West Bengal Local Train Update | প্রায় ৬ মাস পর রাজ্যে অবশেষে চালু হচ্ছে লোকাল ট্রেন

Local Trains To Resume In Bengal: রাজ্যে অবশেষে চালু হতে চলেছে লোকাল ট্রেন। এই মর্মে নির্দেশিকা জারি করেছেন নবান্ন (Nabanna)। কবে থেকে ট্রেন চলবে, জেনে নিন...

West Bengal Local Train Update | প্রায় ৬ মাস পর রাজ্যে অবশেষে চালু হচ্ছে লোকাল ট্রেন

West Bengal Local Train Update : দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে রাজ্যে চালু হতে চলেছে লোকাল ট্রেন। ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন। এই মর্মে শুক্রবার নির্দেশিকা জারি করেছেন নবান্ন। তবে এক্ষেত্রে করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে। এতদিন পর্যন্ত করোনার জন্য শুধুমাত্র স্টাফ স্পেশাল ট্রেন চলছিল। যেখানে জরুরি পরিষেবার সঙ্গে যুক্তরা যাতায়াত করতে পারতেন।  প্রায় ছয় মাস পর এবার সর্বসাধারণের জন্য লোকাল ট্রেন চালু করার নির্দেশ দিল প্রশাসন।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কবে থেকে চলবে লোকাল ট্রেন।

West Bengal Local Train Update : এই প্রসঙ্গে পূর্ব রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তীকে বলেন, রবিবার থেকেই লোকাল ট্রেন চালু করা হবে। কিন্তু, রবিবার ছুটির দিন বলে হয়ত সব ট্রেন চলবে না। সোমবার থেকে আগেই মতোই স্বাভাবিকভাবে চলবে লোকাল ট্রেন। বর্তমানে স্টাফ স্পেশাল ট্রেন চলে। ৫০ শতাংশের বেশি যাত্রী যাতে লোকাল ট্রেনে না ওঠে সেজন্য অতিরিক্ত নজরদারি করা হবে। । সাধারণ মানুষের কাছে অনুরোধ একান্ত প্রয়োজন না হলে লোকাল ট্রেনে উঠবে না। করোনা পরিস্থিতির কথা ভেবেই এই অনুরোধ করছি।’এদিকে রাজ্যে করোনা সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়েছে ৩০ নভেম্বর পর্যন্ত। তবে কিছু ক্ষেত্রে দেওয়া হয়েছে ছাড়।.

নবান্নের নির্দেশিকায় ঠিক কী বলা হয়েছে?(What exactly is said in the navannera guidelines About Local Train?)

  • ১৬ তারিখ থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য খুলবে স্কুল।
  • ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন।
  • জরুরি পরিষেবার নয় সম্পর্কিত নয় এই ধরনের সরকারি অফিসগুলি এবার থেকে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে পারবে এবং জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সরকারি দফতরগুলিতে ১০০ শতাংশ কর্মী উপস্থিত থাকতে পারবেন।
  • এবার থেকে সিনেমা হল, থিয়েটাল, সদন, মঞ্চ, অডিটোরিয়াম, স্টেডিয়াম, শপিং মল, বাজার, রেস্তোরাঁ, স্পা এবং জিমগুলি ৭০ শতাংশ উপভোক্তা, দর্শক উপস্থিত থাকতে পারবেন। উল্লেখ্য,একদিন পর্যন্ত এই সংখ্যাটা ছিল ৫০ শতাংশ।
  • প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য যে কোচিং সেন্টারগুলি চালানো হয় সেগুলি ৭০ শতাংশ পড়ুয়া নিয়ে চালু করা যাবে।
  • রাত্রি ১১টা পর্যন্ত ৭০ শতাংশ গ্রাহক নিয়ে খোলা রাখা যাবে বার এবং রেস্তোরাঁগুলি।
  • বিয়ে, শ্যুটিং, টিভি অনুষ্ঠান, অডিয়ো রেকর্ডিংয়ের জন্য কোনও নির্দিষ্ট হল বা ভেন্যুতে ৭০ শতাংশ মানুষ উপস্থিত থাকতে পারবেন।
  • সামাজিক দূরত্ব বজায় রেখে এবং করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে আউটডোর শ্যুটিং করার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

নবান্নের নির্দেশিকায় জানানো হয়েছে,

৩০ নভেম্বর পর্যন্ত রাত ১১টা থেকে ভোর ৫টার মধ্যে অত্যাবশ্যক কোনও কাজ ছাড়া বাড়ির বাইরে বার হওয়া চলবে না। তবে কালীপুজো এবং দীপাবলির জন্য ২ থেকে ৫ নভেম্বর এবং ছটপুজোর জন্য ১০ এবং ১১ নভেম্বর এই নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এছাড়া মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা সহ অন্যান্য করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles