বাকি জেলা থাকবে শুষ্ক। ফলে ঠাকুর দেখার আনন্দে সেভাব জল ঢালতে পারবে না আবহাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া শনিবার সকালে দেওয়া পূর্বাভাস অনুযায়ী,

১৩ অক্টোবর অর্থাৎ বুধবার থেকেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় প্রবল বর্ষণ শুরু হয়ে যাবে, বলে আবহাএয়ার পূর্বাভাসে বলা হয়েছে। যদিও ঠাকুর দেখার পক্ষে পঞ্চমী, ষষ্ঠী , সপ্তমী ভালো সময়। কারণ দক্ষিণবঙ্গের আবহাওয়ার এই তিন দিনে সেভাবে কোনও আবহাওয়ার পরিবর্তন হবে না, বলে জানা গিয়েছে।

১৩ অক্টোবর অষ্টমী থেকে প্রবল বর্ষণের আশঙ্কা রয়ে যাচ্ছে। বারিধারা বর্ষণের জেরে শুধু অষ্টমীই নয়, নবমী , দশমীও ভিজতে চলেছে। অষ্টমীর সকালে অঞ্জলিতে যখন বাংলার মাতোয়ারা হওয়ার পালা তখন থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় প্রবল বর্ষণ হতে পারে। দুই ২৪ পরগনা , হুগলি, কলকাতা, হাওড়া অষ্টমী থেকেই প্রবল বর্শণে ভিজতে পারে। বর্ষণের পরিমাণ বাড়তে পারে নবমী দশমীতে।

দুর্গাপুজোয় নিম্নচাপ! পূর্বাভাস অনুযায়ী

কার্যত এবারের দুর্গাপুজো ভাসাতে চলেছে নিম্নচাপ। নিম্নচাপের রক্তচক্ষু নিয়ে এবার পুজোর মেজাজে প্রবেশ করছে বাংলা। এর ফলে আগামী কয়েক দিনের মধ্যে আন্দামান সাগর ও তার সংলগ্ন এলাকায় প্রবল বর্ষণ হতে পারে। একটি ঘূর্ণাবর্ত এই সময় ওড়িশার দক্ষিণ এবং অন্ধ্রপ্রদেশের উত্তর অংশের উপকূলে ভ্রূকূটি দেখাতে পারে।

তিলোত্তমায় (West Bengal Weather Report )

দুর্গাপুজোর বর্ষণ একদিকে রয়েছে বর্ষণের সম্ভাবনা অন্যদিকে রয়েছে দশমীতে ভাসামের প্রস্তুতি। এরই মাঝে পুজোর আয়োজন। করোনা পরিস্থিতি মাঝে এই চ্যালেঞ্জকে মাথায় রেখেই প্রস্তূত কলকাতা পুরসভা। এদিকে, আবহাওয়া দফতর জানিয়েছে, বজ্রবিদ্যুৎ নিয়েই পুজোর কলকাতার আনন্দে জল ঢালতে পারে বৃষ্টি। আপাতত নীল আকাশের বুক চিড়ে মেঘ ভেসে যাওয়ার ছবি দেখা যাবে না। আকাশ কার্যত ঘোলাটে মেঘে পরিপূর্ণ থাকবে।

Read More: Subha Mahalaya 2021: What is the importance of Mahalaya? Know how it is celebrated and what is its history

কমলা সতর্কতা জারি

এদিকে, কমলা সতর্কতা জারি হয়ে গেল কেরলের একাধিক জেলায়। আইএম়ি তরফে জানানো হয়েছে, গুজরাত, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড, বিহার, উড়িষ্য়া,ছত্তিশগড়, কেরল, মহারাষ্ট্রের কিছু অংশ ও পশ্চিমবঙ্গে আগামী দুই থেকে তিন দিনে প্রবল বর্ষণ হতে পারে। এরজন্য দায়ী একটি নিম্মচাপ। ইতিমধ্যেই কেরলে বর্ষণের জেরে কমলা সতর্কতা জারি হয়েছে একাধিক এলাকায়।

আইএমডি জানিয়েছে অক্টোবরের ১১ থেকে ১৩ তারিখের মধ্যে দেশের বিভিন্ন জায়গায় প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। জুনের ৩ তারিখে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবল বেগে আছড়ে পড়লেও, তা বর্ষা এখনই ফিরে যেতে পারছে না।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান ।

Let us know in the comments below how you feel about our writing and if you have any questions.   Please Subscribe & Joint Our  WhatsApp group link-: Click Hare

Smart Update24https://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles