National Sports Day 2021: আজ হকি জাদুকর মেজর ধ্যান চন্দের ১১9 তম জন্মদিন, ভারতীয় হকিকে একটি নতুন পরিচয় দেওয়া হয়েছিল

National Sports Day 2021: আজ হকি জাদুকর মেজর ধ্যান চন্দের 119 তম জন্মদিন, ভারতীয় হকিকে একটি নতুন পরিচয় দেওয়া হয়েছিল

National Sports Day 2021: Why do we celebrate the 119th birthday of hockey as a Sports Day?


National Sports Day 2021: 29 শে আগস্ট, পুরো দেশ স্মরণ করছে হকি ইতিহাসের সেরা খেলোয়াড় মেজর ধ্যানচাঁদকে। আজ মেজর ধ্যান চন্দের ১১9 তম জন্মদিন পালিত হচ্ছে। মেজর ধ্যানচাঁদের জন্মদিন ভারতে জাতীয় ক্রীড়া দিবস হিসেবে পালিত হয়। এই বছরের টোকিও অলিম্পিকে, ভারত তার সেরা পারফরম্যান্সে সাতটি পদক জিতেছে এবং তাই এই দিনের গুরুত্ব আরও বেড়ে যায়।

বিশ্বে মেজর ধ্যানচাঁদের চেয়ে ভালো হকি খেলোয়াড় আর কখনও হয়নি। মেজর ধ্যানচাঁদ 1905 সালের 2nd August আগস্ট জন্মগ্রহণ করেন। মেজর ধ্যান চন্দ ১ for২6 থেকে ১9 সাল পর্যন্ত ভারতের হয়ে হকি খেলেন। কর্মজীবনের সময়, মেজর ধ্যানচাঁদ 1928, 1932 এবং 1936 সালে ভারত অলিম্পিক স্বর্ণপদক পেতে সক্ষম হন।

Read More: মাদার তেরেসার জন্মবার্ষিকী: সন্তের কাছ থেকে শান্তি এবং ভালবাসা সম্পর্কে 10 টি অনুপ্রেরণামূলক উক্তি

মেজর ধ্যানচাঁদকে হকির জাদুকর বলা হয়। দাবি করা হয়, মেজর ধ্যানচাঁদের হকি থেকে বল ছিনিয়ে নেওয়া অসম্ভব ছিল। এলাহাবাদে জন্ম নেওয়া মেজর ধ্যানচাঁদ বিদেশে আলোচিত হতেন। মেজর ধ্যানচাঁদের খেলা দেখে বিদেশিরা বলতো যে বলটি তার হকিতে লেগে থাকত।

National Sports Day 2021, Recognized Indian hockey:

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর অবদানের জন্য মেজর ধ্যানচাঁদকে স্মরণ করেছেন। অমিত শাহ টুইট করে লিখেছেন, “মেজর ধ্যানচাঁদ তাঁর অবদানের মাধ্যমে ভারতীয় হকিকে একটি নতুন পরিচয় দিয়েছেন। সম্পদ ছাড়া মেজর ধ্যানচাঁদ গোটা দেশকে গর্বিত করেছে এবং তিনি সবসময় আমাদের অনুপ্রাণিত করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি মেজর ধ্যানচাঁদের স্মরণে রাজীব গান্ধী খেলা রত্ন প্রতিস্থাপনের সিদ্ধান্ত নিয়েছেন। প্রধানমন্ত্রী মোদী বলেন, দেশবাসীর ইচ্ছার প্রতি শ্রদ্ধা রেখে, খেলরত্ন পুরস্কার এখন মেজর ধ্যানচাঁদ খেলা রত্ন পুরস্কার নামে পরিচিত হবে।

Read More: Lakhsmir Bhander New Rules August 2021 : লক্ষীর ভান্ডারের ফর্ম বিলি নিয়ে নতুন নিয়ম ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায় | জানুন বিস্তারিত |

আসুন আমরা আপনাকে বলি যে আবারও হকিতে ভারতের জন্য সুদিন শুরু হওয়ার লক্ষণ দেখা গেছে।  প্রথমবার অলিম্পিক গেমসে পদক জেতার পর ভারতীয় হকি দল ফিরে আসে।

Swastika Paul
Swastika Paul
Hi, I am Swastika Paul, popularly known as Mun in my friends’ circle. I am a writer, author ,educationist and an Engineering student . I enjoy writing things that are on popular science, applied mathematics, environment, history, invention news , modern technology culture and society in Bengali in order to popularize science among readers in the regional language.

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles