Myokymia: চোখের পাতা লাফায় কেন? জানুন গোপন কারণ

Myokymia: চোখের পাতা লাফায় কেন? জানুন গোপন কারণ

Why do eyelids jump? Know the secret reason


Myokymia: বিভিন্ন সময় অনেক বিষয় নিয়ে আমরা চিন্তিত হয়ে যাই। যেমন ধরুন আমাদের চোখের পাতা লাফাচ্ছে। তখনই আমাদের মনে নানা রকম চিন্তা এসে ভিড় জমায় এবং দুশ্চিন্তার অন্ত থাকে না। ডান চোখের পাতা লাফাচ্ছে, এই বুঝি কোনো বিপদের হাতছানি দিচ্ছে! আবার বাম চোখের পাতা লাফাচ্ছে, এই বুঝি আসছে কোনো সুখবর। এভাবেই আমরা আমাদের মনে বিভিন্ন বিষয় লালন করে আসছি। বিশেষ করে আগেকার দিনের লোকেরা এসব বিষয়ের ওপর খুব বেশি বিশ্বাস করে থাকেন। চলুন জেনে আসি, চোখের পাতা লাফানোর আসল কারণ কী? এটি কি আসলেই কুসংস্কার, নাকি এর পেছনে রয়েছে অন্য কারণ?

Myokymia:

মূলত চোখের পাতা লাফানো এক ধরনের অসুখ। ডাক্তারি ভাষায় একে বলে ‘মায়োকিমিয়া’ (Myokymia)। পেশীর সংকোচনের কারণেই চোখের পাতা লাফায়। দুই-একবার হঠাত্‍ চোখের পাতা লাফালে চিন্তার কিছু নেই। কিন্তু সেটা যদি মাত্রাতিরিক্ত হয় এবং তাহলে অবশ্যই চিকিত্‍সকের পরামর্শ নেয়া উচিত।

মানসিক চাপ : কঠিন মানসিক চাপের ভেতর দিয়ে গেলে শরীর বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখায়। চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

ক্লান্তি : পরিমিত ঘুমের অভাব বা অন্য কোন কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফানো শুরু হতে পারে। ঘুমের অভাবে চোখের পাতা লাফালে পরিমিত ঘুম হলেই সেরে যাবে।

দৃষ্টি সমস্যা : দৃষ্টিগত কোন সমস্যা থাকলে চোখের ওপর চাপ পড়তে পারে। টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের আলোও চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। আর এই সব সমস্যা থেকে চোখের পাতা লাফানোর উপসর্গ দেখা দিতে পারে।

Read More: Lakshmi Bhandar Payment Status Check Online: আপনি কি লক্ষ্মী ভান্ডার এর টাকা এখনো পাননি ?এই সহজ কাজটি করুন আর জেনে নিন কবে টাকা পাবেন ??

চোখের শুষ্কতা : কম্পিউটার স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকলে, চোখে কন্ট্যাক্ট ল্যান্স ঠিকমতো না বসলে কিংবা বয়সজনিত কারণে চোখ শুকিয়ে যেতে পারে। আর এ কারণে চোখের পাতা লাফাতে পারে।

পুষ্টির ভারসাম্যহীনতা : পুষ্টির ভারসাম্যহীনতা চোখের পাতা লাফানোর একটি কারণ। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাবে এমনটি হতে পারে।

এলার্জি : যাদের চোখে এলার্জি আছে, তারা চোখ চুলকায় বা হাত দিয়ে ঘষে। এতে চোখ থেকে জলের সঙ্গে কিছুটা হিস্টামিনও নির্গত হয়। হিস্টামিন চোখের পাতা লাফানোর জন্য দায়ী বলে মনে করা হয়।

ক্যাফিন এবং অ্যালকোহল : কোনো কোনো বিশেষজ্ঞ মনে করেন, ক্যাফিন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে।

কী ভাবছেন? এই সকল কুসংস্কারে আপনিও কোনো না কোনো ভাবে বিশ্বাস করেছেন। তাহলে আর এই ভাবনায় না পড়ে, যখনই অস্বাভাবিকভাবে চোখের পাতা লাফাবে, তখনই চিকিত্‍সকের পরামর্শ নিন।

Yours Smart Update24 Team
Yours Smart Update24 Teamhttps://sdsmartupdate24.in
বাংলায় বিজ্ঞান ও প্রযুক্তি চর্চাকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে Smart Update24।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles